টেক নিউজ

সুখবর UIDAI এর তরফে, আধার কার্ড আপডেটের সময়সীমা বাড়ানো হয়েছে, কত দিন?

Adv

ব্যাংক একাউন্ট ওপেন হোক বা গ্যাস সিলিন্ডার বুকিং, কিংবা পরীক্ষার জন্য থেকে শুরু করে মাথার আশ্রয় জোগাড় করতে প্রয়োজন হয় UIDAI আধার কার্ডের। কিন্তু সেই আধার কার্ড নিষ্ক্রিয় হতে চলেছে। বর্তমানে কেন্দ্রীয় সরকারের পাশাপাশি রাজ্য সরকারের তরফে জনকল্যাণমুখী একাধিক প্রকল্প চালু করা হয়েছে। যেখানে জরুরি নথিপত্র হিসেবে লাগে আধার কার্ড। তবে এই কার্ডই যদি নিষ্ক্রিয় হয়ে যায়, পাওয়া যাবে না কোনো আর্থিক সুবিধাও। কিভাবে কার্ড নিষ্ক্রিয় হওয়া থেকে বাঁচবেন?

UIDAI আধার আপডেট না করলে ভবিষ্যতে কোন সমস্যায় পড়তে হবে?

কয়েকদিন আগে UIDAI এর তরফে আধার কার্ড আপডেটের বিষয়ে নির্দেশিকা জারি করা হয়েছিল। জানানো হয়েছিল, যে সমস্ত কার্ড হোল্ডারদের আধার কার্ড ১০ বছরের পুরোনো, সেগুলি আপডেট করতে হবে। এই কাজ বাড়িতে বসে বিনামূল্যে করা যাবে। আবার নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে সংশ্লিষ্ট আধিকারিকের সাহায্যে বিনামূল্যে করা যাবে। সেইমতো এই কাজ বিনামূল্যে সেরে ফেলার জন্য নির্দিষ্ট দিনও ঘোষণা করা হয়েছিল।

Ad

গত ১৪ জুন, ২০২৩ তারিখটি ছিল আপডেটের শেষ তারিখ। তবে এই আপডেট কেন করতে হবে? তা জানিয়ে রাখি। যে সকল আধার কার্ড ১০ বছর আগে ইস্যু করা হয়েছিল, বর্তমানে তাতে নতুন করে কোনো আপডেট করা হয়নি। তাদেরকে আবারও আধার কার্ড আপডেট করতে নির্দেশ দেওয়া হয়েছিল। এই আপডেটের মাধ্যমে ফটো আপডেট, ঠিকানা আপডেট ইত্যাদি করতে হবে।

বহু সময় দেখা যায় নানা কারণে কার্ড হোল্ডারদের ঠিকানা পরিবর্তন হয়েছে। পূর্বের চেহারার পরিবর্তন ঘটেছে। সেক্ষেত্রে ভবিষ্যতে কার্ড হোল্ডারদের যাতে কোনো সমস্যায় না পড়তে হয়, তাই আধার কার্ড ডকুমেন্টেশন আপডেট করতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে এও জানানো হয়েছিল ১৪ জুনের পর বিনামূল্যে আপডেট করা যাবে না।

আধার কার্ড হোল্ডারদের জন্য বিশেষ সুবিধা প্রদান করছে UIDAI, জানতে ক্লিক করুন।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, ঘোষণা অনুসারে নির্দিষ্ট তারিখের মধ্যে আপডেট করতে গিয়ে, একদমই শেষ মুহূর্তে আপডেট করা কার্ড হোল্ডারদের সংখ্যা প্রচুর পরিমানে হয়েছিল। যেই কারণে আধার কার্ড এর অফিসিয়াল ওয়েবসাইট (my aadhar) কোনমতেই ভালোভাবে ওপেন হচ্ছিল না, অর্থাৎ ডকুমেন্টস আপডেট করার সময় ভালোভাবে আপডেটই হচ্ছিল না। সেই সময় অনেকেই আপডেট করার সুযোগ পাননি।

বর্তমানে আধার কার্ড আপডেট করেননি, সেই রকম মানুষের সংখ্যা গুনেও শেষ করা যাবে না। যদিও এখন মানুষের মনে একটাই প্রশ্ন, বিনামূল্যে কী আর করা যাবে না আধার কার্ড ডকুমেন্টেশন আপডেট? UIDAI এর তরফে পূর্বের বিজ্ঞপ্তিতে ১৪ জুন পর্যন্ত বিনামূল্যে ডকুমেন্ট আপডেটের সময় দেওয়া হলেও, যেহেতু অনেকেই শেষ দিন আপডেট করতে পারেননি, সেই কারণে UIDAI এর তরফে পূর্বের শেষ তারিখ বাড়িয়ে আরোও ৩ মাস সময়সীমা প্রদান করা হয়েছে।

বাংলার মানুষের জন্য মুখ্যমন্ত্রীর নতুন প্রকল্প, কি কি সুবিধা পাবেন, জেনে নিন।

অর্থাৎ আধার কার্ড আপডেটের জন্য হাতে রয়েছে আরো ৩ মাস। কার্ড আপডেটের শেষ তারিখ আগামী ১৪ সেপ্টেম্বর, ২০২৩. তাই তাড়াহুড়ো নয়, আপডেট করতে গিয়ে কোনো প্রতারকের পাল্লায় ভুলেও পা দেবেন না।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""