ব্যাবসা

Business Idea for Women – এই গরমে বাড়ি বসে করার মত 5 টি ব্যবসার আইডিয়া, মূলধন লাগবেনা, স্থায়ী ইনকাম।

Adv

বর্তমানে একজন পুরুষের পাশাপাশি নারীও সমান ভাবে পড়াশোনা থেকে চাকরি বা ব্যবসায় যোগদান করছেন। অন্যদিকে সংসারও সামলাচ্ছেন। তাই আজ Business Idea for Women নিয়ে এসেছি। একটাই লক্ষ্য সাবলম্বী হওয়া, পরিবারের সদস্যদের পাশে দাঁড়ানো। তার জন্য কেবলমাত্র বাইরে গিয়েই কাজ করতে হবে, সেটা নয়। বরং বাড়িতে বসেই সহজে প্রতি মাসে মোটা অঙ্কের টাকা রোজগার করা সম্ভব। এই কাজ আরো সহজ হয়েছে উন্নত তথ্য প্রযুক্তির কারণে। অর্থাৎ ইন্টারনেট ব্যবহার করেই যে কোনো কাজ করে ফেলা খুব সহজ। তাছাড়া ইন্টারনেট ব্যবহার না করেও এমন কয়েকটি কাজ রয়েছে, যেগুলি বাড়িতে বসে করা যাবে। আরো বিশদে জানতে হলে সম্পূর্ণ Business Idea for Women প্রতিবেদনটি পড়তে ভুলবেন না।

Business Idea for Women

১) হোম ভেলিভারি ব্যবসা- সংসারের জন্য তো রান্না করতেই হয়। তাই রান্না বান্না প্রায় জানেন। বাড়িতে বসে ব্যবসার মাধ্যমে টাকা উপর্জন করতে হলে এই ব্যবসা করা যাবে। প্রথম প্রথম বাড়িতেই ছোটোখাটোভাবে এই ব্যবসা শুরু করা যেতে পারে। আশেপাশের বা এলাকার কোনো অফিস বা বয়স্ক মানুষের জন্য খাবার পাঠানোর ব্যবস্থা করতে পারেন। এর জন্য অনলাইন প্ল্যাটফর্ম (সোশ্যাল মিডিয়া) এর ব্যবহার করা যেতে পারে।গ্রূপে এডভারটাইজমেন্ট এর মাধ্যমে এই ব্যবসার ব্যাপারে জানানো যাবে। ব্যবসা শুরুর দিকে কাস্টমারের সংখ্যা কম থাকলেও ধীরে ধীরে তা বাড়বে। এতে করে ব্যবসায় লাভও হবে। তবে এর কিছুটা সম্ভব হবে ভালো রান্না এবং কাস্টমারের প্রতি যথাযথ আচরণের মাধ্যমে।

Ad

২) বিউটি পার্লারের ব্যবসা- আজকাল বিয়ে হোক বা অনুষ্ঠান, যে কোনো উৎসব বা আনন্দের মুহূর্তে নিজেকে সুন্দর দেখার জন্য নারী পুরুষ সকলেই সাজতে যান বিউটি পার্লারে। তাই এই ব্যবসার মাধ্যমে প্রতি মাসে মোটা টাকা রোজগার করা সম্ভব। তার জন্য প্রথমে বিউটিশিয়ান কোর্স করতে হবে। তার জন্য এককালীন বা মাসে মাসে একটু টাকা খরচ করতে হবে। তারপর একটি ঘর রেডি করতে হবে এই বসা শুরু করতে। ঘরে সাজার সমস্ত জিনিসপত্র থেকে শুরু করে আলোর ভালো ব্যবস্থা করতে হবে। তার জন্য প্রায় ১৫-২০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে ঠিকই। কিন্তু একবার আপনার করা সাজ যদি কাস্টমারের ভালো লাগে। অর্থাৎ তার চাহিদা পূরণ হলে আর পিছন ফিরে দেখতে হবে না। Business Idea for Women এই মধ্যে এই ব্যবসার মাধ্যমেই ভবিষ্যতে প্রতি মাসে কমপক্ষে ২৫-৩০ হাজার টাকা রোজগার করা যাবে।

