গুরুত্বপূর্ণ খবর

Free Ration – বিনামূল্যে রেশন সামগ্রী নিয়ে বড় ঘোষণা সরকারের, অক্টোবরেই মেয়াদ শেষ?

Adv

আমাদের দেশের কেন্দ্রীয় বা রাজ্য সরকারের তরফে Free Ration বা বিনামূল্যে রেশন সামগ্রী অর্থাৎ চাল, গম, আটা এছাড়াও আরও কিছু সামগ্রী আপনারা স্বল্প মূল্যের বিনিময়ে কিনে নিতে পারবেন। কিন্তু এবারে এই সকল সামগ্রী নিয়ে এক বড় আপডেট সকলের সামনে এসেছে যে আর কতদিন এই সুবিধা সরকারের তরফে সাধারণ নাগরিকদের জন্য দেওয়া হয়ে থাকবে? ভারত এখন অনেক উন্নতশীল দেশ। উন্নত শীল দেশ হলে কী হবে এখানে এখন অনেক মানুষ আছে যারা একবেলা দুমুঠো খেতে পায়না।

Free Ration Items Given Date Increase By Government Of India.

দিন আনা দিন খাওয়া মানুষ অনেক আছে ভারতে। সেই সব মানুষ দের মুখে ভাত তুলে দেওয়ার জন্যে, যাতে তাদের ভাতের অভাব না হয় তার জন্য ভারতে বিনামূল্যে রেশন (Free Ration) ব্যবস্থা চালু করেছে ভারত সরকার। দারিদ্র সীমার নিচে থাকা অনেক মানুষ এই বিনামূল্যে রেশন ব্যবস্থা তে অনেক উপকৃত হয়েছেন। তবে এবার এই বিনামূল্যে রেশন ব্যবস্থা নিয়ে এক বড় খুশির খবর ঘোষনা করেছে কেন্দ্র সরকার।

Ad

দারিদ্র্য সীমার নীচে থাকা মানুষের সহায় হয়ে উঠেছে এই বিনামূল্যে রেশন (Free Ration) ব্যবস্থা। কেন্দ্র এবং রাজ্য এই দুই সরকারের থেকেই বিনামূল্যে রেশন সামগ্রী নিতে পারে মানুষ। কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা AAY (Antyodaya Anna Yojana), PHH (Priority House Hold), SPHH (State Priority House Hold) এর মতো বিপিএল কার্ড (BPL Ration Card) যাদের কাছে রয়েছে সেই সব উপভোক্তারা বিনামূল্যে রেশন থেকে চাল, ডাল, তেল, গম, ছোলা, আটা, তেল পেয়ে থাকেন।

অন্যদিকে রাজ্য সরকারের (Government Of West Bengal) থেকেও বিনামূল্যে রেশন (Free Ration) সামগ্রী দেওয়া হয়। RKSY-I (Rajya Khadya Suraksha Yojana) এবং RKSY-II এই দুই কার্ডের উপভোক্তারা পেয়ে থাকেন বিনামূল্যে রেশন। মূলত করোনার সময় বা 2020 সাল থেকেই কেন্দ্র এবং রাজ্য সরকারের যৌথ উদ্যোগে বিনামূল্যে দ্বিগুণ রেশন সামগ্রী দেওয়া হয়ে আসছে উপভোক্তাদের।

LPG Gas Cylinder (রান্নার গ্যাস সিলিন্ডার)

সেই সময়সীমা বাড়ানো হয়েছিল দু বছর। তবে খাদ্য সুরক্ষা আইন অনুযায়ী বিগত এক বছর ধরে শুধুমাত্র কেন্দ্রীয় সরকারের থেকেই বিনামূল্যে রেশন সামগ্রী (Free Ration Items) পেয়ে আসছেন দারিদ্র্য সীমার নীচে থাকা পরিবারগুলি। এবার খাদ্য দফতরের তরফে সম্প্রতি এই বিষয়ে এক বড়সড় ঘোষণা করা হয়েছে যা নিঃসন্দেহে মানুষের মুখে হাসি ফোটাবে। কী সেই বড় খবর?

JIO Recharge – JIO র তরফে নতুন সস্তার প্ল্যান আনা হল, একবার রিচার্জে সারামাস সব ফ্রী।

কেন্দ্রের তরফে থেকে বিনামূল্যে রেশন সামগ্রী (Free Ration) দেওয়ার সময়সীমা আরো বাড়ানো হয়েছে আরো তিন মাস অর্থাৎ 2023 সালের ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে রেশন পাওয়ার সময়সীমা বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। 2024 সালে আসতে চলেছে লোকসভা নির্বাচন। তার ঠিক আগেই এমন একটি ঘোষণায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছে সাধারন মানুষ।

RS 2000 Notes নিয়ে মোদীর বড় ঘোষণা। এবার আপনিও সুযোগ পেলেন। বিরাট খুশি সারা দেশবাসী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""