টেট

Primary TET – প্রাথমিক শিক্ষক নিয়োগে বিএড প্রার্থীদের বসা নিয়ে ফের জলঘোলা, সুখবর না দুঃসংবাদ জেনে নিন।

Adv

Primary TET এর নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করার জন্য নয়া পদ্ধতিতে দাবী জানাতে শুরু করেছেন আন্দোলনকারীরা। এতদিন পর্যন্ত কোনো অভিযোগ হলেই একের পর এক কোর্টে মামলা দায়ের করা হতো। আর এখন যখন তাদের সেই দাবি ন্যায্য নয় বলে খারিজ করে দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টে, তাই এবার নতুন পথে দাবি জানাতে শুরু করেছে বি এড (B.Ed) ডিগ্রিধারী চাকরিপ্রার্থীরা, কি করছেন তারা?

Primary TET Recruitment Latest Update In West Bengal.

এবার BEd ডিগ্রিধারীদের একাংশ নতুন অর্ডিন্যান্স আনার দাবিতে টুইটারে হ্যাশট্যাগ তৈরি করে প্রচার শুরু করেছে। টুইটারে যে হ্যাশট্যাগ ব্যবহার করা হচ্ছে সেটি #We Need Ordinance For Bed. এবার কেন এই Hashtag দিয়ে টুইটারে দাবি জানাচ্ছে B.Ed ডিগ্রিধারীরা? তার কারণ, সুপ্রিম কোর্ট স্পষ্টভাবে নির্দেশ জারি করেছে।

Ad

এবার থেকে বিএড করা প্রার্থীরা প্রাথমিক শিক্ষক নিয়োগের (Primary TET Recruitment) পরীক্ষার (B.Ed Degree Not Eligible for Primary Teachers Recruitment Process) প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন না। শুধুমাত্র যারা ডি এল এড (D.El.Ed) ডিগ্রীধারী সেই সমস্ত প্রার্থীরাই প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করবেন। পাশাপাশি, সুপ্রিম কোর্টের (Supreme Court Of India) বিচারপতি অনিরুদ্ধ বোস এবং বিচারপতি সুধাংশ ধুলিয়ার ডিভিশন বেঞ্চ রায় দিয়ে জানায়।

প্রাথমিক শিক্ষার (Primary TET) মৌলিক অধিকার বলতে শুধু বিনামূল্যে এবং বাধ্যতামূলক শিক্ষাকেই বোঝায় না। ১৪ বছরের কম বয়সী পড়ুয়াদের সঠিক মানের শিক্ষা দেওয়া প্রয়োজন। শিশুদের সেই শিক্ষাদানের প্রয়োজনীয় যোগ্যতা বি এড প্রার্থীদের নেই। তাই বি এড প্রার্থীরা প্রাথমিক শিক্ষক নিয়োগের (Primary TET) পরীক্ষায় বসার যোগ্য নন।

WB Education Department (পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দফতর)

আর সুপ্রিম কোর্টের এই নির্দেশিকা জারি হওয়ার পরেই সেই রায় মানতে চাইছেন না B.Ed প্রার্থীরা। তাদের একাংশ মিলিতভাবে টুইটারে (Twitter) হ্যাশট‍্যাগ ক্যাম্পেন শুরু করে অর্ডিন্যান্স জারির দাবি তুলছেন। প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য প্রার্থীদের উচ্চমাধ্যমিকে (HS Exam) ৫০ শতাংশ নম্বর সহ ডি এল এড কোর্স (D.El.Ed Course) উত্তীর্ণ হতে হয়।

Leave Rules – রাজ্য সরকারী কর্মীদের ছুটি বাড়ালেন মুখ্যমন্ত্রী, কতদিন ছুটি জেনে নিন।

এবার NCTE (National Council For Teacher Education) 2018 সালের বিজ্ঞপ্তিতে জানায় প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষায় (Primary TET Exam) বি এড ডিগ্রিধারীরাও অংশগ্রহণ করতে পারবে। তবে সে ক্ষেত্রে একটি ৬ মাসের ব্রিজ কোর্স করতে হবে। এবার সুপ্রিম কোর্ট সেই বিজ্ঞপ্তি পুরোপুরি বাতিল করে দিয়েছে। শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, বিএড ডিগ্রিধারীরা প্রাথমিক শিক্ষক নিয়োগ (WBBPE Primary TET) প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন না।

Vishwakarma Yojana – মোদীর নতুন প্রকল্প বিশ্বকর্মা যোজনা, কোটি কোটি মানুষ কি সুবিধা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""