গুরুত্বপূর্ণ খবর

Ration Card – এই কাজটি না করলে বিনামূল্যে রেশন বন্ধ। গ্রাহকদের জন্য মাসের শুরুতেই খারাপ খবর।

Adv

রেশন কার্ড এর সাথে ই-কেওয়াইসি (Ration Card e-KYC) বাধ্যতামূলক করা হয়েছে অনেক দিন আগেই। গত বছর 2023 সালে 31শে সেপ্টেম্বর পর্যন্ত শেষ তারিখ দিয়েছিল কেন্দ্র সরকার রেশন কার্ড এর সাথে ekyc করার। কিন্তু বহু মানুষ তখনও পর্যন্ত রেশন কার্ড এর সাথে e-kyc করেনি তাই সরকার তাদের জন্যে সময় সীমা বাড়িয়েছে। 31শে মার্চ পর্যন্ত সময় সীমা বাড়িয়েছে।

Ration Card eKYC Is Mandatory By Government.

এতদিন পর্যন্ত যারা Ration Card e-kyc করেনি রেশন কার্ড এর সাথে তারা রেশন থেকে সামগ্রী (Ration Item List) নিতে পারবে 31শে মার্চ পর্যন্ত। কিন্তু এই তারিখের মধ্যে যদি e-kyc না করেন তাহলে 31 শে মার্চ এর পর থেকে বন্ধ করে দেওয়া হবে রেশন কার্ড। করোনা মহামারির (Corona Pandemic) সময় দেশের মানুষদের পক্ষে এক মুঠো চাল কেনা মুশকিল হয়ে গিয়েছিল। তখন অনেক মানুষ ভাতের অভবে না খেটে পেয়ে মারা যাচ্ছিল।

Ad

ঠিক সেই মুহূর্তেই দেশের প্রধানমন্ত্রী মানুষদের এই দুর্দশা দেখে বিনামূল্যে রেশন ব্যবস্থা চালু করেন। এই রেশন ব্যবস্থা এখনো চলছে 31 শে ডিসেম্বরে এই রেশন ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু মোদীজী আরো 5 বছরের জন্য বিনামূল্যে রেশন (Free Ration) ব্যবস্থার সময় সীমা বাড়িয়েছেন। আপনার যারা এখনো পর্যন্ত Ration Card এর সাথে e-kyc করেননি তারা তারা এই নিম্নলিখিত পদ্ধতিতে করে নিন।

Ration Card eKYC Online Process

1) প্রথমে আপনাকে খাদ্য দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
2) এরপরে Link Aadhaar With Ration Card অপশনে ক্লিক করতে হবে।
3) তারপরে Ration Card Number এর নম্বর বসিয়ে সার্চে ক্লিক করুন দেখে নিন রেশন কার্ড আধার কার্ড লিংক রয়েছে নাকি নেই। অনেকের লিংক থাকা সত্ত্বেও রেশন কার্ড e-KYC করতে বলা হচ্ছে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

4) এরপরে Link Aadhaar And Mobile Number অপশনে ক্লিক করুন।
5) তারপরে আধার কার্ড এর নম্বর বসিয়ে Send OTP তে ক্লিক করুন।
6) আধার কার্ড এর সাথে যে মোবাইল নাম্বার লিংক (Aadhaar Card Mobile Link) রয়েছে, সেই মোবাইল নাম্বারে OTP আসবে। তা উল্লেখ করে সাবমিটে ক্লিক করুন।

বিনা পরিশ্রমে 2000 টাকা দেবে পশ্চিমবঙ্গ সরকার। আবেদন করলে সঙ্গে সঙ্গে পাবেন।

7) এরপর আধার কার্ড এর তথ্য দেখা যাবে। যেমন – ফটো, নাম, ঠিকানা, বয়স ইত্যাদি সবকিছু ঠিক ঠাক থাকলে Verify & Submit এ ক্লিক করলে আধার কার্ড এর সাথে রেশন কার্ড লিঙ্ক (Aadhaar Ration Card Link) হয়ে যাবে। তাই যারা এখনো KYC করেননি তারা মেয়াদ শেষ হওয়ার আগে করে ফেলুন নাহলে আপনার রেশন কার্ড ব্লক করে দেওয়া হবে।
Written by Ananya Chakraborty.

বেকার ছেলে মেয়েদের 5 লাখ টাকা দিচ্ছে রাজ্য সরকার। এইভাবে আবেদন করলে ভোটের আগে টাকা পাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""