ট্রেন্ডিং

Cable TV – কেবল বিল সস্তা হতে চলেছে, টিভি দেখার খরচ কমায় স্বস্তি জনগণের।

Adv

দেশজুড়ে সমস্ত কিছুরই মূল্যবৃদ্ধি একেবারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। Cable TV বা কেবল টিভির বিল সেই তালিকা থেকে বাদ পরতে পারে বলে মনে করছেন অনেকে। দৈনন্দিন জিনিস পত্র থেকে শুরু করে রান্নার গ্যাস (LPG Gas), পেট্রোপণ্য (Petrolium Product), ওষুধপত্র (Medicine), মোবাইলে রিচার্জ প্ল্যান (Mobile Recharge), তার সঙ্গে যুক্ত হয়েছে অবসর বিনোদনের জন্য টিভি চ্যানেলের খরচা বৃদ্ধি। ফলে দেশবাসীর একেবারে নাজেহাল অবস্থা। তবে সম্প্রতি যা জানা যাচ্ছে, তাতে টেলিভিশন দেখার খরচ ভবিষ্যতে কমতে পারে।

Breaking News For Cable TV Operators And Publics.

কারণ ইতি মধ্যেই TRAI (Telecom Regulatory Authority of India)-র পক্ষ থেকে FY 27- এর পর DTH (Direct To Home) Platform গুলিকে লাইসেন্স ফি (Cable TV) শূন্য করে দেওয়ার জন্য ভারত সরকারের কাছে সুপারিশ করা হয়েছে। TRAI এর তরফে কেন্দ্রীয় সরকারের কাছে জানানো হয়েছে, ২০২৬-২৭ আর্থিক বছর থেকেই ডিটিএইচ প্ল‍্যাটফর্মগুলির লাইসেন্স ফি একেবারেই বন্ধ করে দিতে হবে।

Ad

যাতে তারা লং টার্মে ডি টি এইচ প্ল‍্যাটফর্মের পারফরম্যান্স ভালো করতে পারে। পাশাপাশি, রেগুলেটেড এবং আন রেগুলেটেড ডিস্ট্রিবিউশন প্ল‍্যাটফর্ম গুলোর (Cable TV) সঙ্গে একই ভাবে সমান বিবেচনা করতে হবে। বর্তমানে বেসরকারি DTH অপারেটর গুলো বছরে প্রায় ১ হাজার কোটি টাকা লাইসেন্স ফি প্রদান করে থাকে। কিন্তু ধীরে ধীরে ডি টি এইচ প্ল‍্যাটফর্মের গ্রাহক সংখ্যা কমতে শুরু করেছে।

বর্তমানে ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে, DTH Platform এর সক্রিয় গ্রাহক সংখ্যা ৬৫.২৫ মিলিয়ন বা ৬ কোটি ৫২ লক্ষ। ফলে দিনে দিনে যে DTH পরিষেবার গ্রাহক সংখ্যা কমছে সেটা স্পষ্ট হচ্ছে। আর এখানেই TRAI নতুন সুপারিশ (Cable TV) করেছে সরকারের কাছে। TRAI এর সুপারিশ অনুযায়ী রেগুলেটেড এবং আনরেগুলেটেড বিতরণ প্ল্যাটফর্ম গুলির সঙ্গে ডি টি এইচ সেক্টরকে সমানভাবে বিবেচনা করতে হবে।

MSO, HITS, IPTV, DD Free Dish এবং OTT Platform গুলির সঙ্গে ডি টি এইচ সেক্টর বা কেবল টিভি (Cable TV) সমানভাবে বিবেচনা করা উচিত। TRAI আরো সুপারিশ করে জানিয়েছে, আগামী ৩ বছরের মধ্যে ডিটিএইচ সেক্টরের লাইসেন্স ফি বন্ধ করে দিতে হবে। সেটা ধীরে ধীরে শুরু করতে হবে। বর্তমানে 8 শতাংশ লাইসেন্স ফি কমিয়ে নিয়ে AGR 3 শতাংশ করতে হবে।

Abhishek Banerjee (অভিষেক বন্ধ্যোপাধ্যায়)

একই সঙ্গে অন্যান্য বিতরণ প্ল‍্যাটফর্মের সঙ্গে DTH সেক্টরকেও সমানভাবে বিবেচনা করতে হবে। একই ব্যবসায়িক সিস্টেম রাখতে হবে। কারন ডি টি এইচ সেক্টর DD Free Dish, প্রসার ভারতীর ডি টি এইচ প্ল‍্যাটফর্ম এবং OTT Platform এর কাছে জনপ্রিয়তা হারাচ্ছে। ফলে সেই জায়গা কমতে থাকায় ডি টিএইচ সেক্টরের গ্রাহক সংখ্যা কমছে, আর এই একই হাল রাজ্যের বা দেশের কেবল টিভি (Cable TV) অপারেটরদের।

Leave Rules – সরকারি কর্মীদের জন্য 2 বছরের অতিরিক্ত সবেতন ছুটি ঘোষণা। সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ।

আর তাই লাইসেন্স ফি বন্ধ করার সুপারিশ করছে TRAI আর তা যদি হয়, এর ফলে দেশবাসীর কেবল টিভি দেখার খরচ অনেকটাই সস্তা হতে চলেছে বলে জানা যাচ্ছে। কিন্তু এখনো পর্যন্ত সরকারের তরফে এই নিয়ে কোন প্রকারের সিদ্ধান্ত ঘোষণা করা হয়নি। কিন্তু সামনেই লোকসভা ভোটের আগে দেশবাসীর সকল প্রকারের ছোট বড় সমস্যা (Cable TV) সমাধানের চেষ্টা করা হবে বলে মনে করা হচ্ছে।

Anti Ragging Helpline – র‍্যাগিং রুখতে মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশ, ফোন নম্বর লিখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""