পশ্চিমবঙ্গের খবর

Weather Report Today – বাংলায় স্বস্তির বৃষ্টি কবে হবে? তীব্র গরম আর কতদিন? আজকের আবহাওয়া কেমন থাকবে?

Adv

Heat Wave Weather Report Today:

দহন জ্বালা জুড়োবে কবে? চাতক পাখির মতো সকলেই আকাশের দিকে তাকিয়ে বসে রয়েছেন। আর বার বার Weather Report দেখছেন, বৃষ্টি কবে হবে বা কবে নামবে একটু স্বস্তির বৃষ্টি? আর যে পারা যাচ্ছে না। কারন এই তিন চারদিন যা ঝড়ো ইনিংস চালিয়েছে তাপমাত্রার পারদ। তাতে আসল কালবৈশাখী ঝড় কবে আসবে, সেই অপেক্ষায় দিন গুনছেন সকলে। আর আজকের পহেলা বৈশাখে গরমের অনুভুতি যেন আনন্দকে মলিন করে দিচ্ছে। এপ্রিলের প্রথম ও দ্বিতীয় সপ্তাহ এতটা গরম, শেষ কবে দেখেছে বাঙ্গালী, কেউ বলতে পারছে না।

আজকের আবহাওয়া কেমন থাকবে, কি হবে আগামী ৫ দিনের Weather Report, বৃষ্টি কবে হবে? আদৌ কি বৃষ্টি হবে?
বাইরে বের হওয়া তো দূরের কথা, ঘরের ভিতরেই গরমের তীব্র তাপে নাজেহাল অবস্থা। দিল্লিকে হারিয়ে দিয়ে রাজস্থানের সঙ্গে সমানে টক্কর দিচ্ছে কলকাতা। লু বইছে, দিন শুরু হতেই আর বাইরে বের হওয়া যাচ্ছে না। সকাল ১১ টা থেকে বিকেল ৪টে পর্যন্ত বাইরে বের হতে নিষেধ করছেন চিকিৎসকরা।

Ad

২০১৬ সালের পর এবার কলকাতা ৪০ ডিগ্রি টপকে গেল। যেখানে দিল্লির তাপমাত্রা ৩৮.৬ সেখানে ৪১ ডিগ্রি ছুঁয়ে ফেলেছে সল্টলেক, বাঁকুড়া, বর্ধমান। ৪২ ডিগ্রিতে পৌঁছে গিয়েছে পানাগড়। এখন একটাই খবর জানতে চাইছে সবাই, কবে নামতে পারে বৃষ্টি? সুখবর নেই হাওয়া অফিসের। Weather Report এ এই মুহূর্তে বৃষ্টির কোনো আশা নেই। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে Weather Report আগেই জানানো হয়েছিল, এবার চৈত্র সংক্রান্তি এবং বাংলা নববর্ষের দিন গরমের তেজ আরো বাড়তে পারে।

প্রবল গরমে আগামী 5 দিনের জন্য সমস্ত স্কুল থেকে অঙ্গনওয়ারি কেন্দ্রগুলি বন্ধের নির্দেশ দিলো সরকার।

আগামীকাল থেকে শুরু হবে তাপপ্রবাহ (Heat wave) হাওয়া অফিসের বুলেটিন থেকে জানা যাচ্ছে, আগামী ১৭ তারিখ পর্যন্ত কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহের সতর্কবার সতর্কতা রয়েছে। তবে ১৭ তারিখ অর্থাৎ মঙ্গলবার এর পরে ২ দিনের জন্য পরিস্থিতির কিছুটা পরিবর্তন হতে পারে। তীব্র গরমের কারণে স্কুল কলেজে সময়ের আগেই ছুটি (Summer Vacation) দিয়ে দেওয়া হচ্ছে। সরকারের তরফে ইতিমধ্যে স্কুলের ছুটি দেওয়ার ব্যাপারে জানিয়ে দেওয়া হয়েছে। গরমের কারণেই এই ছুটি এগিয়ে আনা হয়েছে।

বৃষ্টি কেন হচ্ছে না?

দক্ষিণ বঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের কারণে আগামী ৪ থেকে ৫ দিন কমলা সর্তকতা জারি থাকছে। কোথাও ঝড় বৃষ্টির সম্ভাবনা (Weather Report Today) নেই। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অত্যন্ত কম। আর তাই বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প রাজ্যে ঢুকছে না। ফলে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হচ্ছে না। আর সেই কারণেই দিনের পর দিন বাড়ছে গরম। তবে এই মুহুর্তে কেবলমাত্র স্বস্তি দিতে পারে সেই বজ্রগর্ভ মেঘ ও কালবৈশাখী। আপাতত আগামী ৩ দিন সেই সভাবনা নেই। তবে আশার কথা রাতের দিকে কিছুটা দখিণা হাওয়া বইছে, তাতে যদি একটু মেঘ উড়িয়ে আনতে পারে। এদিকে বাংলাদেশে চলতি সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

পশ্চিমবঙ্গে এগিয়ে এল গরমের ছুটি, কবে থেকে শুরু হতে চলেছে দেখুন।

যেহেতু রাজ্যজুড়ে তাপপ্রবাহ চলছে, তাই আবহাওয়াবিদরা সেই পরিস্থিতি থেকে রক্ষা পাওয়ার জন্য সতর্কতাও জারি করেছেন। সকাল ১১:০০ টার পর বাড়ি থেকে বের হতে নিষেধ করা হয়েছে। আগামী Weather Report Today এর আপডেট পেতে সঙ্গে থাকুন।

ভারতের 3 টি নিরাপদ ও বিশ্বস্ত ব্যাঙ্কের তালিকা প্রকাশ করলো রিজার্ভ ব্যাঙ্ক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""