অর্থনীতি

এটিএম থেকে টাকা তোলার নিয়মে বড় পরিবর্তন, এখন তোলা যাবে অধীক পরিমান টাকা

Adv

বর্তমানে অনলাইনের মাধ্যমে টাকার লেনদেন করা সম্ভব হলেও টাকা তোলার ক্ষেত্রে ভারতীয় নাগরিকদের ব্যাংকের দ্বারস্থ হতেই হয়। যদিও ব্যাংকে গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে টাকা না তুলতে চাইলে গ্রাহকদের কাছে একমাত্র এটিএম-এর অপশন খোলা রয়েছে। তবে অধিকাংশ ব্যাংকের ক্ষেত্রেই এটিএম থেকে টাকা তোলার লিমিট নির্ধারণ করে দেওয়া হয়। যার ফলে অনেক ক্ষেত্রেই নাগরিকদের সমস্যার সম্মুখীন হতে হয়। আর তাই এবারে দেশের নাগরিকদের সুবিধার কথা মাথায় রেখে ভারতের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের তরফে তাদের গ্রাহকদের জন্য এটিএম থেকে টাকা তোলার লিমিট বাড়ানো হয়েছে। অধিকাংশ ক্ষেত্রে গ্রাহকরা জানেন না কোন ব্যাংকের ক্ষেত্রে এটিএম থেকে টাকা তোলার লিমিট বাড়ানো হয়েছে অথবা বর্তমানে ওই ব্যাংকের ক্ষেত্রে টাকা তোলার লিমিট বাড়িয়ে কতো করা হয়েছে। আজ আমরা দেশের এই বিশিষ্ট ব্যাংক এবং তাদের এই নতুন নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে আলোচনা করতে চলেছি।

বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, ভারতের অন্যতম সুপরিচিত রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংক, কানাড়া ব্যাংকের তরফে তাদের এটিএমগুলি থেকে দৈনিক টাকা তোলার উর্দ্ধসীমা বাড়ানো হয়েছে। এর পাশাপাশি ব্যাংকের তরফে প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে যে, ভারতের অভ্যন্তরে এটিএম এবং পিওএস, ই-কমার্স -এর ক্ষেত্রে এই সুবিধা কার্যকরী করা হয়েছে।

Ad

রুপশ্রী প্রকল্পে ১৫ হাজার টাকা বেতনের চাকরি, বিজ্ঞপ্তি দেখে নিন

ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুসারে জানা গিয়েছে যে, ক্লাসিক ডেবিট কার্ডের ক্ষেত্রে এটিএম থেকে টাকা তোলার উর্দ্ধসীমা ৪০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে। অর্থাৎ এখন একদিনে গ্রাহকরা ক্লাসিক ডেবিট কার্ডের মাধ্যমে এটিএম থেকে ৭৫ হাজার টাকা পর্যন্ত টাকা উইথড্র করতে পারবেন। অন্যদিকে, ক্লাসিক ডেবিট কার্ডের মাধ্যমে POS-এর উর্ধ্বসীমা বাড়িয়ে ২ লক্ষ টাকা করা হয়েছে। ইতিপূর্বে এক্ষেত্রে টাকা তোলার উর্ধ্বসীমা ১ লক্ষ টাকা ছিল। এই দুটি ক্ষেত্রে টাকা তোলার মতো উর্দ্ধসীমা বাড়ানো হলেও কন্ট্যাক্টলেস NFC-এর দৈনিক টাকা তোলার উর্ধ্বসীমা বাড়ানো হয়নি। এক্ষেত্রে এখনও পর্যন্ত দৈনিক টাকা তোলার উর্ধ্বসীমা ২৫ হাজার টাকা পর্যন্তই রাখা হয়েছে।

এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য সবার আগে পেতে যুক্ত হন আমাদের টেলিগ্রাম গ্রুপে – Link

এর পাশাপাশি কানাড়া ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে যে, প্ল্যাটিনাম কিংবা বিজনেস অথবা সিলেক্ট ডেবিট কার্ড-এর মাধ্যমে নগদ লেনদেনের উর্দ্ধসীমা বাড়িয়ে ১ লক্ষ টাকা পর্যন্ত করা হয়েছে। ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুসারে ইতিপূর্বে এই কার্ডগুলির ক্ষেত্রে নগদ লেনদেনের উর্ধ্বসীমা ৫০,০০০ টাকা রাখা হয়েছিলো। অন্যদিকে, গ্রাহকদের উদ্দেশ্যে এও জানানো হয়েছে যে, পিওএস এবং ই-কমার্সের মারফত দৈনিক টাকা তোলার ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে। এর আগে পিওএস এবং ই-কমার্সের মারফত টাকা তোলার ঊর্ধ্বসীমা ছিলো ২ লক্ষ টাকা পর্যন্ত, এবারে এক ধাক্কায় তা আরও ৩ লক্ষ টাকা বাড়িয়ে দেওয়া হলো। তবে এই কার্ডের ক্ষেত্রেও কনট্যাক্টলেস এনএফসি-এর মাধ্যমে টাকা লেনদেনের উর্ধ্বসীমা কোনোভাবেই বাড়ানো হয়নি, তা এখনও পর্যন্ত ২৫ হাজার টাকাই রাখা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(117) ""