ছুটি

Bank Holidays – ব্যাংকে অতিরিক্ত ছুটি থাকবে প্রতি সপ্তাহে, বড় সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার।

Adv

ব্যাংকের ছুটি বা Bank Holiday নিয়ে কেন্দ্রীয় সরকার এর তরফে এক যুগান্তকারী সিদ্ধান্ত নেওয়া হতে চলেছে বলে মনে করছে অনেকে। আগামী বছরের শুরু থেকে ব্যাংকে প্রত্যেক শনিবার করে ছুটি রাখার সম্ভাবনা আরও জোরালো হল। এবার ব্যাংক কর্মীদের জন্যে দারুন সুখবর কেন্দ্রের তরফ থেকে। আশা করা যাচ্ছে বছর শেষে একটি নয় দুটো খুশির খবর পেতে পারে সরকারি ব্যাংক কর্মীরা।

Bank Holiday Increase In India.

বিভিন্ন মাধ্যম সূত্রে জানা গেছে আগে শুধুমাত্র রবিবার ও মাসে দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছুটি থাকত কিন্তু এবার থেকে মাসে প্রত্যেকটি শনিবারে পাকাপাকি ভাবে ছুটি (Bank Holiday) দিতে পারে কেন্দ্র সরকার। এছাড়াও বেতন ও বৃদ্ধি হতে পড়ে বলে আশা করা হচ্ছে। এই খবরে খুশি হবে অনেক ব্যাংক কর্মী। ভারতের সরকারি ব্যাংক ম্যানেজমেন্ট এর বডি ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশনের (IBA) পক্ষ থেকে শনিবারে ছুটির জন্যে দাবি কর হয়েছে।

Ad

রাজ্য সভার সংসদ সুমিত্রা বাল্মিক কেন্দ্রীয় অর্থ দফতরের রাষ্ট্রমন্ত্রী ভাগবত কড়ার কে প্রশ্ন করেছিলেন যে বিভিন্ন ব্যাংক ইউনিয়ন এবং IBA ও সপ্তাহে 5 দিন ব্যাংক খোলা রাখার‌ জন্যে অর্থাৎ প্রতি সপ্তাহে সোমবার থেকে শনিবার এর বদলে সোম থেকে শুক্রবার ছুটির (Bank Holiday) দাবি করা হয়েছে। এই বিষয়ে কি ভাবছে কেন্দ্র সরকার? এই প্রশ্নের প্রেক্ষিতে মন্ত্রী ভাগবত কড়ার লিখিত ভাবে জানিয়েছেন ইন্ডিয়ান ব্যাংকের অ্যাসোসিয়েশনের কাছে সমস্ত ব্যাংকে শনিবার যাতে ছুটি (Bank Holiday) দেওয়ায় সেই বিষয়ে দাবি করেছে ৷

Gold Rate (সোনার দাম)

আরও জানা যাচ্ছে ডিসেম্বর এর দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে ব্যাংক কর্মীদের বেতন 15 থেকে 20 শতাংশ বাড়ার সাথে সাথে মাসের প্রথম ও তৃতীয় শনিবার ও ছুটি দেবার ওপর শিলমোহর পড়তে চলেছে অর্থাৎ প্রতি মাসে প্রত্যেক শনিবারই বন্ধ থাকবে ব্যাংক। ব্যাংক কর্মী ইউনিয়ন ও IBA র মধ্যে কথাবার্তা চলছে আগে ব্যাংকে প্রতি মাসে দুই সপ্তাহের শনিবারে খোলা থাকত আর দুই সপ্তাহের শনিবারের Bank Holiday থাকত।

প্রধানমন্ত্রী কিষান যোজনায় আবার কবে টাকা পাবেন? তারিখ সম্পর্কে ইঙ্গিত পাওয়া গেল।

সরকারি ব্যাংক কর্মীদের (Bank Holiday) বেতন এর এগ্রিমেন্ট 2022 এ নভেম্বর মাসে শেষ হয়ে গিয়েছে। এরপর থেকে ব্যাংক কর্মীদের বেতন বৃদ্ধির দাবি জানিয়েছেন ইউনিয়ন গুলো। দেশের প্রায় 8.50 লক্ষ মানুষ সরকরি ব্যাংকে চাকরিরত। এই 8.50 লক্ষ মানুষ তাদের বেতন বৃদ্ধির জন্য দাবি করছে। লোকসভা নির্বাচনের আগে বেতন বাড়তে দেখতে চাইছেন তারা। বছরের শেষে লক্ষ্মীলাভ হতে পারে তাদের এই আশা করছে অনেকে।
Written by Ananya Chakraborty.

জেলায় জেলায় প্রাইমারি স্কুলে কর্মী নিয়োগ। বেতন 22000 টাকা, প্রশিক্ষণ না হলেও

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(90) ""