ব্যাবসা

Business Ideas – মাত্র কয়েক হাজারে শুরু করুন এই 4 টি দুর্দান্ত ব্যবসা, মাসে মাসে লাভ হবে দ্বিগুন টাকা।

Adv

কম পুঁজিতে Business Ideas নিয়ে ব্যবসা শুরু করবেন ভাবছেন? তাহলে অবশ্যই পড়ুন এই প্রতিবেদনটি। অনেকেই ভাবেন, কম বিনিয়োগে ব্যবসা শুরু করবেন। কিন্তু কোন ব্যবসা করলে ভালো মুনাফা পাওয়া যাবে? তা ভেবে পান না। কিন্তু এই সকল চিন্তা ভুলে যান। দুর্দান্ত 4 টি ব্যবসা। রোজকার জীবনে এগুলি অনেকেই ব্যবহার করে থাকেন। তাই চাহিদাও কম নয়। পরিকল্পনা মাফিক চালাতে পারলেই, ব্যবসা শুরুর কয়েকদিনের মধ্যেই লাভবান হওয়া যাবে। মাত্র কয়েক হাজার টাকা বিনিয়োগেই মিলবে মাস গেলে প্রায় দ্বিগুন টাকা। ধীরে ধীরে ব্যবসার পরিসরও বাড়বে। তাহলে দেরি কিসের, জেনে নেওয়া যাক, ব্যবসা সম্পর্কে।

প্রথমেই যেই Business Ideas সম্পর্কে জানানো হবে, তা হল

টিপের ব্যবসা-
টিপ বা বিন্দি ভিন্ন ভিন্ন নামে ডাকেন সকলে। তবে যে নামেই ডাকা হোক না কেন যেকোনো বয়সের মহিলারাই এটি ব্যবহার করতে পারেন। চাহিদা এবং ডিজাইনের উপর ভিত্তি করে এর দাম ঠিক করা হয়। শুধুমাত্র এই ব্যবসা করেই মুনাফা হবে কয়েকগুন। ভালোভাবে ব্যবসা দাঁড় করাতে পারলে আর কী চাই? ধীরে ধরর পরিসর আরো বড় হবে। মাত্র ১০ থেকে ২০ হাজার টাকা বিনিয়োগ করেই এই ব্যবসা শুরু করা যাবে।

Ad

কাঁচামাল লাগবে-
মখমল কাপড়, আঠা, ক্রিস্টাল, পুঁতি ইত্যাদি। সব জিনিস সহজেই বাজারে কিনতে পাওয়া যাবে।
তাছাড়া লাগবে ডট কাটার মেশিন, ডট প্রিন্টিং মেশিন এবং গামিং মেশিন, একটি বৈদ্যুতিক মোটর এবং হ্যান্ড টুল। উল্লেখ্য, এই ব্যবসা ম্যানুয়াল মেশিনের সাহায্যেও শুরু করা যাবে। ধীরে ধীরে মুনাফা বাড়লে অটোমেটিক মেশিন কেনা যেতে পারে।
কত টাকা আয় হবে?
শুরুতে কম লাভ হলেও ধীরে ধীরে এই ব্যবসা থেকে প্রতি মাসে কমপক্ষে ৩০-৪০ হাজার টাকা আয় করা সম্ভব।

২) Business Ideas : মোমবাতির ব্যবসা-
যেকোনো অনুষ্ঠানে ঘর সাজাতে বা অন্ধকারে ঘরে আলো জ্বালাতে কিংবা রেস্টুরেন্টে ক্যান্ডেল লাইট ডিনার বা অন্যান্য কাজে ব্যবহার করা হয় মোমবাতি। তাই ক্রেতার কাছে এর চাহিদাও কম নয়। সহজেই এই ব্যবসা শুরু করা যেতে পারে। লাগবে না অত্যধিক পুঁজিও। সবথেকে বড় সুবিধা হল বাড়ি থেকেই এই ব্যবসা শুরু করা সম্ভব।
পুঁজি কত টাকা-
ছোটোখাটো ভাবে ব্যবসা শুরু করতে চাইলে কমপক্ষে ১০-৪০ হাজার টাকার মধ্যে ব্যবসা শুরু করা সম্ভব।

