গুরুত্বপূর্ণ খবর

Atal Pension Yojana – চাকরি না করেও 5000 টাকা পাবেন প্রতিমাসে। মোদী সরকারের বড় ঘোষণা।

Adv

মোদী সরকারের তরফে ভোটের আগে ফের এক গুরুত্বপূর্ণ প্রকল্প (Atal Pension Yojana) নিয়ে বড় ঘোষণা করা হল। সাধারন মানুষদের জন্যে রাজ্য সরকার কেন্দ্র সরকার সবাই নানা রকমের প্রকল্প নিয়ে আসে সব সময়। সেই সব প্রকল্প গুলোর মধ্য দিয়ে নানা রকমের সুবিধা পেয়ে থাকে সাধারন মানুষ। কোনো কোনো প্রকল্পের মাধ্যমে লোন দেওয়া হয়, আবার কোনো কোনো প্রকল্পের মাধ্যমে মহিলাদের আর্থিক সাহায্য দেওয়া হয়।

Atal Pension Yojana Scheme Benefits.

কোনো প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীদের আর্থিক সাহায্য দেওয়া হয়। কোনো প্রকল্পে কৃষকদের আর্থিক সাহায্য করা হয়। এছাড়াও এমন অনেক ধরণের প্রকল্প আছে। এই রকম প্রকল্প যেমন রাজ্য সরকারের আছে তেমন কেন্দ্র সরকারের আছে। কেন্দ্র সরকারের (Central Government) এমন এক প্রকল্প Atal Pension Yojana যেখানে প্রতিমাসে 5 হাজার টাকা করে পাওয়া যায়। আর এই টাকা তখনই পাওয়া যাবে যখন আপনার বয়স 60 বছর হবে।

Ad

কেন্দ্র সরকারের তরফ থেকে এই Atal Pension Yojana প্রকল্প চালু করা হয়েছে মূলত দেশের প্রবীন নাগরিকদের উদ্দেশ্যে। তাদের ভবিষ্যৎ সুরক্ষা করার জন্য এই প্রকল্প চালু করা হয়েছে। কেন্দ্রের এই প্রকল্প পেনশন যোজনার (Pension Scheme) আওতায় রয়েছে। প্রতিমাসে 5000 টাকা দিতে পারে এমন একটি প্রকল্প হল অটল পেনশন যোজনা (Atal Pension Yojana).

তবে আপনি প্রতিমাসে 5 হাজার পাবেন না তার থেকে কম পেনশন পাবেন তা নির্ভর করছে আপনার বিনিয়োগের উপরে। এই প্রকল্পে 18 থেকে 40 বছর বয়সি নাগরিকরা নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন। এই Atal Pension Yojana প্রকল্পে বিনিয়োগকারীর বয়স যখন 60 হবে তখন আপনার বিনিয়োগের উপরে ভিত্তি করে 1000 থেকে 5000 টাকার মধ্যে পেনশন (Pension) দেওয়া হবে।

SBI Personal Loan (স্টেট ব্যাংক পার্সোনাল লোন)

এই Atal Pension Yojana প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্যে আবেদনকারীর নিজের ব্যাংকের পাশবই ও আধার কার্ড থাকতে হবে। এই প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন প্রতিমাসে, 3 মাস অন্তর অথবা 6 মাস অন্তর টাকা জমা দিতে পারবেন। যদি কোনো ব্যক্তি বয়সকালে প্রতিমাসে 5 হাজার টাকা করে পেনশন পেতে চান তাহলে তিনি যদি 18 বছর বয়সে Account খোলেন তবে সেই ব্যক্তিকে মাসে 210 টাকা করে জমা করতে হবে।

একাউন্টে টাকা দেবে মোদী সরকার। ভোটের আগেই ঢুকে যাবে। কারা কারা পাবেন?

যদি তিনি এই টাকা 3 মাস অন্তর জমা দিতে চান তাহলে সেই ব্যক্তিকে জমা করতে হবে 626 টাকা। আর যদি 6 মাস অন্তর জমা দিতে চান তাহলে 1239 টাকা জমা করতে হবে। এগুলোর মধ্যে আপনি কোনটি করতে চান তা বেছে নিতে পারেন। Atal Pension Yojana এর মাধ্যমে আপনারা ৬০ বছরের পরে বিনা কোন পরিশ্রমে চাকরি না করে ৫০০০ টাকা করে পাবেন।
Written by Ananya Chakraborty.

রাজ্যে লাখ লাখ আধার কার্ড বাতিল। এক ক্লিকে আধার কার্ড চালু আছে কিনা দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""