ব্যাবসা

Business Ideas – অভিনব পদ্ধতিতে বাড়ির ছাদে এই ব্যবসা করুন, লাখ লাখ টাকা আয় হবে।

Adv

ব্যবসা করার ইচ্ছে অনেকেরই থাকে, কিন্তু Business Ideas, পুঁজি বিনিয়োগ নিয়েই চিন্তায় পড়তে হয়ে। যেকোনো ব্যবসা করলেই তা থেকে লাভবান হওয়া যায় না। অভিনব ব্যবসা এবং পরিকল্পনার মাধ্যমেই ব্যবসা শুরুর কয়েকবছরের মধ্যেই লাভের মুখ দেখা সম্ভব। আজকে এমন একটি ব্যবসায়িক আইডিয়া (Business Ideas) প্রদান করা হবে, যার মাধ্যমে সহজেই ব্যবসার অগ্রগতি করা যাবে। তবে বিনিয়োগের ক্ষেত্রে একটু খরচসাপেক্ষ হতে পারে। ইতিমধ্যেই এই ব্যবসা শুরু করার মাধ্যমে নজির গড়েছেন আসামের অধিবাসী। চলুন আর দেরি না করে ব্যবসা সম্পর্কে জেনে নেওয়া যাক।

Business Ideas

ব্যবসার নাম- মাছ চাষ।
মাছ চাষের কথা সকলেই জানেন। তবে এই চাষের পদ্ধতি একটু ভিন্ন। জলাশয়েই মাছ চাষ করা হবে ঠিকই তবে কোনো সেটা বাড়ির ছাদে। এমনিতেই এখন অনেক বিলাসবহুল ফ্ল্যাটে রুফটপ সুইমিং পুলের বিষয়ে অজানা নেই কারোরই।

Ad

অনেকটা সেইভাবেই এই ব্যবসা শুরু করা যাবে। বাড়ির ছাদে জলাশয় করার উপযুক্ত ব্যবস্থা ও মাছের ব্যবসা করে স্বনির্ভর হওয়ার পদ্ধতি বেশ অভিনব। সেক্ষেত্রে আগে চাষের উপযুক্ত পদ্ধতি (যেমন মাছ চাষের জন্য কোন কোন খাবার প্রয়োজনীয়, অক্সিজেনের মাত্রা কতটা রাখতে হবে? ইত্যাদি) সম্পর্কে জানতে হবে।

বিনা বিনিয়োগেই মাস গেলে সহজেই মোটা টাকা ইনকাম করুন, জেনে নিন এই 5 টি পথ।

এই পদ্ধতিতে মাছ চাষ করে নজির গড়েছেন আসাম রাজ্যের গুয়াহাটির হাতিগাঁও এলাকার বাসিন্দা ড. অমরজ্যোতি কাশ্যপ। প্রথমদিকে ছাদে কংক্রিটের জলাশয়ে মাছ চাষ নিয়ে অনেকের মনে সন্দেহ থাকলেও, সফল চাষের পর এই সন্দেহ দূর হয়। তাছাড়া গুয়াহাটি শহরে দেশীয় মাছের অভাব রয়েছে। যার ফলে ক্রেতাদের চাহিদা অনুসারে মাছ জোগান দিতে পারেন না ব্যবসায়ীরা।

যেখানে উজান বাজারের বহু মৎস্যজীবী ব্রহ্মপুত্র নদে মাছ ধরে এনে বিক্রি করেন। যদিও ক্রেতাদের চাহিদার কাছে জোগান সামান্যই থাকে। এতে করে মাছের দামও বাড়ে। অনেক ক্রেতাই তা কেনার সামর্থে থাকেন না। আশা করা হচ্ছে, এই অভিনব পদ্ধতিতে মাছ চাষ সাধারণ মানুষের মাছ কেনার চাহিদা মেটাবে। পাশাপাশি গুয়াহাটির ব্যবসায়ীদের মধ্যেও মাছ চাষের চাহিদা বাড়াবে।

পেট্রোল পাম্পের ব‍্যবসা করতে চান? কি কি প্রয়োজন, জেনে নিন।

যাতে করে সাধারণ মানুষ অর্থাৎ অভিনব ব্যবসার মাধ্যমে যারা আয়ের কথা ভাবছেন, তাদের আয়ের সুযোগ হবে। ড. অমরজ্যোতি কাশ্যপ, যিনি বাড়ির ছাদে একটি কংক্রিটের পুকুর তৈরি করেছেন। সেখানেই দেশীয় মাছের পোনা চাষের পাশাপাশি চাষ করেছেন পদ্মও। ফলে ওই কৃত্রিম পুকুরের সৌন্দর্য আরো অনেকটা বেড়েছে।
ব্যবসা (Business Ideas) সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""