চাকরি

DA Hike – ডিএ বাড়ছে সরকারি কর্মীদের, রাজ্য সরকারের নির্দেশে খুশি সকলে।

Adv

বর্ধিত হারে মহার্ঘ ভাতা (DA Hike) দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার (State Government). রাজ্য সরকারি কর্মচারীদের ৯ শতাংশ হারে ডিএ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যে যারা সরকারি কর্মচারী রয়েছেন, তারা এবার থেকে ৯ শতাংশ হারে Dearness Allowance পাবেন। ১ জানুয়ারি ২০২৩ থেকেই এই DA কার্যকর হয়ে যাবে।

DA Hike Latest Update Now.

এই সিদ্ধান্ত নিয়েছে ভারতের জনপ্রিয় রাজ্য গুলির মধ্যে অন্যতম মধ্যপ্রদেশ এর সরকার (Government Of Madhya Pradesh). সেক্ষেত্রে মধ্যপ্রদেশ সরকারের জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে, 1 জানুয়ারি ২০২৩ থেকে ৩০ জুন ২০২৩ পর্যন্ত বকেয়া DA 3 টি কিস্তিতে অক্টোবর, নভেম্বর, ডিসেম্বর মাসে সরকারি কর্মচারীদের দিয়ে দেওয়া হবে। জুলাই মাস থেকেই সরকারি কর্মচারীরা ডিএ সমেত বেতন পেয়ে যাবেন। তবে সেক্ষেত্রে একটা বিষয় জেনে রাখা দরকার, বেতন আর ডিএ (DA Hike) কখনোই এক নয়, দুটো সম্পূর্ণ আলাদা।

Ad

রাজ্যের আর্থিক মূল্যবৃদ্ধির উপর নির্ভর করে নির্দিষ্ট সূচকের ভিত্তিতে এই DA প্রদান করা হয়ে থাকে। আর কেন্দ্রীয় সরকার (Government Of India) কেন্দ্রের কর্মচারীদের (Central Government Employees) DA দেয়। রাজ্য সরকার সেই রাজ্যের কর্মচারীদের ডিএ দেয়। এক্ষেত্রে কেউ কাউকেই জোর দিয়ে DA Hike এর নির্দেশ দিতে পারে না। একমাত্র রাজ্য সরকারি কর্মচারীদের DA দেওয়ার ক্ষমতা রাজ্য সরকারেরই রয়েছে।

TET Scam (পশ্চিমবঙ্গে টেট দুর্নীতি)

মধ্যপ্রদেশ সরকারের তরফে সরকারি কর্মচারীদের বর্ধিত হারে মহার্ঘ্য ভাতা (DA Hike In Madhya Pradesh) দেওয়ার সঙ্গে ঘোষণা করা হয়েছে অবসরপ্রাপ্ত কর্মচারীদের ডি আর (DR) বাড়ানো হবে। অর্থাৎ মধ্যপ্রদেশের অবসরপ্রাপ্ত কর্মচারীরাও বর্ধিত হারে DR (Dearness Relief) পেতে চলেছেন। এর ফলে সেই রাজ্যের সরকারি কর্মচারীরা (State Government Employees) উপকৃত হবেন। এদিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA প্রায় ৩ শতাংশ বৃদ্ধি হতে পারে বলেই জানা যাচ্ছে।

Ration Items List – বেড়ে গেল রেশন। আগস্ট মাসে কোন কার্ডে কতটা ফ্রি রেশন পাবেন, তালিকা দেখুন।

কারণ কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য বছরে 2 বার DA বৃদ্ধি করা হয়। AICPI (All India Consumer Price Index) সূচকের উপর ভিত্তি করেই কেন্দ্রের কর্মীদের ডিএ বৃদ্ধি করা হয়ে থাকে। এবার ফের ৩ শতাংশ DA বৃদ্ধি হলে কেন্দ্রের কর্মচারীরা ৪৫% DA পেতে পারেন। যদিও কেন্দ্রের তরফে স্পষ্ট ঘোষণা এখনো করা হয়নি। তবে বিভিন্ন সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী, বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা।

Interest Rate – গ্রাহকদের কথা ভেবে আবারও সুদের হার বাড়ালো জনপ্রিয় এই রাষ্ট্রয়ত্ব ব্যাংক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""