একটু পরিশ্রম, স্বল্প পুঁজি, আর একটু বুদ্ধি দিয়ে শুরু করে দিন এই ব্যবসা, মুনাফা হবে সারা বছর।

৩) টেলারিং এর ব্যবসা- Business Idea for Women এর মধ্যে এটি অন্যতম। জামা কাপড় তৈরি করা যে খুব কঠিন কাজ তা নয়। ছোটবেলা থেকে অনেকেই জামার বোতাম সেলাই থেকে শুরু করে পুতুলের জন্য জামা বানিয়ে থাকেন। শুনতে একটু হাস্যকর হলেও এই কাজ যে খুব কঠিন নয় তা-ই ভাবার চেষ্টা করানো আর কি। এই ব্যবসা বাড়িতে বসেই শুরু করা সম্ভব। তার জন্য প্রথমে টেলারিং এর কাজ শিখতে হবে। তারপর এই কাজে পটু হয়ে গেলে একটি সেলাই মেশিন কেনা যাবে। প্রথম প্রথম জামা কাপড় সেলাই করা, কিংবা ছোটোখাটো কাজের মাধ্যমে কাস্টমার বাড়াতে হবে। ধীরে ধীরে পুঁজি জমা করে পরে জামাকাপড় কাটিং, ডিজাইনার জামাকাপড় বানানোর নিজস্ব ব্যবসা শুরু করতে পারেন। তারপর দোকানে কিংবা অনলাইন ই-কমার্স প্ল্যাটফর্মে বিক্রি করতে পারেন।

৪) ইউটিউব চ্যানেল ওপেন- অনলাইনের মাধ্যমে বর্তমানে ব্যবসা শুরু করা অনেক সহজ। কারণ এর মাধ্যমে একসঙ্গে অনেক কাস্টমারের কাছে একই সময়ে পৌঁছনো যায়। যেমন ধরা যাক, রান্নার চ্যানেল, নাচ বা আঁকার ক্লাসের ভিডিও আপলোড। ব্যক্তি যেই কাজে বেশি পারদর্শী, সেই হিসেবে চ্যানেল ওপেন করতে পারেন। তবে চ্যানেলের কন্টেন্ট ভালো হতে হবে। তাহলেই দর্শক সংখ্যা বাড়বে। সেই হিসেবে মাসে মাসে বাড়িতে বসেই মোটা টাকা রোজগার করা যাবে। এমনকি অনলাইন ছাড়াও নাচ, আঁকার ক্লাস বাড়িতেও করানো যাবে। কেমন লাগলো এই Business Idea for Women?

ঘরে বসে না থেকে এই অ্যাপ গুলির মাধ্যমে টাকা রোজগার করুন, কোনও জয়েনিং ফি নেই।

৫) কন্টেন্ট রাইটিং- Business Idea for Women, নিজস্ব ব্লগে লেখা হোক বা অনলাইন ওয়েবসাইটে লেখা, যে কোনো একটির মাধ্যমে প্রতি মাসে কমপক্ষে ৫-১০ হাজার টাকা রোজগার করা সম্ভব। কন্টেন্ট রাইটিং হল আসলে বিষয়ভিত্তিক লেখা। এই লেখাগুলি বিভিন্ন ওয়েবসাইটে প্রকাশ হয়ে থাকে। আজকাল আবার পার্টটাইম হিসেবেও লিখে টাকা রোজগারের সুযোগ থাকে। তাই নানা কাজের মধ্যে এই কাজ করেও নিজের হাতখরচ থেকে পরিবারের সদস্যদের আর্থিক দিক থেকে সাহায্য করাও যাবে।
ব্যবসা বা এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""