চাকরি

Dearness Allowance – পশ্চিমবঙ্গের বকেয়া DA নিয়ে গুরুত্বপূর্ণ খবর। রাজ্য সরকারি কর্মীদের জানা উচিত।

Adv

পশ্চিমবঙ্গের মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে আন্দোলন দিন দিন যেন বেড়েই চলছে। সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের (WB Government Employees) জন্য দুই দফায় মহার্ঘ ভাতা বাড়িয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (WB CM Mamata Banerjee). তাও কোনো কাজের কাজ হচ্ছে না। বরফ গলছে না আন্দোলনকারী সরকারি কর্মীদের।

West Bengal Dearness Allowance.

প্রথমবার 25 শে ডিসেম্বর তারপরে এই চলতি বছরে 4 শতাংশ করে Dearness Allowance বাড়িয়েছে রাজ্য সরকার। আগামী মে মাস থেকে 14 শতাংশ মহার্ঘ ভাতা কার্যকর হবে। সব সরকারি কর্মীরা এই 14% ভাতা পাবেন মুখ্যমন্ত্রী নিজে ঘোষনা করেছেন। কিন্তু তাতেও চিড়ে ভেজেনি। কারন কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Government Employees) সাথে ভাতার ফারাকটা থেকেই যাচ্ছে। আর এটাই মানতে পারছেননা সরকারি কর্মীরা (Government Employees).

Ad

তাই তারা কেন্দ্রীয় হারে Dearness Allowance দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে। আর এই আন্দোলনে শামিল হয়েছে হাজার হাজার কর্মী। আবার একবার সংগ্রামী যৌথ মঞ্চ আসরে নামবে। আগামী 6 থেকে 7ই মার্চে নতুন করে শহর অবরুদ্ধ হওয়ার আশঙ্কা করছেন সকলে। এই আন্দোলন প্রসঙ্গে মন্তব্য করেছেন DA আন্দোলনের অন্যতম বড় মুখ ভাস্কর ঘোষ।

তিনি বলেন, রাজ্য সরকারি কর্মীদের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চের দাবি, কেন্দ্রীয় হারে DA দিতে হবে রাজ্যের সরকারি কর্মীদেরও। অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স অনুযায়ী, সেই Dearness Allowance এর হার নির্ধারণ করতে হবে। কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA এর ক্ষেত্রে যা হয়ে থাকে। তিনি বলেন, “বিগত 12 বছর ধরে এই সরকার আসার পর থেকে 2টো বেতন কমিশন (Pay Commission) এসেছে।

দুটো বেতন কমিশন বাবদ আমাদের বকেয়া পরিমান হয়েছে 82 শতাংশ। বর্তমানে কেন্দ্রীয় সরকার পে কমিশনের অধীনে কেন্দ্রীয় কর্মচারী এবং অন্যান্য রাজ্যের কর্মীরা 46 শতাংশ হারে Dearness Allowance পান। কিন্তু আমাদের রাজ্যের সেই পরিমানটা 10 শতাংশ। নতুন করে 4 শতাংশ ঘোষনা করা হয়েছে। তবে তা মে মাস থেকে কার্যকর করা হবে। এদিকে আবার খবর পাওয়া যাচ্ছে কেন্দ্র তাদের কর্মীদের 4% হারে মহার্ঘ ভাতা (DA Hike News) বাড়াবে।

তাহলে কিন্তু ব্যবধানটা ঠিক 36 শতাংশে গিয়েই দাঁড়াল। তিনি আরো বলেন, “এর ফলে রাজ্য সরকারি কর্মীদের মান দিনের পর দিন কমছে। আসলে ক্ষতি হচ্ছে রাজ্যের অর্থনীতির। যেভাবে রাজ্য সরকার অপরিকল্পিতভাবে Dearness Allowance ঘোষণা করছে, বাজার মূল্যের সঙ্গে মিল না রেখে, তার ফলে পশ্চিমবঙ্গে অর্থনৈতিক অস্থিতিশীলতা তৈরি হচ্ছে।

এর ফলে শুধুমাত্র স্থায়ী কর্মচারীরা শুধু নন, অস্থায়ী কর্মচারীরা ভয়ানকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। রাজ্য সরকারের মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে তিনি বলেন, আমরা রাজ্যের Dearness Allowance বাড়ান নিয়ে কোনোভাবেই খুশি নই। কারন আমাদের বকেয়া ছিল 36 শতাংশ সেখানে আমাদের 4 শতাংশ দেওয়া হয়েছে। তার থেকে বড় কথা হচ্ছে মিনিমাম ওয়েজ যেটা বাড়ছে সেটা কিন্তু রাজ্য সরকার নিজেই মানছে না।

DA Hike News (বকেয়া ডিএ বৃদ্ধি)

রাজ্য সরকারের বিভিন্ন দফতরে এমন অনেক উদাহরণ রয়েছে, যেখানে তাদের মিনিমাম ওয়েজ এর নিচেই কাজ করানো হচ্ছে। আমরা এটার অবসান চাইছি। মার্চ মাসের বিক্ষোভ প্রসঙ্গে তিনি বলেন, “আমাদের পরবর্তী পদক্ষেপ বলতে এই মাসের 22 তারিখে সব রাজ্য সরকারি দফতরে কর্মবিরতি পালন করা। কর্মচারী কাজে যাবেন কিন্তু কাজ করবেন না Dearness Allowance বা বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে অনশন করবেন।

 আরও একদফায় DA বৃদ্ধি রাজ্যে। ধীরে ধীরে সমস্ত বকেয়া মেটানোর প্রস্তুতি শুরু।

আগামী মাসের 3 তারিখে আমাদের একটি মিছিল আছে সুবোধ মল্লিক স্কোয়ার থেকে রানী রাসমণি রোডে। সেখানে জমায়েত সভা হবে। আর মে মাসের 6 ও 7 তারিখে গোটা রাজ্যজুড়ে আমরা ধর্মঘট ডাকতে চলেছি। Dearness Allowance নিয়ে এই লড়াই আগামীদিনে চলবে বলে জানানো হয়েছে। কিন্তু এই নিয়ে রাজ্য সরকারের তরফে কোন বক্তব্য জানানো হয়নি।
Written by Ananya Chakraborty.

4% DA বৃদ্ধির ফলে গ্রেড অনুযায়ী পশ্চিমবঙ্গে রাজ্য সরকারী কর্মীদের কত বাড়ছে বেতন? হিসাব দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""