চাকরি

সরকারি কর্মীদের বিরাট সুখবর, দাবি মেনে নিলো সরকার, কে কত পাবেন?

Adv

একের পর এক দারুণ সুখবর সরকারি কর্মীদের (Government Employees) জন্য। এবারে এক নতুন সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। যার ফলে সরকারি কর্মী মহলে ছড়িয়ে পড়েছে স্বস্তির বার্তা। এবার থেকে কেন্দ্রীয় সরকারের পুরুষ কর্মচারীরাও সেন্ট্রাল গভর্মেন্ট হেলথ স্কিমের (Central Government Health Scheme) সুবিধা পেতে চলেছে। পুরুষ কর্মচারীদের পরিবার কেন্দ্রীয় সরকারের এই হেলথ স্কিমের সুবিধা এবার থেকে নিতে পারবেন।

সরকারি কর্মীদের জন্য এমন ঘোষণা আগে কোন দিন হয়নি।

এতদিন পর্যন্ত পুরুষ সরকারি কর্মীরা (Male Govt Employees) এই সুবিধা পেতেন না, শুধুমাত্র কেন্দ্রীয় সরকারের (Central Government) মহিলা কর্মচারীরাই হেলথ স্কিমের (Health Scheme) আওতায় স্বাস্থ্য প্রকল্পের সুবিধা নিতে পারতেন। সম্প্রতি কেন্দ্রীয় সরকার পর্যালোচনা করে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। কেন্দ্রীয় সরকারের পুরুষ কর্মচারীরা এবার থেকে হেলথ স্কিমের আওতায় থাকা হাসপাতালগুলোতে গেলে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা পরিষেবা (Free Health Service) পাবেন। শুধুমাত্র সংশ্লিষ্ট কর্মী নয়, তার পরিবারের সদস্যরাও সেই সুবিধা নিতে পারবেন।

Ad

কেন্দ্রের নিয়মানুযায়ী, হেলথ স্কিমের আওতায় থাকা হাসপাতালগুলিতে সপ্তম পে কমিশনের বেসিক স‍্যালারি অনুযায়ী সরকারি কর্মীদের জন্য বিভিন্ন ওয়ার্ডে নির্দিষ্ট সংখ্যায় বেড বরাদ্দ থাকে। সেখানে গিয়ে কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং তার পরিবারের সদস্যরা সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা পরিষেবা থেকে ওষুধপত্র সমস্ত কিছুই বিনামূল্যে পেতে পারেন।

কেন্দ্রীয় সরকারি কর্মীরা কিভাবে এই সুবিধা পাবে?

এতদিন পর্যন্ত কেন্দ্রীয় সরকারের মহিলা সরকারি কর্মীরাই শুধুমাত্র কেন্দ্রীয় সরকারের (Govt Of India) স্বাস্থ্য প্রকল্পের এই সুবিধা পেতেন। তবে এবার থেকে কেন্দ্রীয় সরকার পুরুষ কর্মচারীদেরকেও এই স্বাস্থ্য প্রকল্পের আওতায় নিয়ে এসেছে। এর ফলে পুরুষ সরকারি কর্মীরাও নিজেদের মা, বাবা, শ্বশুর, শাশুড়ি সকলের জন্য হেলথ স্কিমের আওতায় চিকিৎসার জন্য যুক্ত করতে পারেন। তবে সে ক্ষেত্রে নির্দিষ্ট কারণ দেখাতে হবে।

একদিকে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের DA (Dearness Allowance) বৃদ্ধি হতে চলেছে। তার উপরে পুরুষ কর্মচারীদের জন্য এবার Health Scheme-এর সুবিধা দেওয়ার কথাও ঘোষণা করেছে কেন্দ্র। ফলে লোকসভা ভোটের (Loksabha Election 2024) আগে মোদি সরকার যে একেবারে কেন্দ্রের ক্ষমতা দখলে রাখার জন্য ঝাঁপিয়ে পড়েছে, একের পর এক সরকারি ঘোষণা থেকেই সেটা স্পষ্ট।

Primary TET Scam (প্রাথমিক শিক্ষক দুর্নীতি)

সাধারণত বছরে দুইবার কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য DA বৃদ্ধির ঘোষণা করা হয়। এবার জানা যাচ্ছে, জুলাই মাস থেকেই ৪ শতাংশ DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারী কর্মীদের। একদিকে যেমন পকেটে টাকা ঢুকতে চলেছে, ঠিক তার পাশাপাশি Health Scheme-এর আওতায় এনে যে সমস্ত পুরুষ কর্মচারীরা এতদিন এই সুবিধা থেকে দূরে ছিলেন, তাদেরকেও যুক্ত করার সিদ্ধান্ত নিল কেন্দ্র।

SSC Recruitment – SSC নিয়োগ দুর্নীতি মামলায় সুপ্রিমকোর্টে বড় ধাক্কা রাজ্যের, বহাল জাস্টিস গাঙ্গুলির রায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""