ট্রেন্ডিং

Government employees – সরকারি কর্মীদের বকেয়া 27000 টাকা মিটিয়ে দেবে অর্থ মন্ত্রক, কবে পাবেন জেনে নিন।

Adv

Government employees দের জন্য দারুন খবর।

Government employees দের জন্য দারুন সংবাদ। নতুন বছরের কয়েক মাস কাটতেই বাড়ছে বেতন। এর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ এর হার ছিল ৩৮%. বর্তমানে DA এর হার আরো ৪% বৃদ্ধি পেতে চলেছে। তাহলে কর্মীরা ৪২% হারে ডিএ পাবেন। কবে থেকে বাড়ছে বেতন? তাহলে মাসিক বেতন অনুসারে, কত টাকা মিলবে? বছরে কত টাকা বৃদ্ধি পাবে? আসলে সরকারিভাবে বছরে দুইবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির পর্যালোচনা করা হয়।

বাতিল হওয়া পদে যোগ্য প্রার্থীদের নিয়োগ শুরু হলো, পর্ষদের বিজ্ঞপ্তি।

গত বছরের ২৮ সেপ্টেম্বর শেষবারের মতো মহার্ঘ ভাতা বা ডিএ বৃদ্ধি করা হয়েছিল। সেইমতো ডিএ এর হার হয় ৩৮%. সংবাদ মাধ্যম সূত্রে খবর, গতকাল অর্থাৎ শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক হওয়ার কথা ছিল। সেখানে ডিএ বৃদ্ধি সংক্রান্ত পর্যালোচনা করার কথা। একবার বৈঠকে DA বৃদ্ধির নির্দেশ এলেই, অর্থমন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করা হবে।

Ad

যদিও এ বিষয়ে এখনও পর্যন্ত অফিশিয়ালভাবে কোনো আপডেট মেলেনি। লেবার ব্যুরোর শ্রমিকদের জন্য উপভোক্তা মূল্য সূচক বা CPI-IW এর ওপর ভিত্তি করে কর্মচারী ও পেনশনভোগীদের জন্য DA বৃদ্ধি করা হয়। বর্তমানে কর্মীদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধি হলে ৪৭ লক্ষ Government employees ও ৬৮ লক্ষ পেনশনভোগী সুবিধা লাভ করবেন। ডিএ আরো ৪% বাড়লে কর্মীদের বেতন হবে ২৭ হাজার টাকা।

৪% ডিএ বেড়ে মোট ৪২% হলে কিভাবে বেতন হবে ২৭ হাজার টাকা?
ধরা যাক, যদি কোনো কর্মীর বেসিক স্যালারি বা মূল বেতন ১৮,০০০ টাকা হয়, প্রতি মাসের বেতনে আরো ৭২০ টাকা বাড়বে। আর বছরে ওই কর্মীর বেতন ৮,৬৪০ টাকা বৃদ্ধি পাবে।
প্রতি মাসে ৫৬,৯০০ টাকা বেতন পেলে, প্রতি মাসে ২২৭৬ টাকা বেতন বাড়বে, আর বছরে ২৭,৩১২ টাকা বেতন বৃদ্ধি পাবে।

আর যদি কর্মীর বেসিক স্যালারি বা মূল বেতন ২৫,৫০০ টাকা হয়, প্রতি মাসের বেতনে আরো ১০২০ টাকা বাড়বে। আর বছরে ওই কর্মীর বেতন ১০,৭১০ টাকা বৃদ্ধি পাবে।
মূল্যবৃদ্ধির বাজারে ক্রমশ বাড়ছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম। এই পরিস্থিতিতে যদি কর্মীদের বেতন বৃদ্ধি পায়, তাহলে এই সমস্যাকর পরিস্থিতি থেকে মুক্তি পাবেন কর্মী এবং পেনশনভোগীরা, এমনটাই মত একাংশের।

সুপ্রিমকোর্টে পিছিয়ে গেল ডিএ মামলার শুনানি, দেখুন পরবর্তী তারিখ নিয়ে কি ঘোষণা করা হল।

Government employees সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""