অর্থনীতি

Banking Service – ব্যাংকে লিংক নেই অজুহাতে গ্রাহককে ফেরানো চলবে না। উল্টে পাবেন ক্ষতিপূরণ। দুর্দান্ত সিদ্ধান্ত RBI এর।

Adv

Banking Service বা ব্যাংকিং পরিষেবা নিয়ে আমাদের দেশের মানুষদের বিস্তর অভিযোগ আছে। যে কোন কাজ করতে যাওয়ার সময় সকলকে লাইনে দাঁড়িয়ে থাকতে হয় এবং অনেক সময় ইন্টারনেট বা লিঙ্ক না থাকার জন্য অনেকের অনেক ধরণের জরুরি কাজ হয়না। কিন্তু এবারে এই সমস্যার চিরতরে সমাধান করার সিদ্ধান্ত নিয়েছে। আর এখন লিঙ্ক নেই বলে কোন কাজ আটকে থাকবে না।

Banking Service Will Improve By Reserve Bank Of India.

RBI এর দারুন সিদ্ধান্ত এবার লিংক নেই বলে ঘোরালেই শাস্তি। কি জানাল এই বিষয়ে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া চলুন জেনে নিন। আমাদের ব্যাংক (Banking Service) থেকে টাকা তলা বা জমা দেওয়া বা আরো নানা কাজের জন্য ব্যাংকে যেতেই হয়। অনেক সময় দেখা যায় ব্যাংক কর্মীরা ব্যাংক লিংক নেই বলে ঘুরিয়ে দেয়। অনেক ক্ষেত্রে তা সত্যি কিন্তু কোন কোন সময় ব্যাংক কর্মীরা (Bank Employees) অযথাই এই অজুহাত দেখিয়ে কর্মীদের ঘুরিয়ে দেয়। এবার থেকে আর তা করা যাবে না।

Ad

RBI এই বিষয়ে কড়া পদক্ষেপ নিয়েছে। RBI এর নতুন নিয়মে প্রতিটি ব্যাংকে গ্রাহকদের (Banking Service) অভিযোগ জানানোর জন্য একটি গ্রিভান্স রিড্রেসাল ফোরাম থাকা বাধ্যতামূলক। সেখানে গ্রাহকরা তাদের আভিযোগ জনাতে পারবেন এবং সেই সব আভিযোগ এর অবসান ঘটতে পারবেন ব্যাংকের ম্যানেজার অথবা নোডাল অফিসার। এই সব দিকে এবার ব্যাংকের তরফ থেকে আরও বেশি নজরদারি চালানো হচ্ছে।

এর পাশাপাশি আরও বেশকিছু ব্যবস্থা করার কথা বলা হয়েছে গ্রাহকদের সব ধরনের অভিযোগের অবস্থান ঘটানোর জন্য। এবার বড় প্রশ্ন (Banking Service) হল এমন হয়রানির শিকার গ্রাহকরা হলে তার কথায় ও কিভাবে আভিযোগ জানাবেন? মূলত 3 ভাবে আভিযোগ জানাতে পারবেন গ্রাহকরা। এই তিন ধরনের অভিযোগ জানানোর ব্যবস্থা দেশের প্রতিটি সরকারি অথবা বেসরকারি ব্যাংক গুলিকে রাখার কথাও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) নিয়মে বলা হয়েছে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

গ্রাহকরা হয়রানীর শিকার হলে ব্রাঞ্চ ম্যানেজারকে (Banking Service) চিঠি লিখে অভিযোগ জানাতে পারবেন। এটি গ্রাহকদের আধিকার। আর এছাড়াও অনলাইনেও অভিযোগ দায়ের করতে পারবেন। এগুলো ছাড়া আরও একটি সহজ পদ্ধতি আছে তা হল টোল ফ্রি নম্বরে ফোন। টোল ফ্রি নম্বরে ফোন করেও অভিযোগ জানাতে পারবেন। একটি গুরুত্বপূর্ণ কথা আপনাদের জেনে রাখা দরকার।

DA না পেলেও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত সরকারের। দীর্ঘদিনের দাবি পূরণ।

গ্রাহকদের ব্যাংক (Banking Service) এর কোনো পরিষেবার বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে তা শুধু ব্যাংক এই সীমাবদ্ধ থাকে না। ব্যাংক কতটা সদর্থক ভাবে গ্রাহকদের সমস্যার সমাধান করছে তার দিকেও নজরদারি চালায় RBI. আর ব্যাংক যদি গ্রাহকদের অভিযোগ সমাধান করতে ব্যর্থ হয় তাহলে RBI সেই ব্যাংক এর বিরুদ্ধে কড়া পদক্ষেপও নেয়।
Written by Ananya Chakraborty.

রোজগার মেলায় আরও 51000 জনকে সরকারী চাকরি দেবে। পশ্চিমবঙ্গের প্রার্থীরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(93) ""