ট্রেন্ডিং

এইভাবে LPG Gas Cylinder বুকিং করলে আরও তাড়াতাড়ি মিলবে গ্যাস, বদলে গেল নিয়ম।

Adv

বর্তমানে প্রায় প্রতিটি ঘরে LPG Gas Cylinder ব্যবহার করা হয়। এই সংখ্যা পূর্বের তুলনায় আরো বৃদ্ধি পেয়েছে PMUY বা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা চালু হওয়ার পর। ২০১৬ সালের ১ মে এই যোজনা চালু করা হয়। যার মাধ্যমে আবেদনকারীরা প্রথমবার বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পেয়ে থাকেন। কিন্তু এবার সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে নিয়মে বড়োসড় পরিবর্তন আনা হল। দিন দিন যেভাবে রান্নার বা বাণিজ্যিক গ্যাসের দাম বেড়েই চলেছে, তাতে করে এই নয়া নিয়ম সাধারণ মানুষকে কিছুটা হলেও সুবিধা দেবে, এমনটাই আশা করা হচ্ছে।

বাড়িতে বসেই অর্ডারে মাত্র কয়েক ঘন্টায় পাওয়া যাবে LPG Gas Cylinder, বিশদে জানুন।

গত কয়েকদিনে কলকাতায় রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে হয়েছে ১১২৯ টাকা। যা আগে ছিল ১০৭৯ টাকা। অর্থাৎ ৫০ টাকা দাম বেড়েছে। দেশের দারিদ্র সীমার নিচে থাকা মানুষদের গ্যাস সিলিন্ডার ব্যবহারে অতিরিক্ত টাকা খরচ করতে হচ্ছে। সম্প্রতি কেন্দ্রের তরফে প্রকাশিত একটি পরিসংখ্যান অনুসারে, গত ৯ বছরে lpg সিলিন্ডারের সংযোগ প্রায় ৩১.২৬ কোটিতে পৌঁছেছে।

Ad

এর অন্যতম কারণ হল প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। তার পাশাপাশি বিশেষজ্ঞদের এও দাবি, রান্নার গ্যাসের দাম বর্তমানে হাজার টাকা পার করেছে এবং ভর্তুকির হারও প্রায় কমছে। যদিও চলতি বছরে উজ্জ্বলা যোজনার আবেদনকারীরা ১ বছরের জন্য ১২ টি LPG Gas Cylinder এ ভর্তুকি পাবেন, এমনটা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। কিন্তু তা বাদে সাধারণ মানুষ আবারও রান্নার ক্ষেত্রে অন্যান্য জ্বালানির সাহায্য নিতে পারে, এমনটাও সন্দেহ রয়েছে।

পরিবার পিছু একটির বেশি এসি নয়, কড়া নিয়ম আনল কলকাতা পুরনিগম দেখুন কি।

গ্যাস সিলিন্ডার ব্যবহারের কোন নিয়ম কার্যকর করা হয়েছে?
কেন্দ্রের দাবি, দারিদ্রসীমার নীচে বসবাসকারী সাধারণ মানুষের আর্থিক দিক থেকে সাহায্য করতে উজ্জ্বলা যোজনায় সংযোজন করা হয়েছে ৫ কেজির সিলিন্ডার। এছাড়া প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজে বিনামূল্যে ১৪ কোটি সিলিন্ডার দেওয়া হয়েছে।

কিভাবে ৫ কেজির সিলিন্ডার কেনা যাবে?
১৪ কেজির রান্নার গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) বহণযোগ্য নয়। অর্থাৎ এতটাই ভারী যে হাতে করে যেখানে সেখানে নিয়ে যাওয়া সম্ভব নয়। কিন্তু ইন্ডিয়ান অয়েলের পক্ষ থেকে জানানো হয়েছে, ৫ কেজির এই রান্নার গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) হাতে করে বাড়ি নিয়ে যাওয়া যাবে৷

রান্নার গ্যাস নিয়ে বড় ঘোষণা করলো সরকার, মে মাস থেকে নিয়মে পরিবর্তন।

উল্লেখ্য, সবথেকে বড় সুবিধা হল এই গ্যাস সিলিন্ডার পেতে বেশিদিন অপেক্ষা করতেও হবে না। এই সিলিন্ডার BIS কর্তৃক স্বীকৃত ও প্রমাণিত। নগদ টাকা দেওয়ার মাত্র কয়েক ঘন্টার মধ্যেই পাওয়া যাবে। তার জন্য 1800 22 4344 নম্বরে ফোন করতে হবে। এছাড়া প্রয়োজনীয় নথিপত্র জমা করতে হবে৷ সঙ্গে প্রথমবারের জন্য দিতে হবে মাত্র ২৫ টাকার বিতরণ শুল্ক বা ডিস্ট্রিবিউটিভ ট্যাক্স। সিলিন্ডারের রিফিল যেকোনও ইন্ডেনের সেন্টার থেকে নেওয়া যাবে৷
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""