ট্রেন্ডিং

Bank Timing – সময়ের আগেই সেরে ফেলুন জরুরি কাজ, ব্যাংকে নয়া নিয়ম চালু করা হচ্ছে, কোন কোন সমস্যার মুখে গ্রাহকেরা?

Adv

নতুন ব্যাংক একাউন্ট ওপেন হোক বা টাকা লেনদেন কিংবা অন্যান্য প্রয়োজনীয় কাজে যেতেই হয় ব্যাংকের নির্দিষ্ট শাখায়। এর মধ্যে Bank Timing যদি পাল্টায় বা যদি গিয়ে দেখেন ব্যাংক খোলা নেই, আবার সেই কাজ সারতে আরো একদিন যেতে হয়। তবে যদি এই সমস্যা প্রতি সপ্তাহে হয়? আরো স্পষ্টভাবে বলা যায়, যদি সপ্তাহে ৫ দিন ব্যাংক খোলা থাকে? এতদিন প্রতিমাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ থাকত। কিন্তু নতুন সিদ্ধান্ত কার্যকর হলে রবিবারের পাশাপাশি প্রতি শনিবারও ছুটি থাকবে (Bank Timing) ব্যাংক। কবে থেকে এই নিয়ম কার্যকর হচ্ছে? বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Bank Timing কটা অব্দি খোলা থাকবে ব্যাংক?

দেশে একাধিক সরকারি বেসরকারি ব্যাংক রয়েছে। যেখানে মোট ৮ লাখ ব্যাংককর্মী কাজ করে থাকেন। গত কয়েকদিন আগেই দেশের সমস্ত ব্যাংক কর্মীদের সর্বোচ্চ সংগঠন United Forum of Bank Unions (UFBU) এবং Indian Banks’ Association (IBA)-এর প্রতিনিধিদের মধ্যে কয়েক দফায় বৈঠক হয়েছিল। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এবার থেকে সপ্তাহে ৬ দিনের বদলে ৫ দিন কাজ হবে ব্যাংকের শাখাগুলিতে।

Ad

প্রতি মাসে ব্যাংকের ছুটি বৃদ্ধি, সমস্যায় গ্রাহকরা, অতিরিক্ত এই দিন গুলির ছুটি বাড়ানো হল দেখুন।

এ বিষয়ে ব্যাংক কর্মীদের ইউনিয়নগুলির দাবি ছিল, ব্যাংক কর্মীদের সপ্তাহে ২ দিন ছুটি দিতে হবে (Bank Timing). তা না হলে তারা পর্যাপ্ত বিশ্রাম পাচ্ছেন না। এতে করে কাজের মান কমে যাচ্ছে। পাশাপাশি গ্রাহক পরিষেবা খারাপ হওয়ার সঙ্গে সঙ্গে হিসেব পত্রেও ভুল হচ্ছে। যদিও সর্বোচ্চ সংগঠনের সিদ্ধান্তে গ্রাহকদের একাংশের মনে চিন্তার পাহাড় ভেঙে পড়েছে। অনেক গ্রাহকের দাবি, পেশাগত কারণে অনেক চাকরিতেও সপ্তাহের ২ দিন, শনিবার ও রবিবার ছুটি দেওয়া হয়ে থাকে।

ফলে সপ্তাহের সেইদিন গ্রাহকেরা ব্যাংকে কাজ সারতে আসেন। এখন যদি ব্যাংকও ওইদিন ছুটি থাকে, তাহলে কাজে ছুটি নিয়ে ব্যাংকে প্রয়োজনীয় কাজ সারতে যেতে হবে। তবে ব্যাংক খোলার সময় নিয়ে অবশ্য ব্যাংক ইউনিয়নের বক্তব্য, শনিবার ছুটির বদলে সোম থেকে শুক্রবার প্রতিদিন অতিরিক্ত ৪০ মিনিট করে কর্মীরা কাজ করবেন। তাহলে গ্রাহকদের কোন‌ও সমস্যার মুখে পড়তে হবে না। সেক্ষেত্রে নতুন নিয়ম কার্যকর হলে ব্যাংক সকাল ৯.৫০-এ খুলবে। আর বন্ধ হবে বিকেল ৫.৩০ টায়। বর্তমানে ব্যাংক খোলা রাখার সময়সীমা সকাল ১০ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত (Bank Timing).

নতুন 500 ও 2000 টাকার নোট নিয়ে দেশবাসীর উদ্দেশ্যে জরুরি বার্তা দিলো RBI.

কবে থেকে নয়া নিয়ম কার্যকর হচ্ছে?
ইতিমধ্যেই এই প্রস্তাবটি ব্যাংক কর্মী ইউনিয়নগুলির তরফ থেকে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের কাছে পাঠানো হয়েছে। প্রস্তাবটি সেখানে চূড়ান্ত ছাড়পত্র পেলেই নিয়ম কার্যকর হবে। সংবাদ মাধ্যম সূত্রে খবর, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া নীতিগতভাবে এই প্রস্তাবটি মেনে নিয়েছে। এখন অপেক্ষা কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের সম্মতির।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""