গুরুত্বপূর্ণ খবর

Reserve Bank of India – ব্যাংকে টাকা রাখার নিয়মে নয়া নির্দেশিকা জারি RBI, লাগবে না ‘মিনিমাম ব্যালেন্স’ খুশি গ্রাহকেরা।

Adv

Reserve Bank of India র বড় সিদ্ধান্ত, লাভবান হবেন গ্রাহকেরা। বর্তমানে সঞ্চয়ের জন্য প্রত্যেক মানুষেরই কমপক্ষে একটি ব্যাংক একাউন্ট রয়েছে। তা আরো সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী জনধন যোজনায় একাউন্ট অপেনের সুবিধার মাধ্যমে। তবে আজকে এই প্রতিবেদনে সেভিংস একাউন্ট গ্রাহকদের নয়া সুবিধা প্রদানের বিষয়ে জানানো হচ্ছে। ব্যাংকে গ্রাহকদের উদ্দেশ্যে একাধিক স্কিম চালু করা হলেও, দেশের অধিকাংশ মানুষের সেভিংস একাউন্ট রয়েছে। সেই একাউন্ট ওপেনিং এর পর পরিচালনা করার ক্ষেত্রেও ব্যাংকের নির্দিষ্ট কিছু নিয়ম থাকে। যা সকল গ্রাহককে মানতে হয়। সেরকমই একটি নিয়ম হল একাউন্টের নূন্যতম ব্যালেন্স।

Reserve Bank of India

সম্প্রতি এই নিয়মে বদল আনলো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank of India). কতটা সুবিধা বা অসুবিধায় পড়তে চলেছেন গ্রাহকেরা? চাকরি হোক বা ব্যবসা, ভবিষ্যতের জন্য অল্প অল্প করে সকলেই জমিয়ে বা সেভিংস করে থাকেন। এই সেভিংসের ক্ষেত্রেও সমস্ত ব্যাংকগুলি মিনিমাম ব্যালেন্স নির্ধারণ করে থাকে। এই মিনিমাম ব্যালেন্স একাউন্টে না থাকলে ব্যাংকের তরফে গ্রাহককে ফাইন করা হবে।

Ad

অবশ্য এর জন্য আলাদাভাবে গ্রাহকের কাছে টাকা চাওয়া হয় না। ফাইনের টাকা অটোমেটিকলি কেটে নেওয়া হয়। এর জেরে অনেক গ্রাহকেরা সমস্যায় পড়েন। আগে সেভিংস একাউন্টে মিনিমাম ব্যালেন্স কিভাবে চেক করা হয়, তা আগে জেনে নেওয়া যাক। এরপর জানানো হবে Reserve Bank of Indiaএর তরফে কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাসের শেষে গ্রাহকের একাউন্টে ন্যূনতম জমা টাকার একটা গড় করা হয়, যাকে বলা হয় মান্থলি অ্যাভারেজ ব্যালেন্স বা MAB.

SBI তে স্পেশালিস্ট ক্যাডার অফিসার পদে কর্মী নিয়োগ, সর্বোচ্চ মাসিক বেতন 78230 টাকা।

এই গড় আসলে নূন্যতম ব্যালেন্স। এই গড়ের পরিমান টাকা একাউন্টে থাকলে ফাইন করা হয় না। কিন্তু এর পরিমান নির্দিষ্ট নিয়মের তুলনায় কম থাকলে ব্যাংকের তরফে ফাইন করা হয়। এইভাবে একাউন্টে যে সামান্য পরিমান টাকা পড়ে থাকে, সেটাও ফাইন করার পর অনেক সময় শুন্যের কাছাকাছি এসে দাঁড়ায়। যার জেরে অনেক সময় বিপদে পড়েন সাধারণ গ্রাহকরা। এই ব্যাপারটি নিয়ে এবার গুরুত্বপূর্ণ নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

RBI এর নয়া নির্দেশিকা অনুসারে, সেভিংস একাউন্টে মিনিমাম ব্যালেন্স রাখতে না পারলেও গ্রাহককে জরিমানা করা যাবে না। অর্থাৎ ব্যাংকগুলি একাউন্ট থেকে জরিমানার নামে টাকা কেটে নিতে পারবে না। পাশাপাশি ব্যাংকগুলি এই নিয়ম না মানলে সংশ্লিষ্ট গ্রাহক সেই ব্যাংকের বিরুদ্ধে rbi কাছে Complaine বা অভিযোগ জানাতে পারবেন।

অ্যাকাউণ্টে মিনিমাম ব্যালেন্স রাখার নিয়ম পরিবর্তন করলো RBI. কবে থেকে নতুন নিয়ম কার্যকর? দেখুন।

RBI এর নয়া নির্দেশিকার ফলে ব্যাংক একাউন্ট হোল্ডারেরা (সেভিংস একাউন্ট) যে অনেক বেশি উপকৃত হবেন, তা বলার কিছু নেই।
বিনিয়োগ বা ব্যাংকিং সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""