শিক্ষা

Movie Review – সকল ছাত্র ছাত্রীদের একজন শ্রেষ্ঠ ব্যাক্তি হওয়ার জন্য, এই 4 টি সিনেমা দেখা উচিত।

Adv

চলচ্চিত্র শিল্প বা সিনেমা (Movie Review) সমাজ জীবনে বিভিন্ন বিষয়ের ওপর বার্তা পৌঁছে দেওয়ার অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম। যদিও বর্তমানে খুব কম সংখ্যায় এই ধরনের সিনেমা বা মুভি তৈরি করা হয়। তবুও সংখ্যায় কম হলেও এমন বহু ডিরেক্টর বা পরিচালক (Film Director) রয়েছেন, যারা সমাজে কিছু বার্তা দেওয়ার উদ্দেশ্যেই সিনেমা বা মুভি (Movie Review) তৈরি করে থাকেন। শুধুমাত্র বিনোদনের জন্য নয়। সিনেমার মধ্যে বিনোদন (Entertainment) থাকবে এটাই স্বাভাবিক।

Best Movie Review For Students Life.

কিন্তু বিনোদনের (Movie Review) সঙ্গে তাল মিলিয়ে যদি কোনো বার্তা সমাজ জীবনে দেওয়া যায়, তার সুদূর প্রসারী প্রভাব দেখা যায়। তাই এখনো এমন বেশ কিছু সিনেমা তৈরি হয়েছে, যেগুলি সমস্ত মানুষ দেখতে পারেন। বিশেষ করে ছাত্র জীবনে এই ধরনের সিনেমাগুলো এই সমস্ত ছাত্রছাত্রীদের জীবনে এগিয়ে চলার পথে অনেক খানি অনুপ্রেরণা দিয়ে থাকে।

Ad

ফলে পড়ুয়াদের এই ধরনের সিনেমা (Indian Movie Review) দেখা দরকার। নিয়মিত পড়াশুনার (Study) পাশাপাশি খেলাধুলা, শরীরচর্চা, শিল্প-সংস্কৃতি নিয়ে প্রশিক্ষণ ভালো বই পড়া, তার সঙ্গে ভালো মুভি দেখাটাও জরুরী। সেরকমই কয়েকটি সিনেমার বিষয়ে আলোচনা করা হবে। যে গুলি ছাত্র ছাত্রীরা (Students) দেখলে ভবিষ্যৎ জীবন সম্পর্কে একটা সুন্দর ধারণা তাদের মধ্যে তৈরি হবে।

3 Idiots – 2009 এই মুভি থেকে পড়ুয়ারা জীবনে চলার পথে বেশ কিছু রসদের খোঁজ পাবে। এই মুভিটি (Movie Review) চেতন ভগতের একটি উপন্যাস অবলম্বনে তৈরি করা হয়েছে। কিভাবে তিনজন ইঞ্জিনিয়ারিং পড়তে আসা পড়ুয়া বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ হলো, প্রথাগত শিক্ষার ছকের বাইরে গিয়ে বাস্তব অভিজ্ঞতা সঞ্চয় করে ভবিষ্যৎ জীবনকে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এগিয়ে চলল, সেই বিষয়টি এই মুভিতে তুলে ধরা হয়েছে। এই সিনেমাতেই জনপ্রিয় সেই ডায়লগ All Is Well বা “সব কিছু ঠিক আছে” কথাটি শোনা যায়।

Udaan – 2010 বহু অভিভাবক আছেন যারা সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে চিন্তিত হন। তারা চান যাতে সন্তানরা একটা নিশ্চিন্ত চাকরি বাকরি করে জীবন কাটাতে পারে। সে ক্ষেত্রে সন্তানের ভিতরের বহু প্রতিভাকে চেপে দেওয়া হয়। এরকমই একটি ঘটনা এই মুভিতে (Movie Review) তুলে ধরা হয়েছে। এক কিশোর বালকের লেখক (Author) হওয়ার।

অদম্য ইচ্ছাকে চেপে দেওয়া হয়েছে তার অভিভাবকের ইচ্ছাকে গুরুত্ব দিতে গিয়ে। ওই কিশোরের অভিভাবক চান, তার ভবিষ্যৎকে সুরক্ষিত করতে। কিন্তু সেই কিশোর লেখক হতে চাইলেও প্রথম দিকে প্রচুর লড়াই করতে হয়। তবে শুধুমাত্র মনের ইচ্ছা শক্তির জোরেই ওই কিশোর এগিয়ে যেতে পারে। এই বিষয়টি পড়ুয়াদের (Movie Review) কাছে ভালো বার্তা নিয়ে আসে।

Dead Poet Society- 1989 এই মুভিতে (Movie Review) Weldon Academy র এক শিক্ষকের চরিত্র তুলে ধরা হয়েছে। যিনি চিরাচরিত প্রথাগত শিক্ষকতার সিস্টেমের বাইরে গিয়ে শিল্পের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের সামনে খোলাখুলি শিক্ষাদান করে থাকেন। যার ফলে পড়ুয়ারা দারুণভাবে শিক্ষা গ্রহণ করতে পারে। এই মুভি চিরাচরিত সমাজ ব্যবস্থা বদলের সেই প্রসঙ্গটিকে তুলে ধরেছে।

Education Policy (নতুন জাতীয় শিক্ষানীতি)

Taare Zameen Par- 2009 মুভিটি একটি বাচ্চা ছেলের কাহিনীকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে। যে চরিত্রটির নাম ঈশান। অন্যান্য সমস্ত ছেলেদের মত তার চরিত্র নয়। শারীরিক বেশ কিছু সমস্যার কারণে অন্যান্যদের মতো সব কিছুতেই সে পারদর্শী হয়তো হতে পারে না। কিন্তু তার ভিতরে যে সুপ্ত প্রতিভা লুকিয়ে রয়েছে।

Employment – পশ্চিমবঙ্গের চাকরিজীবী ও চাকরি প্রার্থীদের জন্য সুখবর। বেতন বৃদ্ধি ও নতুন চাকরি, ঘোষণা মুখ্যমন্ত্রীর।

সেটিকে তুলে ধরার মধ্যে দিয়েই এক বার্তা পৌঁছে দেওয়া হয়েছে এই মুভির মাধ্যমে। ঈশানের সঙ্গে যোগাযোগ হয় এক শিক্ষকের। আর ঐ শিক্ষকই ঈশানের ভিতরে ডিসলেক্সিয়া নামক রোগের বিষয়টি জানতে পারেন। রোগের বিষয়টি প্রকাশ হলেও তার ভিতরের সুপ্ত প্রতিভাটাকে তুলে ধরাটাই এই মুভির গুরুত্বপূর্ণ উপজীব্য। আন্তর্জাতিক স্তরেও এই মুভিটি (Movie Review) যথেষ্ট খ্যাতি পেয়েছে।

LIC Pension Policy – চাকরি না করলেও পেনশন দেবে LIC, এই নতুন পলিসি করলেই জীবন নিশ্চিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""