শিক্ষা

মাধ্যমিক রেজাল্ট 15 ই মে, মোবাইল থেকে মাধ্যমিক রেজাল্ট দেখার ওয়েবসাইট।

Adv

মাধ্যমিক রেজাল্টের পর কোন কোন স্কলারশিপে আবেদন জানানো যাবে? তালিকা দেখুন।

পড়ুয়াদের জীবনের সবথেকে বড় পরীক্ষা মাধ্যমিক পরীক্ষা। এরপরই মাধ্যমিক রেজাল্টের উপর নির্ভর করেই স্ট্রিম বাছাইয়ের সুযোগ পাওয়া যায়। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল গত ২৩ ফেব্রুয়ারী থেকে। চলেছিল ৪ মার্চ পর্যন্ত। এবার পালা ফলাফল প্রকাশের। পর্ষদের তরফে কবে রেজাল্ট প্রকাশ করা হবে? এই প্রশ্নই কার্যত সকল পরীক্ষার্থীর মনে রয়েছে। এর আগে সংবাদ মাধ্যম সূত্রে খবর পাওয়া গিয়েছিলো জুনের প্রথম সপ্তাহেই রেজাল্ট বের হতে পারে। কিন্তু রেজাল্ট প্রকাশের সময় পরিবর্তিত হতে পারে, সংবাদ মাধ্যম সূত্রে খবর। মে মাসের ৩ দিনের মধ্যে পর্ষদ রেজাল্ট প্রকাশ করতে পারে।

কোন ৩ দিন?
আপাতত মাধ্যমিক পরীক্ষার অনলাইনের মাধ্যমে নম্বর যাচাই বা মার্কস ভেরিফিকেশনের প্রক্রিয়া চলছে। এই কাজ শীঘ্রই শেষ হবে। এরপরই পর্ষদ মাধ্যমিক রেজাল্ট প্রকাশ করবে। তবে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় স্পষ্ট জানিয়েছেন, চলতি মাসেই অর্থাৎ মে তে মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হচ্ছে। সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এই মাসের ৩ টি দিন বেছে নেওয়ার ভাবনাচিন্তা চলছে। ইতিমধ্যে শিক্ষা দফতরের পক্ষ থেকে মাধ্যমিকের রেজাল্ট প্রকাশ নিয়ে তিনটি সম্ভাব্য দিন দেওয়া হয়েছে। ওই ৩ টি দিন হল আগামী ১৫ মে বা ১৬ মে বা ১৭ মে। অপেক্ষা শিক্ষা দফতরের ছাড়পত্রের।

Ad

সপ্তাহের শেষে স্কুলে গরমের ছুটি নিয়ে ঘোষণা মুখ্যমন্ত্রীর, কবে থেকে পড়ছে ছুটি?

অবশ্য এই নিয়ে প্রস্তাবও পাঠানো হয়েছে। অনুমোদন মিললেই কবে মাধ্যমিক রেজাল্ট প্রকাশ করা হবে, তা সরকারিভাবে জানিয়ে দেওয়া হবে। পাশাপাশি সংশ্লিষ্ট মহলের বক্তব্য, প্রতি বছর শিক্ষা দফতরের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়র অনুমোদন নেওয়া হয়। তারপরই মাধ্যমিকের ফলপ্রকাশের দিনক্ষণ ঘোষণা করা হয়ে থাকে। চলতি বছরেও একই পদ্ধতি অনুসরণ করবে পর্ষদ।

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট কিভাবে চেক করবেন?
বাড়িতে বসেই অনলাইনে পরীক্ষার্থীরা নিজেদের রেজাল্ট চেক করতে পারবেন। তার জন্য অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে। লিংক- wbresults.nic.in এরপর প্রয়োজনীয় তথ্য দিলেই মার্কশিট ওপেন হয়ে যাবে। দেখা যাবে কোন কোন বিষয়ে কত নম্বর পেয়েছেন। এছাড়া মার্কশিট নিজেদের বিদ্যালয় থেকেই সংগ্রহ করতে পারবেন।

মাধ্যমিক পাশের পর উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্ন অনেক পড়ুয়ার থাকে। কিন্তু আর্থিক পরিস্থিতির কারণে সেই সুযোগ পান না। এই সমস্যা সমাধানের জন্য এবং পড়ুয়াদের উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্নপূরণের উদ্দেশ্যে দেশে সরকারি বা বেসরকারি একাধিক স্কলারশিপ চালু করা হয়েছে। যেগুলিতে মাধ্যমিক পাশের পরই আবেদন জানানো যাবে।

রিলায়েন্স স্কলারশিপে আবেদন করে পেয়ে যান বার্ষিক পড়াশুনার খরচ ও অন্যান্য সুবিধা।

১) নবান্ন স্কলারশিপ।
২) বিকাশ ভবন স্কলারশিপ।
৩) টাটা স্কলারশিপ।
৪) জি পি বিড়লা স্কলারশিপ।
৫) ঐক্যশ্রী স্কলারশিপ।
এছাড়াও আরো কয়েকটি স্কলারশিপ রয়েছে।
শিক্ষা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(88) ""