প্রকল্প

BPL Awas Yojana – বিনামূল্যে পাকা বাড়ি দেওয়া হবে। ভোটের আগে বড় ঘোষণা করলো সরকার।

Adv

লোকসভা ভোটের দিন যত এগোচ্ছে রাজনৈতিক দল গুলোর তোড়জোড় তত বাড়ছে। এবারে BPL Awas Yojana প্রকল্পের মাধ্যমে দেশের মানুষদের বিনামূল্যে বাড়ি দেওয়ার ঘোষণা করা হল। রাজ্য সরকার থেকে কেন্দ্র সরকার সবাই সাধারন, গরিব, মধ্যবিত্ত মানুষদের জন্যে নতুন নতুন স্কীম নিয়ে আসছে। সম্প্রতি কেন্দ্র সরকার বাজেটে নতুন নতুন অনেক ঘোষনা করেছে।

BPL Awas Yojana 2024.

চলতি বছরে বাজেট প্রকাশের দিন প্রধানমন্ত্রী ঘোষনা করেছিল বিনামূল্যে বিদ্যুৎ এর একটি স্কীম। সেই স্কীমে 300 ইউনিট ফ্রি বিদ্যুৎ এর পাশপাশি দেওয়া হবে মোটা অঙ্কের টাকার ভর্তুকিও। এছারা এই স্কীম ছাড়াও আরো একটি নতুন স্কীম এসেছে। এই যোজনার নাম হল BPL Awas Yojana. এই প্রকল্পটি গরিব মানুষদের ঘর তৈরি কর্তে সাহায্য করবে এমনটাই জানা যাচ্ছে।

এছাড়াও সিগনেটর গ্লোবাল লিমিটেডের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রদীপ আগরওয়াল এই বিষয়ে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। এই কর্মসূচির অধিনে গৃহ ঋণে সুদের হারে (Home Loan Interest Rate) পাওয়া যায় আয়কর ছাড় (Income Tax Rebate). যারা 50 হাজার টাকা পর্যন্ত হোম লোন নিচ্ছেন তারা এই স্কীমের অধীনে কর ছাড়ের দাবী করতে পারবে (BPL Awas Yojana).

BPL Awas Yojana Apply Criteria

এই যোজনার সুবিধা পেতে গেলে আবেদনকারীকে ভারতের স্থায়ী নাগরিক হতে হবে। যেসব মানুষ রা গরিব ও মধ্যবিত্ত শ্রেনীর আওতায় পরে তারা এই যোজনায় আবেদন করতে পারবেন। এই প্রকল্পের আওতায় বাড়ি পেতে গেলে আবেদনকারীর আগে কোনো স্থায়ী বাড়ি থাকলে হবে না। যেসব ব্যক্তিরা সরকারি চাকরি করেন তারা এই যোজনার লাভ নিতে পারবে না।

BPL Awas Yojana Apply Documents

1) পাসপোর্ট সাইজ ছবি।
2) আধার কার্ড।
3) ভোটার কার্ড
4) প্যান কার্ড।
5) জাতি শংসাপত্র।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

6) আয় শংসাপত্র।
7) বয়সের প্রমানপত্র
8) রেশন কার্ড।
9) মোবাইল নম্বর।
10) ব্যাংক একাউন্টের জেরক্স।

বিনা পরিশ্রমে 2000 টাকা দেবে পশ্চিমবঙ্গ সরকার। আবেদন করলে সঙ্গে সঙ্গে পাবেন।

BPL Awas Yojana Importance

প্রধানমন্ত্রী আবাস যোজনার (PM Awas Yojana 2024) কথা মাথায় রেখে, সরকার 2024-2025 এর লক্ষ্য নির্ধারণ করেছে। এই প্রকল্পের আওতায় তৈরি করা হবে 1 কোটি বাড়ি। যে সমস্ত মানুষেরা রয়েছেন অভাবে তাদের দেওয়া হবে এই লোন। এছাড়াও সরকার এই প্রকল্পের অধীনে বাড়ি কেনার জন্য দরিদ্র এবং মধ্যবিত্তদের ভর্তুকি দেবে সরকার।
Written by Ananya Chakraborty.

আজ থেকে ব্যাংক একাউন্টে 1.30 লাখ টাকা ঢোকা শুরু হলো। সারা দেশে প্রধানমন্ত্রী আবাস যোজনার কিস্তির টাকা ঢুকছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(94) ""