কাঁচামাল হিসেবে লাগবে-
কাঁচা মোম, মোমের সুতো, ওভেন, মোম গলাবার পাত্র (ওভেনে ব্যবহারযোগ্য), বিভিন্ন রং, সুগন্ধি দ্রব্য, ক্যাস্টার অয়েল, থার্মোমিটার ইত্যাদি। আর বিক্রি নিয়েও চিন্তা নেই। অনলাইন এবং অফলাইন দুই পদ্ধতিতেই মোমবাতি তৈরি করে বিক্রি করা যাবে।
আয় হবে কত টাকা?
ছোটোখাটোভাবে এই ব্যবসা শুরু করা হলে প্রতি মাসে প্রায় ২০-৩০ হাজার টাকা আয় করা সম্ভব।

৩) Business Ideas : চকের ব্যবসা-
শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনার ক্ষেত্রে চকের ব্যবহার করা হয়, তা অজানা নয়। এছাড়া আঁকার ক্ষেত্রে বা অন্যান্য কাজে প্রয়োজন হয়। তাই বর্তমানে এর চাহিদাও কম নয়। কেবলমাত্র চকের ব্যবসা শুরু করেই মাস গেলে ভালো পরিমান টাকা রোজগার করা সম্ভব। তাও আবার সামান্য টাকা বিনিয়োগ করেই।
পুঁজি কত লাগবে?
যদি ছোটোখাটোভাবে এই ব্যবসা শুরু করতে হলে কাঁচামাল ও সব মিলিয়ে ১০-২০ হাজার টাকায় ব্যবসা শুরু করা যাবে। আর যদি বড় করে ব্যবসা শুরু করতে চান, তবে মেশিনের দরকার হবে। যেগুলির দাম কমপক্ষে ৬০-৮০ হাজার টাকা।

মোবাইল এই অ্যাপগুলি থাকলেই কেল্লাফতে, মাসে পরিশ্রম ছাড়াই রোজগার হবে 60000 টাকা।

কাঁচামাল কি কি লাগবে?
ডাইস এবং ছাঁচের প্রয়োজন হবে। এছাড়া প্লাস্টার অফ প্যারিস, কেরোসিন তেল, জল এবং রঙিন চকের জন্য নানা রং ইত্যাদি।
কত টাকা আয় হবে?
ছোটো আকারে ব্যবসা শুরু করলে প্রতি মাসে কমপক্ষে ১০-১৫ হাজার আয় করা যাবে।

৪) Business Ideas : খামের ব্যবসা-
পড়াশোনার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের পড়ুয়ারা দরকারে খাম কিনে থাকেন। তাছাড়া রোজকার জীবনে কোনো উপহার দিতে কিংবা চাকরির এপ্লিকেশন থেকে গুরুত্বপূর্ণ ডকুমেন্ট ইত্যাদি পাঠাতেও খামের প্রয়োজন হয়। তাই এই Business Ideas দিয়ে ব্যবসা শুরু করা যাতে পারে। কম পুঁজি দিয়েও এই ব্যবসা শুরু করা যাবে।
কাঁচামাল লাগবে-
কাগজ, কাগজ কাটার মেশিন, জল, কার্ড বোর্ড ইত্যাদি।
যদি কম পুঁজিতে এই ব্যবসা শুরু করতে চান, একজন কর্মচারী নিয়োগ করতে হবে। কাঁচামালগুলিও সহজেই বাজারে কিনতে পাওয়া যাবে। আর দেখতে হবে খামের ভাজটি যেন সঠিক এবং সমানভাবে করা হয়। নাহলে সমস্যা হতে পারে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সাথে আয় করুন বার্ষিক 7 লক্ষ টাকা পর্যন্ত। সুবর্ণ সুযোগ।

পুঁজি কত লাগবে-
ছোটোখাটোভাবে এই ব্যবসা শুরু করতে কমপক্ষে ১০- ৩০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে।
কিভাবে বিক্রি করতে হবে?
অনলাইন এবং অফলাইনে বিক্রি করা যাবে। অফলাইনে যে কোনো স্টেশনারি শপে বিক্রি করা যাবে।
Business Ideas সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""