পশ্চিমবঙ্গের খবর

Cyclone Mocha – শক্তিশালী হচ্ছে সাইক্লোন মোকা, পশ্চিমবঙ্গে কতটা প্রভাব পড়বে?

Adv

Cyclone Mocha কত দূরে? মে মাসের শুরুতেই রাজ্যের অধিকাংশ জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত হতে দেখা যাচ্ছিলো। আবহাওয়া দফতর সূত্রে খবর ছিল, বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কারণেই এমনটা হচ্ছিল। আসলে বঙ্গোপসাগরে জলীয়বাষ্প বেড়ে যাওয়ার কারণেই তৈরি হচ্ছে নিম্নচাপ। সূত্রের খবর ছিল, গত শনিবারের মধ্যেই দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। যার নাম দেওয়া হয়েছে মোকা। বর্তমানে মোকার গতিপথের কী পরিস্থিতি? পশ্চিমবঙ্গে কতটা প্রভাব পড়তে চলেছে Cyclone Mocha র?

Cyclone Mocha র গতিপথ কেমন হতে চলেছে?

ইতিমধ্যে আন্দামানে নিম্নচাপের ফলে বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগরের দক্ষিণ পূর্ব দিক ও সংলগ্ন আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের আকাশে গভীর নিম্নচাপ তৈরি হতে শুরু করেছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, এই নিম্নচাপ উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগোতে থাকবে। গত ৯ মে থেকে ১১ মে আন্দামানে ঝোড়ো হাওয়া সহ ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে।

Ad

আগামীকাল ঘূর্ণিঝড়ে পরিণত হবে মোকা, গতিপথ কোন দিকে থাকবে?

আজ অর্থাৎ ১০ মে বিকেল থেকে নিম্নচাপ ওই এলাকায় ঝড়ের রূপ ধারণ করতে শুরু করবে। ১২ মে ওই এলাকায় বর্ষণের পূর্বাভাস রয়েছে। ১০ মে এর পর এই ঘূর্ণিঝড় উত্তর পশ্চিম দিকে এগোতে থাকবে। ১১ মে সকাল থেকে পরিস্থিতি আরো ভয়াবহ আকার নেবে। বিকেল পর্যন্ত অতি ভারী বৃষ্টি হবে বঙ্গোপসাগরে ও তার সংলগ্ন দক্ষিণ পূর্ব এলাকায়। ইতিমধ্যেই প্রশাসনের তরফে আন্দামানের নাগরিকদের জন্য সতর্কতা জারি করা হয়েছে।

মৌসম ভবনের পক্ষ থেকে পূর্বেই মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া নিয়ে সতর্কতা জারি করা হয়েছে।
Cyclone Mocha র কোথায় ল্যান্ডফল করার সম্ভাবনা রয়েছে?
এরপর সেটি দক্ষিণ পূর্ব বাংলাদেশ, উত্তর মায়ানমারের ওপর দিয়ে এগোতে থাকবে। ঘূর্ণিঝড় মোকা বাংলাদেশের কক্সবাজার থেকে ১৪০০ কিমি দূরত্বে রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামীকাল ১৪ মে দুপুরের আগে বাংলাদেশের কক্সবাজার ও মায়ানমারের কিয়উকিপু-র মধ্যবর্তী উপকূলে ঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

মোচা ঘূর্ণিঝড় কখন কোথায় আছে, কত গতিবেগ? মোবাইল থেকে চেক

পশ্চিমবঙ্গে কতটা প্রভাব পড়বে?
যদিও আপাতত এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল কক্সবাজার বা মায়ানমার উপকূলীয় অঞ্চলে ধারণা করা হচ্ছে। এবং বাংলাদেশে আজ থেকেই বৃষ্টি শুরু হয়েছে। যদি দিক পরিবর্তন না করে তবে পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে 10 থেকে 12 তারিখ পর্যন্ত। সঙ্গে 60 থেকে 70 কিলোমিটার বেগে ঝড় হতে পারে। তবে আবহাওয়া দপ্তরের হিসাব এর যদি উল্টো হয়ে দিক পরিবর্তন করে উড়িষ্যা উপকূলে আছড়ে পড়ে, সেক্ষেত্রে পশ্চিমবঙ্গের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। তবে সতর্ক রয়েছে প্রশাসন। সঙ্গে থাকুন আপডেট পেতে আমাদের নিউজ পোর্টাল ফল করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""