শিক্ষা

HS Syllabus – উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস পরিবর্তন করা হবে, বড় ঘোষণা করলেন সংসদ সভাপতি।

Adv

উচ্চমাধ্যমিক পরীক্ষায় নতুন সিলেবাস (New WBCHSE HS Syllabus) নিয়ে এই গুরুত্বপূর্ণ খবর জানা যাচ্ছে। আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষায় (HS Exam 2024) এই নতুন পরিবর্তন করা হবে কিনা এই নিয়ে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে (WBCHSE) এর তরফে বড় সিদ্ধান্ত সকলকে জানানো হয়েছে, এর আগে বিজ্ঞান বিভাগের (Science Stream) কিছু পরিবর্তন করা হয়েছিল। সেই অনুসারে কলা বিভাগ (Arts Stream) এবং বাণিজ্য বিভাগে (Commerce Stream) কিছু পরিবর্তন করা হয়েছে।

HS Syllabus Will Change In 2024 Before HS Exam.

ছাত্র জীবনের দ্বিতীয় সবচেয়ে বড় ও কঠিন পরীক্ষা হল এই উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam). আর এই পরীক্ষার পরে সকল ছাত্র ছাত্রীরা নিজেদের জীবনের এক অন্য পর্যায়ের সূচনা করে। এক কথায় বলতে গেলে উচ্চমাধ্যমিককে একটি পড়ুয়া জীবনের ভীত বলা চলে, আর এই ভীত মজবুত করার জন্য সিলেবাস (HS Syllabus) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এখনো পর্যন্ত পাওয়া খবর অনুসারে আগামী বছর থেকে এই পরিবর্তনের জন্য খুব শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এই পরিবর্তন নিয়ে কিছুদিন আগে মুখ খুলেছিলেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য (WBCHSE President Chironjib Bhattacharya). তিনি আরও জানিয়েছিলেন যে এর আগে CBSE (Central Board Of Secondary Education) বা সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন এর পাঠ্যক্রম (Syallbus) অনুসারে বিজ্ঞান বিভাগে কিছুটা পরিবর্তন করা হয়েছিল।

WBCHSE HS Syllabus নতুন কি কি পরিবর্তন করা হবে?

আর এই ধাঁচেই কলা ও বাণিজ্য বিভাগে কিছু পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উচ্চমাধ্যমিকের সিলেবাস (WBCHSE HS Syllabus) আগামী বছর থেকে পরিবর্তন করা হবে বলেও জানানো হয়েছে WBCHSE (West Bengal Council Of Higher Secondary Education) এর সভাপতির তরফে। আরও স্পষ্ট করে বলতে গেলে ২০২৪ সালে যেই সকল পরীক্ষার্থীরা একাদশ শ্রেণীতে ভর্তি হবে তাদের এই নতুন সিলেবাসে পড়াশোনা করতে হবে।

এই অনুসারে আগামী ২০২৫ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় (HS Exam 2025) সকলে এই নতুন সিলেবাস অনুসারে পরীক্ষা দেবে। এই প্রসঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Education Minister Of West Bengal) জানিয়েছেন যুগে সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য এই ধরণের সিলেবাসে (WBCHSE HS Syllabus) পরিবর্তন করা খুবই দরকারি ছিল এবং এই পরিবর্তনের ফলে আমাদের রাজ্যের সকল পড়ুয়ারা ভবিষ্যতে উপকৃত হবে।

HS Syllabus এর এই পরিবর্তন কবে থেকে কার্যকর করা হবে?

কিন্তু কেন CBSE এর আদলে এই ধরণের পরিবর্তন করা হবে? এই নিয়ে বিভিন্ন শিক্ষা বিশেষজ্ঞদের মত অনুসারে, সমগ্র দেশে এই বোর্ডের তরফে জারি করা পদ্ধতি অনুসরণ করে পরীক্ষা নেওয়া হয়ে থাকে। কিন্তু এখনো পর্যন্ত WBCHSE HS Syllabus আলাদা আলাদা হওয়ার জন্য, পশ্চিমবঙ্গের পড়ুয়ারা (WB Students) অনেক প্রকারের সমস্যায় পরতে হত।

সরকারি কর্মী (Government Employees)

কিন্তু এই নতুন সিলেবাস (WBCHSE HS Syllabus) এর ফলে এই ধরণের সমস্যা আর হবে না বলে মনে করা হচ্ছে। এবারে দেখার অপেক্ষা যে আসলে কি কি পরিবর্তন করা হবে এবং এর ফলে পড়ুয়াদের কি কি সুবিধা হতে চলেছে?? আগামী বছর অর্থাৎ ২০২৪ থেকেই জানা যাবে যে ঠিক কি কি পরিবর্তন করা হয়েছে। ততদিন পর্যন্ত আমাদের সকলকে অপেক্ষা করতে হবে।

Primary TET Scam – ঘুস দেওয়া শিক্ষকদের নাম, বাবার নাম, ঠিকানা প্রকাশ করা হল এক ক্লিকে সবার নাম দেখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(93) ""