প্রকল্প

Lakshmir Bhandar Scheme – লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে নতুন সিদ্ধান্ত, 1লা জানুয়ারির আগে জানুন।

Adv

2021 এর বিধানসভা নির্বাচনের আগে এই Lakshmir Bhandar প্রকল্পের কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী তারপরে ক্ষমতায় আসার পর তিনি এই প্রকল্প পশ্চিমবঙ্গের মা বোনেদের জন্য চালু করেন। অনেকেই মনে করেন তৃণমূল সরকারের তৃতীয় বার ক্ষমতায় আসার পেছনে এই প্রকল্পের অবদান আছে। এই প্রকল্পের মাধ্যমে বাড়ির মহিলাদের হাতে প্রতি মাসে কিছু টাকা তুলে দেয় সরকার। এই প্রকল্পের মুল উদ্দ্যেশ্য হল মহিলাদের হাতে হাত খরচ তুলে দেওয়া।

Important News For Lakshmir Bhandar Scheme.

এই Lakshmir Bhandar প্রকল্পে সব শ্রেণীর মহিলারাই আবেদন করতে পারবেন। তফসিলি জাতি ও উপজাতির মহিলারা 1000 টাকা করে প্রতি মাসে পান। আর সাধারন মহিলারা 500 টাকা করে প্রতি মাসে পান। তবে এই প্রকল্পের সুবিধা পেতে কিছু শর্ত পূরণ করতে হয়। সেই শর্ত পূরণ হলেই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। তবে সেই সব শর্ত খুব একটা কঠিন নয়।

Ad

যে সব মহিলারা সরকরি বা কোন বেসরকারি সংস্থার সাথে যুক্ত তারা এই Lakshmir Bhandar প্রকল্পের জন্য আবেদন করতে পারবে না। এছারা যারা (Income Tax Return) জমা করেন তারাও আবেদন করতে পারবেন না। আর এই প্রকল্পের আবেদন করতে গলে আবেদনকারীর বয়স হতে হবে 25 বছর। তাহলেই আবেদন করতে পারবেন। এই সব শর্ত মেনে রাজ্যের অনেক মহিলা এই প্রকল্পের সুবিধা নিচ্ছেন।

রবিবার আলিপুরদুয়ারে একটি সরকারি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি একাধিক বিষয় নিয়ে কথা বলেন তার মধ্যে Lakshmir Bhandar নিয়েও তিনি ঘোষণা করেছেন। এই দিন তিনি এই প্রকল্পের গুরুত্বপূর্ণ কিছু তথ্য নিয়েও আলোচনা করেন। তার মধ্যে তিনি বলেন একটি পরিবারের কতজন এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন? এক পরিবারের কতজন মহিলা এই প্রকল্পের সুবিধা পাবেন তা নিয়ে একটি নির্দিষ্ট নির্দেশিকা রয়েছে।

PM Kisan (কিষান মানধন যোজনা)

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee) এদিন আলিপুরদুয়ারের সরকারি অনুষ্ঠানে সেই বিষয়টিকেই মনে পড়িয়ে দেন। তিনি বলেন এর কোন সীমা নেই। পরিবারের সব মহিলাই যদি Lakshmir Bhandar সব শর্ত পূরণ করতে পারেন তাহলে এই প্রকল্পে আবেদন করতে পারবেন। এর পাশাপাশি যদি এই প্রকল্পে টাকা পেতে কোন অসুবিধা হয় তাহলে 9137091370 নম্বরে ফোন করে সেই কথা জানাতে পারবেন।

জিওর সবচেয়ে সস্তার রিচার্জ প্ল্যান, Airtel ও VI ধারে কাছে নেই।

কিন্তু এতদিন পর্যন্ত এই Lakshmir Bhandar প্রকল্পে এই ধরণের কোন সিদ্ধান্ত ছিল না। আর এই কারণের জন্যই এই ঘোষণায় আগামীদিনে লোকসভা ভোটের আগে আরও বেশি সমর্থন পাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও এই ঘোষণার ফলে পশ্চিমবঙ্গের (West Bengal) সকল গরিব মহিলাদের অনেক সুবিধা হবে বলে মনে করছেন অনেকে।
Written by Ananya Chakraborty.

প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থী পাবে ফ্রিতে টেস্ট পেপার। কবে থেকে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""