প্রকল্প

দুয়ারে সরকারের সকল প্রকল্পের স্ট্যাটাস এখন দেখুন মোবাইলে, এই ওয়েবসাইট থেকে

Adv

পশ্চিমবঙ্গ সরকারের তরফে বরাবরই রাজ্যবাসীর কথা মাথায় রেখে নাগরিকদের সুবিধার জন্য নানাপ্রকার সিদ্ধান্ত কার্যকরী করা হয়ে থাকে। ইতিপূর্বে পশ্চিমবঙ্গবাসীর কাছে বিভিন্ন ধরনের প্রকল্পের যাবতীয় সুবিধা পৌঁছে দিতে দুয়ারে সরকার প্রকল্প কার্যকরী করা হয়েছিলো। আর ইতিমধ্যেই রাজ্যজুড়ে দুয়ারে সরকারের ক্যাম্পের আয়োজন করা হয়েছে এবং চলতি মাসের শেষ তারিখ পর্যন্ত এই ক্যাম্পগুলির মাধ্যমে নাগরিকরা বিভিন্ন প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। তবে দুয়ারে সরকারের মাধ্যমে বিভিন্ন প্রকল্পের জন্য আবেদন জানালেও সেই আবেদনের স্ট্যাটাস কিরূপ তা সম্পর্কে কোনোপ্রকার তথ্য জানা যায় না।

যার জন্য দুয়ারে সরকারের মাধ্যমে বিভিন্ন প্রকল্প, যোজনা কিংবা স্কলারশিপের অধীনে নিজেদের নাম নথিভুক্তকরণের পর অধিকাংশ মানুষই সংশয়ের মধ্যে থাকেন। আর এবারে পশ্চিমবঙ্গবাসীর সেই সমস্যা দূর করতেই রাজ্য সরকারের তরফে এক অভিনব পদক্ষেপ নেওয়া হলো। এবার থেকে সমগ্র রাজ্যের বিভিন্ন জেলায় বসবাসকারী সাধারণ নাগরিকরা দুয়ারে সরকারের মাধ্যমে যেসকল প্রকল্পের জন্য আবেদন জানিয়েছিলেন, সেই আবেদনের স্ট্যাটাস দেখতে পারবেন, তাও আবার বাড়িতে বসেই, সম্পূর্ণ বিনামূল্যে। আর এই প্রকল্পগুলির অধীনে নাম নথিভুক্তকরণের জন্য যেসমস্ত নাগরিকরা আবেদন জানিয়েছিলেন তাদের স্ট্যাটাস চেক করার জন্য রাজ্য সরকারের তরফে একটি নতুন পোর্টাল কার্যকরী করা হয়েছে।

Ad

আপনার শিশুর জন্য বিনিয়োগ করুন, এই সংস্থা দিচ্ছে দারুন লাভের সুযোগ

তবে বাড়িতে বসেই বিভিন্ন প্রকল্পের অধীনে নাম নথিভুক্তকরণের আবেদনের স্ট্যাটাস চেক করার ক্ষেত্রে প্রতিটি নাগরিককেই বেশ কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। সেগুলি হলো:-
১. যেকোনো প্রকল্পের স্ট্যাটাস চেক করার ক্ষেত্রে প্রথমে আপনাকে https://ds.wb.gov.in/Check_Application_Status.aspx -এর অফিসের ওয়েবসাইটে যেতে হবে।

২. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে Enter Your Registered Mobile Number নম্বরের বক্সটিতে আপনি আবেদনের সময় যে ফোন নম্বরটি দিয়েছিলেন সেই ফোন নম্বরটি লিখতে হবে।

এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য সবার আগে পেতে যুক্ত হন আমাদের টেলিগ্রাম গ্রুপে – Link

৩. তারপর ওই একই পেজে থাকা Select the Social Benefit Scheme you have applied for এর বক্সে আপনি যে প্রকল্পের জন্য দুয়ারে সরকারের মাধ্যমে আবেদন করেছিলেন সেই প্রকল্পটি বেছে নিতে হবে।

৪. সবশেষে Submit অপশনে ক্লিক করলেই আপনি আপনার আবেদনের স্ট্যাটাস দেখতে পারবেন।

এই নতুন পোর্টালের মাধ্যমে আপনি যে প্রকল্পের অধীনে নাম নথিভুক্তকরণের জন্য আবেদন করেছেন সেক্ষেত্রে আপনার নামটি রেজিস্টার হয়েছে কিনা তা দেখতে পারবেন, তবে অন্য কোনোরকম স্ট্যাটাস আপনি দেখতে পারবেন না। এর পাশাপাশি আপনি দুয়ারে সরকারের মাধ্যমে যেকোনো প্রকল্পের জন্য আবেদন জানানোর পরেও যদি আপনার মোবাইল নম্বরের মাধ্যমে স্ট্যাটাস চেক করতে না পারেন তবে আপনাকে অবশ্যই আপনার নিকটবর্তী দুয়ারে সরকারের ক্যাম্পে যোগাযোগ করতে হবে।

এছাড়াও জানা গিয়েছে যে, রাজ্য সরকারের তরফে কার্যকরী দুয়ারে অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমেও লক্ষ্মীর ভান্ডার এবং স্বাস্থ্যসাথী কার্ড-এর জন্য আবেদনের স্ট্যাটাস চেক করা যাচ্ছে। তবে সেক্ষেত্রে সাধারণ নাগরিকরা কোনোভাবেই তা চেক করতে পারবেন না, দুয়ারে সরকারের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে কেবলমাত্র রাজ্য সরকারের অধীনে কর্মরত আধিকারিকরা লক্ষ্মীর ভান্ডার এবং স্বাস্থ্য সাথী কার্ড-এর নানা প্রকার তথ্য চেক করে দিতে পারবেন। সুতরাং, আপনিও যদি দুয়ারে সরকারের মাধ্যমে রাজ্য সরকার যেকোনো প্রকল্পের অধীনে নিজের নাম নথিভুক্তকরণের জন্য আবেদন করে থাকেন তবে আপনাকে অবশ্যই উপরোক্ত পদ্ধতি অবলম্বন করে দেখে নিতে হবে আপনার নামটি রেজিস্টার হয়েছে নাকি হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(89) ""