শিক্ষা

Bagless School – স্কুলে ব্যাগ নিয়ে যাওয়ার দিন শেষ। প্রথম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য ঘোষণা রাজ্য সরকারের।

Adv

পড়ুয়াদের জন্য বড় খুশির খবর। ব্যাগ ছাড়াই সপ্তাহে একবার স্কুলে যাবে পড়ুয়ারা (Bagless School). শুনে হয়তো আপনিও অবাক হচ্ছেন? কিন্তু এই খবর সত্যি। সরকার এই নতুন সিদ্ধান্ত নিয়েছে পড়ুয়াদের জন্য। এই সিদ্ধান্ত আসন্ন নতুন একাডেমিক সেশন 2024-25 প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিশুদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। প্রত্যেক সপ্তাহে একদিন ‘Bagless School’ উদযাপন করা হবে।

Bagless School Day Start As Per National Education Policy.

পড়ুয়াদের মানসিক চাপ কমানোর জন্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এই নিয়ম রাজ্যের সব সরকারি ও বেসরকারি স্কুলের জন্যে প্রযোজ্য। রাজ্য সরকার এই জন্যে এই নোটিস ও জারি করেছে যেখানে বলা হয়েছে পড়ুয়াদের ব্যাগ এর ওজন তাদের ক্লাস অনুযায়ী নির্ধারণ করা হবে। আর এই Bagless School এর নিয়ম জাতীয় শিক্ষানীতিতেও (National Education Policy) উল্লেখ করা হয়েছে।

Bagless School Rules And Guidelines As Per NEP

মধ্যপ্রদেশ সরকারের দেওয়া নোটিসে বলা হয়েচে প্রথম ও দ্বিতীয় শ্রেনীর পড়ুয়াদের জন্যে স্কুল ব্যাগ এর সর্বোচ্চ ওজন হবে 1.6 থেকে 2.2 কেজি। একইভাবে তৃতীয় থেকে পঞ্চম শ্রেনীর পড়ুয়াদের স্কুল ব্যাগ এর ওজন হবে 1.7 থেকে 2.5 কেজি, ষষ্ট থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত স্কুল ব্যাগের ওজন হবে 2 থেকে 3 কেজি, অষ্ঠম শ্রেণীর জন্যে হবে 2.5 কেজি থেকে 4 কেজি, নবম ও দশম শ্রেণীর ক্ষেত্রে স্কুল ব্যাগ এর ওজন হবে 2.5 থেকে 4.5 কেজি পর্যন্ত (Bagless School).

এছাড়া একাদশ ও দ্বাদশ শ্রেনীর পড়ুয়াদের জন্যে স্কুল ব্যাগ এর ওজন পড়ুয়াদের স্ট্রিম অনুযায়ী স্কুল পরিচালনা কমিটি দ্বারা নির্ধারিত হবে। মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রী এই নতুন নিয়ম এর বিষয়ে বলেন যে, ‘স্কুল এর শিক্ষার্থীদের ব্যাগ এর বোঝার কারনে সৃষ্ট চাপ কমাতে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। ছোট বাচ্চাদের ব্যাগের ওজন এখন হবে 2.2 কেজি। আর বড় পড়ুয়াদের স্কুল ব্যাগের ওজন হবে 4.5 কেজি। আর সপ্তাহের একটি দিন ‘Bagless School’ উদযাপন করা হবে।

PM Scholarship (প্রধানমন্ত্রী স্কলারশিপ ২০২৪)

What Is Bagless School Day?

সেই রাজ্যের শিক্ষামন্ত্রী জানান, ব্যাগ ছাড়া স্কুল মানেই শিশুরা সেই দিনটিকে উপভোগ করবেন। তারা সেই দিন স্কুলে খেলাধুলো, সাংস্কৃতিক অনুষ্ঠান, গান ইত্যাদি উপভোগ করবে। শিক্ষার্থীদের এমনভাবে ব্যস্ত রাখতে হবে যাতে স্কুল তাদের কাছে চাপের মতো না মনে হয় বরং স্কুলে যাওয়া তাদের জন্য আনন্দের হয়ে ওঠে। শিক্ষার্থীদের মানসিক চাপ দূর করতেই আমরা এই উদ্যোগ নিয়েছি।

রাজ্যে মিড ডে মিলে নতুন খাবার তালিকা। নতুন কি কি থাকবে? পড়ুয়া ও শিক্ষকরা জানুন।

নতুন শিক্ষাবর্ষ (2024-25) থেকে স্কুল ব্যাগ নীতি কঠোরভাবে অনুসরণ করার নির্দেশনা জারি করা হয়েছে। কিন্তু এই ঘোষণা মধ্যপ্রদেশ সরকারের তরফে করা হয়েছে। কিন্তু এখনো পর্যন্ত দেশের সকল রাজ্যে এই নিয়ম শুরু করা হয়নি। তবে পশ্চিমবঙ্গে কবে এই ধরণের নিয়ম শুরু করা হয় তাই নিয়ে সকলেই চিন্তায় রয়েছেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গের স্কুল পড়ুয়াদের এবার চালু হচ্ছে ডিজিটাল অ্যাটেনডেন্স!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""