পশ্চিমবঙ্গের খবর

Petrol Diesel Price – জ্বালানি ট্যাক্স উঠে গেল এবার সত্যি সত্যি দাম কমলো পেট্রোল, ডিজেলের।

Adv

নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধির সাথে Petrol Diesel বা পেট্রোল ডিজেলের দামের ও একটি নিবিড় সম্পর্ক রয়েছে। আর তার সাথে সাথে সাধারণ মানুষের জীবনযাপন প্রায় দুর্বিসহ হয়ে ওঠে। তার উপর আবার Petrol Diesel এর দাম প্রতিনিয়ত বাড়তেই আছে। যেকোনো দুরবর্তী জায়গায় যেতে হলে যেমন গাড়ি ধরতেই হয়। আর যেকোনো নিত্য পন্য সামগ্রীও গাড়িতে পরিবহন করা হয়। আর তেলের দামের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ানো হয় ভাড়াও। আর তাতে স্বভাবতই জিনিসপত্রের দাম বেড়ে যায়। কিন্তু এই সমস্যা থেকে সাধারণ মানুষেরা এবার স্বস্তি পাচ্ছেন। সংবাদ মাধ্যম সূত্রে খবর, দেশে উৎপাদিত অপরিশোধিত তেলের ওপর এবার উইন্ডফল ট্যাক্স (Windfall Tax) নেমে শূন্য করার সিদ্ধান্ত নিলো মোদী সরকার। পাশাপাশি ডিজেল রপ্তানির উপর শুল্ক অর্ধেক করা হচ্ছে।

Petrol Diesel এর দাম কত হল তালিকা দেখুন।

Petrol Diesel এ কিভাবে ছাড় দেওয়া হবে?
হলগত মাসে (মার্চে) আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমার কারণে শুল্ক বা ট্যাক্স কমানো হয়েছে।
সংবাদ মাধ্যম সূত্রে খবর, গত ৩ এপ্রিল একটি সরকারি নির্দেশ জারি করা হয়েছিল। সেটি অনুসারে, ONGC বা অয়েল এন্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশনের মতো সংস্থাগুলির মাধ্যমে উৎপাদিত অপরিশোধিত তেলের শুল্ক প্রতি টনে ৩,৫০০ টাকা থেকে কমিয়ে শূন্য করা হয়েছে।

Ad

একাউন্টে সুদের হার বাড়ল, ব্যালেন্স কত হয়েছে? 4 টি সহজ পদ্ধতিতে চেক করে নিন।

পূর্বেই বিমানের জ্বালানি রপ্তানির ক্ষেত্রে ট্যাক্স শূন্য করা হয়েছিল। এবার ডিজেল রপ্তানির ক্ষেত্রেও আগে যেটুকু উইন্ডফল ট্যাক্স দিতে হত, তা কমিয়ে অর্ধেক করা হয়েছে। অর্থাৎ ৫০ পয়সা উইন্ড ট্যাক্স দিতে হবে। গত ৪ এপ্রিল থেকে নতুন করের হার কার্যকর করা হয়েছে। ২০২২ সালের ১ জুলাই ভারত প্রথম উইন্ডফল প্রফিট ট্যাক্স আরোপ করে। এবার সেটাকে কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এতে আদৌ তেলের দাম কমবে কিনা, জেনে নিন।

সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে, সেই সময় (১ জুলাই, ২০২২ থেকে মার্চ ২০২৩) অপরিশোধিত তেল উৎপাদন এবং পেট্রোলিয়াম পণ্য (Petrol Diesel) রপ্তানির উপর যে অতিরিক্ত আবগারি শুল্ক আরোপ করা হয়েছিল, তা থেকে সরকারের ৪০,০০০ কোটি টাকা পেয়েছিলো। তার মধ্যে ডিজেল রপ্তানির ওপর ১৩ টাকা শুল্ক (প্রতি লিটারে) আরোপ করা হয়েছিল।

পেট্রোল ও বিমানের জ্বালানির রপ্তানির ওপর ৬ টাকা শুল্ক (প্রতি লিটারে) আরোপ করা হয়েছিল। এছাড়া অভ্যন্তরীণ অপরিশোধিত তেল উৎপাদনের উপর ২৩,২৫০ টাকার উইন্ডফল ট্যাক্স (প্রতি টন) আরোপ করা হয়েছিল।
কোন শহরে Petrol Diesel এর দাম কত হল?
তবে OPEC (Organization of the Petroleum Exporting Countries) এবং তার সহযোগী দেশগুলি হঠাৎ করেই অপরিশোধিত তেলের উৎপাদন কমানোর ঘোষণা করার পর অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পাচ্ছে।

প্রাথমিক টেট উত্তীর্ণদের সুখবর। ইন্টারভিউ ও কত দিনের মধ্যে নিয়োগপত্র দেবে জেনে নিন।

কলকাতায় পেট্রোলের দাম ১০৬.০৩ টাকা (লিটার প্রতি)। ডিজেলের দাম ৯২.৭৬ টাকা (লিটার প্রতি)।
মুম্বাইয়ে পেট্রোলের দাম ১০৬.৩১ টাকা (লিটার প্রতি)। ডিজেলের দাম ৯৪.২৭ টাকা (লিটার প্রতি)।
দিল্লিতে পেট্রোলের দাম ৯৬.৭২ টাকা (লিটার প্রতি)। ডিজেলের দাম ৮৯.৬২ টাকা (লিটার প্রতি)।
চেন্নাইয়ে পেট্রোলের দাম ১০২.৬৩ টাকা (লিটার প্রতি)। ডিজেলের দাম ৯৪.২৪ টাকা (লিটার প্রতি)। এবার নতুন নিয়মে কত টাকা দাম কমে, আর আদৌ দাম কমবে কিনা, সেটাই এখন দেখার।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

One Comment

  1. এতে পেট্রল ডিজেলের অন্তর্দেশীয় ( domestic) দামে বিন্দুমাত্র প্রভাব পড়বেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""