চাকরির প্রস্তুতি

Bangla Sahayata Kendra – বাংলা সহায়তা কেন্দ্র খোলার সুবর্ণ সুযোগ। আগ্রহীরা যোগাযোগ করুন।

Adv

এবার পশ্চিমবঙ্গ খাদ্য দফতর রেশনের দোকানে বাংলা সহায়তা কেন্দ্র (Bangla Sahayata Kendra) খুলতে চাইছে। এই নিয়ে নবান্নে (Nabanna) প্রস্তাব পাঠিয়েছে রাজ্য খাদ্য দফতর (WB Food Department). এমনকী এই বাংলা সহায়তা কেন্দ্র চালু হলে মানুষের কি কি উপকার হতে পারে সেটাও উল্লেখ করা হয়েছে। বাংলা সহায়তা কেন্দ্র থেকে এখন রাজ্য সরকারের 40টি দফতরের 323টি পরিষেবা অনলাইনে মিলছে। তার জন্য কোনও টাকা লাগে না। রাজ্যজুড়ে এখন 3600 টি বাংলা সহায়তা কেন্দ্র রাজ্য সরকার নিজে চালায়।

New Bangla Sahayata Kendra Opening Update.

এদিকে কেন্দ্র সরকার গোটা দেশে রেশনের দোকান গুলোতে কমন সার্ভিস সেন্টার (Bangla Sahayata Kendra) চালু করার প্রস্তাব দিয়েছে। এই কমন সার্ভিস সেন্টার থেকে কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা অনলাইনে পাওয়া যায়। এই পরিষেবা পেতে হলে নির্দিষ্ট একটি ফী দিতে হয়। তবে এই CSC সেন্টার খোলা নিয়ে এখনো কোন পরিকল্পনা নেয়নি রাজ্য সরকার। কেন্দ্র সব রাজ্য গুলোতেই এই ব্যবস্থা চালু করার কথা বলা বলেছিল।

Ad

কিন্তু পশ্চিমবঙ্গ (West Bengal) সহ আর অনেক কয়টি রাজ্য এই ব্যবস্থা এখনো চালু করেনি। তবে এই সেন্টার চালু করার জন্যে চাপ দিচ্ছে কেন্দ্র। খাদ্য দফতর সূত্রে খবর, বাংলার রেশন দোকানগুলিতে কমন সার্ভিস সেন্টার (CSC) চালু করতে রাজি নয় রাজ্য সরকার। পরিবর্তে বাংলা সহায়তা কেন্দ্র (Bangla Sahayata Kendra) চালুর প্রস্তাব পৌঁছে গিয়েছে নবান্নে। তাই এই পরিষেবার চাহিদা বোঝার জন্য এই নিয়ে কেন্দ্র সমীক্ষা চায়।

তাই তারা রাজ্যেকে এই বিষয় নিয়ে সাহায্য করতে বলেছে। রাজ্য এই সমীক্ষা করার জন্যে রাজি। কিন্তু CSC খোলার জন্য রাজি নয়। কারন এই ব্যবস্থা চালু করতে খরচ আছে কিন্তু BSK (Bangla Sahayata Kendra) চালু করতে রাজ্যের কোন খরচ হবে না। তাই রেশন দোকানে বিএসকে চালুর প্রস্তাব পাঠানো হয়েছে। খাদ্য দফতরের এই প্রস্তাবে বলা হয়েছে, বাংলা সহায়তা কেন্দ্র গড়ে তুলতে পরিকাঠামো এবং পরিচালনার জন্য মাসিক খরচ রেশন ডিলারকে বহন করতে হবে।

Civic Volunteer Recruitment (সিভিক ভলেন্টিয়ার নিয়োগ)

আর এই পরিষেবা প্রদানের জন্য তাদের নির্দিষ্ট টাকা পাবেন রেশন ডিলাররা। কিন্তু সাধারণ মানুষ এই পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে পাবেন। এটা রেশন ডিলারদের কাছে কতটা লাভজনক হবে সেটা নিয়ে সংশয় আছে। এই বিষয়ে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, আমরা চাই রেশন দোকান থেকে CSC এবং BSK (Bangla Sahayata Kendra) দুটি পরিষেবারই ব্যবস্থা করা হোক।

অবশেষে স্থায়ী ও অস্থায়ী সমস্ত রাজ্য সরকারি কর্মীদের বেতন ও ভাতা নিয়ে নবান্নের সুখবর।কত টাকা পাবেন।

কারণ কেন্দ্রীয় সরকার অনলাইনে ব্যাঙ্কিং এবং ডাকঘর সহ বিভিন্ন পরিষেবা প্রদানের ব্যবস্থা করেছে।
তবে এই পরিষেবা দুটি যদি রেশনের দোকানে চালু হয় তাহলে অনেকটা সুবিধা হবে সাধারন মানুষদের। তার এক সঙ্গে কেন্দ্র ও রাজ্য সরকারের সুবিধা লাভ করতে পরবে। আরও একটি কথা জানিয়ে রাখি এই BSK (Bangla Sahayata Kendra) সেন্টার এর প্রস্তাব নবান্ন অনুমোদন করলে অনেক ছেলে মেয়েদের নিয়োগ করা হতে পারে বলে শোনা যাচ্চে।

CWC Ind vs Pak – ভারত পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচে কে এগিয়ে? শুভমন গিল খেলবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(84) ""