অর্থনীতি

ATM Cash Withdrawal – এটিএম থেকে টাকা তোলা নিয়ে RBI এর নতুন নির্দেশিকা। গ্রাহকদের সমস্যা বৃদ্ধি।

Adv

ডিজিটাল যুগে মানুষ ব্যাংকে গিয়ে টাকা তোলা প্রায় ভুলেই গিয়েছে। বর্তমানে সকলেই ATM Cash Withdrawal বা এটিএম কার্ডের (ATM Card) মাধ্যমে করে থাকে। ডিজিটাল পেমেন্ট আসার ফলে এর ব্যবহার মানুষ সব থেকে বেশি করছে। এর ফলে ব্যাংকিং লেনদেন আগের থেকে অনেক কমে গিয়েছে। আর সাথে ATM Card এর ব্যবহার ও অনেক কমে গিয়েছে।

ATM Cash Withdrawal New Guidelines By RBI.

তবে ডিজিটাল পরিষেবা এলেও এখনো অনেক মানুষ আছে যারা ATM এর মধ্যে টাকা তোলে। যারা ATM কার্ড এর মাধ্যমে ব্যাংক থেকে টাকা তোলে তাদের কে কিছু জিনিস সম্পর্কে জেনে রাখা উচিৎ। ATM কার্ড এর মাধ্যমে প্রতিদিন সর্বোচ্চ কত টাকা পর্যন্ত তুলতে (ATM Cash Withdrawal) পারবেন সে বিষয়ে জেনে রাখুন। আর এই বিষয়ে RBI কি নির্দেশ দিয়েছে তার সম্পর্কে জেনে রাখুন।

Ad

ভারতের যে কোনো ব্যাংকের তরফ থেকে তাদের গ্রাহকদের জন্যে তিন ধরনের ATM কার্ড দেওয়া হয়। আর এই তিন ধরনের ATM Card এর টাকা তোলার সীমা ও আলাদা আলাদা। কোন কার্ডে কত টাকা পর্যন্ত তোলা যায় সেই নিয়ে আজ আপনাদের সাথে আলোচনা করবো। আজ আপনাদের সাথে একটি ATM কার্ড প্লাটিনাম RuPay ডেবিট কার্ড এর মাধ্যমে একজন ব্যক্তি সর্বোচ্চ কত টাকা পর্যন্ত টাকা তুলতে পারবেন সেই নিয়ে আলোচনা করব (ATM Cash Withdrawal).

Bandhan Bank (বন্ধন ব্যাংক)

SBI HDFC YES Bank ATM Cash Withdrawal

SBI এর গ্রাহকরা সর্বনিম্ন 100 টাকা এবং সর্বোচ্চ 40 হাজার টাকা পর্যন্ত ATM এর মাধ্যমে তুলতে পারেন। আর প্রতিদিন 75 হাজার টাকা পর্যন্ত ট্রান্সফার করা যাবে। যাদের HDFC Bank এর গ্রাহকরা তাদের ATM থেকে প্রতিদিন 25 হাজার টাকা এবং এক সাথে 2.75 লক্ষ টাকা পর্যন্ত তোলা যায়। YES Bank এর গ্রাহকরা তাদের ATM এর মাধ্যমে প্রতিদিন 25 হাজার টাকা এবং এক সাথে 75 হাজার টাকা পর্যন্ত ট্রান্সফার করা যায়।

5 মিনিটে 5 লক্ষ টাকা পাবেন। গরীব থেকে ধনী সবাই পাবে। আবেদনের পদ্ধতি জানুন।

ATM Cash Withdrawal বা এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে দেশের সকল ব্যাংকে আলাদা আলাদা নিয়ম আছে। সেই জন্য আপনারা যেই ব্যাংকের গ্রাহক হন না কেন, আগের থেকে এই সম্পর্কে সব কিছু জেনে নেওয়ার মাধ্যমে তবেই টাকা তুলবেন। আর ব্যাংক এবং RBI এর দেওয়া নির্দেশিকা মেনে চললে আপনাদের কোন ধরণের সমস্যা হবে না বলেই মনে করছেন অনেকে।
Written by Ananya Chakraborty.

পোস্ট অফিসে মাত্র 5 বছর টাকা জমিয়ে পাবেন 14 লক্ষ টাকা। একসাথে নতুন স্কিম। 28 লক্ষ রিটার্ন সঙ্গে ভারত সরকারের গ্যারান্টি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""