ট্রেন্ডিং

ট্রেনের টিকিট নিয়ে সব সমস্যার সমাধান, তৎকাল ও রিজার্ভেশনের নিয়ম বদল, বহু গ্রাহকের বিরাট সুবিধা।

Adv

কোথাও বেড়াতে যাওয়ার ইচ্ছে হয়েছে। যদি আচমকাই সেই বেড়াতে যাওয়ার পরিকল্পনা শুরু হয়, তাহলে সর্বপ্রথমে যে সমস্যাটি হয় সেটি হল ট্রেনের টিকিট (Rail Ticket Reservation) কাটা। কারণ দূরে কোথাও বেড়াতে গেলে সবচেয়ে ভালো পরিবহন মাধ্যম হলো ট্রেন। ফলে দীর্ঘ সময় আগে থেকে পরিকল্পনা নেওয়া থাকলে ট্রেনের টিকিট কেটে নেওয়া যায়।

কিন্তু যদি অল্প কিছু দিনের নোটিশেই বেড়াতে যেতে হয়, সে ক্ষেত্রে ট্রেনের টিকিট কাটা একটা ঝক্কির। আর সেখানে তৎকাল টিকিট কাটা ছাড়া উপায় থাকেনা। কিন্তু তৎকাল মানেই সেই সারা রাত লাইনে দাঁড়ানো কিম্বা দালাল ধরা, এই রীতি প্রচলিত ছিল। কিন্তু সেই সময় এখন অতীত। IRCTC বর্তমানে ট্রেনের টিকিট কাটা আরও অনেক বেশি সহজ করে দিয়েছে। বিশেষ করে রিজার্ভেশন ও তৎকাল টিকিট কাটা আগের চেয়ে অনেক বেশি সহজ। কি নিয়ম চালু হয়েছে, জেনে নিন।

Ad

ট্রেনের টিকিট ও রিজার্ভেশনে আরও সহজ হল নিয়ম।

সেখানে দাঁড়িয়ে তখন একমাত্র উপায় তৎকাল ট্রেনের টিকিট কাটা। কিন্তু তৎকাল টিকিট কাটলেই তো সেটা কনফার্ম হবে, এরকম কোনো নিশ্চয়তা নেই। ফলে তৎকাল টিকিট কাটলেও একটা আশঙ্কা থেকেই যায়। কিন্তু যদি যাওয়ার আগে বা বেড়াতে যাওয়ার আগে রেলের তৎকাল টিকিট কাটার জন্য কয়েকটি টিপস কাজে লাগান, তাহলে তৎকাল টিকিট কেটেও আপনি নির্দিষ্ট জায়গায় বেড়াতে যেতে পারেন।

এবার শনি রবিবারেও খোলা থাকবে সমস্ত ব্যাংক, মিলবে 24 ঘন্টা পরিষেবা, RBI এর ঘোষণায় খুশি দেশবাসী।

এবার একটু দেখে নেওয়া যাক, সেই কৌশল কয়েকটি কি?
তৎকাল ট্রেনের টিকিট কাটা শুরু হবার ক্ষেত্রে একটা সময়ের বিষয় রয়েছে। সাধারণত এসি কামরায় তৎকাল টিকিটের জন্য সকল ১০টা থেকে বুকিং শুরু হয়। ফলে এক মুহূর্ত দেরি করা যাবে না। তার জন্য আগে থাকতেই মোবাইল ফোনে আইআরসিটিসির অ্যাপ ডাউনলোড (IRCTC App Download) করে রাখতে পারেন। এছাড়াও আইআরসিটিসির অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েও টিকিট কাটতে পারেন।

ছেড়া নোট নিয়ে RBI এর নতুন নিয়ম, কিভাবে বদলাবেন জেনে নিন।

তবে সেখানে ঢোকার পরে নাম ধাম পুরো বিবরণ লিখতে গেলে একটা সময় লেগে যায়। আসলে কাজটা হয় একেবারে চটজলদি। তাই সেক্ষেত্রে আগে থাকতেই আপনার এবং সহযাত্রীদের সমস্ত বিবরণ এবং তথ্য সেভ করে রাখতে পারেন। যখনই টিকিট কাটা শুরু হল সঙ্গে সঙ্গে আপনাকে সেখানে লগইন করে টিকিট কাটতে হবে। টাকা জমা দেওয়ার ক্ষেত্রে কার্ডের মাধ্যম এড়িয়ে যাওয়াই ভালো।

পঞ্চায়েত ভোটের আগে রাজ্য সরকারি কর্মীদের জন্য নির্দেশিকা কমিশনের, দেখুন কি করতে হবে।

কারণ কার্ডে পেমেন্ট করতে গেলে একটা দীর্ঘ সময় লেগে যায়। সে ক্ষেত্রে নেট ব্যাঙ্কিং এর সুবিধা নিতে পারেন। আরেকটা বিষয় খেয়াল রাখতে হবে। তৎকাল টিকিট কাটার ক্ষেত্রে সেকেন্ড এসিতে টিকিট কাটার চেষ্টা করুন। কারণ থার্ড এসির তুলনায় সেকেন্ড এসির বুকিং বেশ কিছুটা দেরিতে হয়। এই কয়েকটি কৌশল একটু মেনে চললে তৎকাল টিকিট কেটেও ঘুরে আসতে পারেন।
এই ধরনের আরও তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(97) ""