অর্থনীতি

Savings Account – আপনার ব্যাংক একাউন্টে সর্বোচ্চ কত টাকা রাখতে পারবেন? নতুন নিয়ম জেনে নিন।

Adv

বর্তমান যুগে শুধু টাকা উপার্জন করলেই হলো না, তা সঠিকভাবে Savings Account বা সেভিংস একাউণ্ট এর মাধ্যমে সঞ্চয় (Investment) করার প্রয়োজন রয়েছে। এবার সঞ্চয় করতে গেলেও বেশ কিছু বিষয় মাথায় রাখতে হয়, টাকা সঞ্চয়ের মূল মাধ্যম হলো ব্যাংক (Bank) বা পোস্ট অফিস (Post Office) সাধারণত এই মুহূর্তে দেশের অধিকাংশ মানুষেরই ব্যাংকে যে কোনো ধরনের একটি একাউন্ট রয়েছে, আর ব্যাংক একাউন্ট থাকা যথেষ্টই দরকার।

Savings Account Deposit Rule Will Be Change Soon?

ব্যাংকের একাউন্ট (Bank Account) থেকে আর্থিক লেনদেন করা সব থেকে সহজ হয়। ব্যাংক একাউন্টে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা রেখে দিলে নির্দিষ্ট সময় অন্তর সুদ (Bank Account Interest) পাওয়া যায়। পাশাপাশি এই উপার্জন করা টাকা সঞ্চয় করা যায়। ফলে বহু মানুষেরই ব্যাংক একাউন্ট রয়েছে। আর সেই ব্যাংক অ্যাকাউন্টেই উপার্জন করা টাকা সঞ্চয় করে থাকেন, এবার ব্যাংক একাউন্টের বহু রকমফের রয়েছে।

Savings Account টাকা রাখার নিয়মে পরিবর্তন?

এক পরিসংখ্যান অনুসারে আমাদের দেশে বর্তমানে ২২৫ কোটির কাছাকাছি সেভিংস একাউণ্ট (Savings Account) আছে এবং এই সংখ্যা প্রতিদিন অন্তর বৃদ্ধি পাচ্ছে। আর মূলত কয়েকটি ব্যাংকেই গ্রাহকেরা নিজেদের এই একাউণ্ট খুলেছেন। সেই গুলি হল – State Bank Of India, Punjab National Bank, Union Bank, Canara Bank, HDFC Bank, ICICI Bank অন্যতম।

যেমন সেভিংস একাউন্ট (Savings Account) কারেন্ট একাউন্ট (Current Account) স্যালারি একাউন্ট (Salary Account) এই প্রতিটি অ্যাকাউন্টের নিয়মকানুন আলাদা, প্রতিটি অ্যাকাউন্টের টাকা রাখার নির্দিষ্ট আলাদা নিয়ম রয়েছে। তবে সাধারণত মানুষ যে অ্যাকাউন্টটি সবচেয়ে বেশি করে থাকেন, তা হল সেভিংস একাউন্ট। কারণ ব্যাংকের সেভিংস একাউন্টে টাকা পয়সার (Financial Transaction) লেনদেন করা খুব সহজ।

টাকা জমা থেকে তোলা (Cash Withdrawl) অন্য একাউন্টে ট্রান্সফার (Money Transfar) করা থেকে শুরু করে যাবতীয় আর্থিক লেনদেন এই সেভিংস একাউন্ট (SBI, PNB, Canara, Savings Account) এর মাধ্যমেই করে থাকেন মানুষ। তাই ব্যাংক একাউন্ট যাদের রয়েছে, তাদের সকলের ক্ষেত্রেই দেখা যায় একটি সেভিংস অ্যাকাউন্ট রয়েছে। কিন্তু সেভিংস অ্যাকাউন্ট তো করলেন। এবার কি জানা আছে ওই সেভিংস অ্যাকাউন্টে কত পরিমাণ টাকা রাখা যেতে পারে? কত টাকা রাখার পরে সরকারি নজরদারিতে চলে আসতে পারেন আপনি? সেই বিষয়ে এবার বিস্তারিত আলোচনা করা হবে।

Savings Account সর্বচ্চো কতো টাকা জমা রাখতে পারবেন জানেন?

প্রথমেই জেনে রাখতে হবে, ব্যাংকের সব থেকে সাধারণ অ্যাকাউন্ট হলো একটি সেভিংস একাউন্ট (Savings Account). সেভিংস একাউন্টে সঞ্চয়ের কোনো ঊর্ধ্বসীমা (No Upper Limit) নেই অর্থাৎ টাকা জমা দেওয়ার ক্ষেত্রে কোনো ঊর্ধ্বসীমা নির্ধারণ করা নেই। নিজের ক্ষমতা অনুযায়ী যে কোনো পরিমাণ টাকা সেভিংস অ্যাকাউন্টে জমা দেওয়া যেতে পারে।

Money Transfer (টাকা পাঠানো হবে সকলের ব্যাংক অ্যাকাউণ্টে)

LPG Gas Price – 100 টাকা কমলো রান্নার গ্যাসের দাম, কবে থেকে বুক করলে নতুন দামে পাবেন?

তবে একটা বিষয় মাথায় রাখতে হবে, টাকা জমা দেওয়ার সময় যে পরিমাণ হবে তা যদি আয়কর দাখিল করার সময় তার আওতাভুক্ত হয়ে যায়, তাহলে এর হিসাব দাখিল করতে হবে। তাছাড়া সেভিংস একাউন্ট (Savings Account) এর ক্ষেত্রে কোনো (Unlimited Investment In Savings Account) বাধাধরা নিয়মের ব্যাপার নেই। ফলে ব্যাংকের সেভিংস অ্যাকাউন্টে যা খুশি টাকা জমা দিতে পারেন এবং রাখতেও পারেন।

Bank Recruitment 2023 – 3000 এরও বেশি শূন্যপদে 11 টি ব্যাংকে কর্মী নিয়োগ, দেখে নিন সম্পূর্ণ বিজ্ঞপ্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""