শিক্ষা

Higher Secondery – উচ্চমাধ্যমিক 2023 পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হচ্ছে? কারা পাশ করবেন? জানালেন সংসদ সভাপতি।

Adv

গত ২৭ মার্চ শেষ হয়েছে এ বছরের Higher Secondery Exam. শুরু হয়েছিল ১৪ মার্চ। উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাওয়া ফলাফলের উপর নির্ভর করেই উচ্চশিক্ষার জন্য সাবজেক্ট নির্বাচন করা যায়। কিংবা স্নাতক ডিগ্রির জন্য ভর্তি হওয়া যায়। তাই পরীক্ষার পর রেজাল্ট কেমন হবে তা নিয়ে পরীক্ষার্থীদের মনে থাকে নানা চিন্তা-ভাবনা। ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশ করা হবে? সাংবাদিক সম্মেলনে দিনক্ষণ জানালেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীবী ভট্টাচার্য।

কিভাবে Higher Secondery পরীক্ষার রেজাল্ট চেক করা যাবে? দেখে নিন।

সঙ্গে স্পষ্ট ইঙ্গিত দিলেন পরীক্ষার খাতা কিভাবে চেক করা হবে? পরীক্ষায় কারা পাশ করবেন বা অনুত্তীর্ণ হবেন? অতিমারীর আবহে দেশের অর্থনৈতিক অবস্থা থেকে শিক্ষা ব্যবস্থা অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছে। একদিকে অধিকাংশ সাধারণ মানুষ হারিয়েছেন তাদের কাজ। অন্যদিকে বহু পড়ুয়া অনলাইন শিক্ষা গ্রহণ করার সুযোগ পাননি। গত বছরও এই আবহের কারণে হোম সেন্টারেই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

Ad

উচ্চমাধ্যমিকে কোন বিষয় নিয়ে পড়লে ভবিষ্যতে ভালো বেতনের চাকরি পাওয়া যাবে? জেনে নিন।

তবে চলতি বছর পড়ুয়াদের কথা মাথায় রেখে প্রতি বছরের মতো পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। রাখা হয়েছিল একাধিক নিয়ম-কানুন। যা পরীক্ষার্থী থেকে শিক্ষক শিক্ষিকা সকলকেই মানার জন্য কড়া নির্দেশ দেওয়া হয়েছিল।

পরীক্ষার রেজাল্ট প্রকাশ নিয়ে কি জানালেন সংসদ সভাপতি?
সংবাদ মাধ্যম সূত্রে খবর, সুপ্রিম কোর্ট পূর্বেই Higher Secondery পরীক্ষার ফলাফল প্রকাশ নিয়ে নির্দেশ দিয়েছিল, জুন মাসের মধ্যে সমস্ত উচ্চ শিক্ষা বোর্ডকে রেজাল্ট প্রকাশ করতে হবে। নির্দেশ মেনে ইতিমধ্যেই সংসদ ফলাফল প্রকাশের জন্য পদক্ষেপ গ্রহণ করেছে।

কোন দিন Higher Secondery ফলাফল প্রকাশ করা হবে?
West Bengal Council of Higher Secondary Education (WBCHSE) সূত্রে খবর, জুনের প্রথম সপ্তাহেই, সম্ভবত ১০ জুনের আগেই উচ্চ মাধ্যমিক, ২০২৩ এর ফলাফল সংসদের তরফে প্রকাশ করা হবে।
সঙ্গে এও জানানো হয়েছে, যেসকল পরীক্ষার্থী অন্তত কিছু সংখ্যক প্রশ্নের সঠিক উত্তর দিয়েছেন, তাদের পাশ করানোর চেষ্টা করা হবে। যারা সঠিক উত্তর লেখেননি বা কোনো উত্তরই লেখেননি, তাদের পাশ করানো হবে না।

এবছর যাতে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, তার জন্য পাইলট প্রজেক্ট গ্রহণ করা হয়েছিল। সংসদ সভাপতি চিরঞ্জীবী ভট্টাচার্য জানিয়েছেন, রাজ্যের মোট ২,৩৪৯ টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা হয়েছিল। যার মধ্যে ৮৪ জন হাসপাতাল থেকে পরীক্ষা দিয়েছেন। মোট ১৬১ জন পরীক্ষার্থীকে বাড়তি সুবিধা দেওয়া হয়েছে। মোট ১২ জন পরীক্ষার্থীর বিরূদ্ধে রিপোর্ট জমা পড়েছে। এছাড়া ৫ টি মোবাইল ধরা পড়েছে।

সাংবাদিক সম্মেলনে সংসদ সভাপতি আরও জানান, ২০২৩-‘২৪ শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেনীর পঠন-পাঠন স্তরে (উচ্চ মাধ্যমিক স্তরে) ‘Data Science ও Artificial Intelligence and Machine Learning’ এই দুটি বিষয় সংযুক্ত করার চিন্তা-ভাবনা করা হচ্ছে। প্রসঙ্গত, গত বছর, ২০২২ সালে উচ্চমাধ্যমিকে পাশের হার ছিল ৮৮.৪৪%. এবছর পাশের হার কত হবে? তা পরীক্ষার রেজাল্ট প্রকাশের পরই জানা যাবে।

রেজাল্ট কিভাবে চেক করবেন?
পরীক্ষার্থীরা ২০২৩ সালের Higher Secondery পরীক্ষার মার্কশিট হাতে পাওয়ার আগে অনলাইনে ফলাফল দেখতে পারেন। তার জন্য
১) wbresults.nic.in

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে টাকা দেওয়া শুরু, কারা পাবেন টাকা দেখুন তালিকা।

২) wbchse.wb.gov.in এই দুটি ওয়েবসাইটের যেকোনো একটি ওপেন করে রেজাল্টের লিংকে যেতে হবে। পরীক্ষার্থীর রোল নম্বর, জন্মতারিখ দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই স্ক্রিনে ফলাফল দেখা যাবে।
এছাড়া মার্কশীট নিজের বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবেন।
শিক্ষা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""