পশ্চিমবঙ্গের খবর

Heat wave – রাজ্যের আবহাওয়ার বড় আপডেট। ফের শুরু হচ্ছে তাপপ্রবাহ?

Adv

তাপপ্রবাহে (Heat wave) পুড়ছিল গোটা রাজ্য। যার জেরে বাইরে বেরোনো নিয়ে সতর্কতা জারি করা হয়েছিল। প্রয়োজন না পড়লে সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত না বের হওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। পড়ুয়ারা তাপমাত্রায় যাতে অসুস্থ না হয়ে পড়ে, তার জন্য সময়ের আগেই স্কুল কলেজে আগাম ছুটির নির্দেশিকা জারি করা হয়েছিল। কবে কমবে তাপমাত্রার পারদ? বৃষ্টির পূর্বাভাস রয়েছে কী? এই প্রশ্নই কার্যত প্রায় সকলের মনে। আগের সপ্তাহের শেষের দিকে অবশ্য তাপমাত্রার পারদ সামান্য হলেও কম ছিল। কিন্তু রাজ্যে বৃষ্টি হচ্ছে কী? কী জানাল আবহাওয়া দপ্তর।

Heat wave in West Bengal.

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আজ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গত সপ্তাহে অবশ্য আবহাওয়া দপ্তর সূত্রে খবর ছিল, সপ্তাহের শেষের দিকে উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার উত্তরবঙ্গের সব জেলাতেই দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে। বিশেষ করে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে উত্তরবঙ্গের এই ৫ টি জেলায়।

Ad

দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে আগামিকাল বজ্রবিদ্যুৎসহ শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বুধবার পর্যন্ত বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। তারপর থেকে আবারও বাড়বে তাপমাত্রা।
দক্ষিণবঙ্গে কোন কোন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে?
দক্ষিণবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেশ কয়েকটি জায়গায় কালবৈশাখীর হতে পারে। ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

মঙ্গলবার পর্যন্ত একই পরিস্থিতি বজায় থাকতে পারে। বুধবারও উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব-পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে হালকা বৃষ্টি হতে পারে। তারপর থেকে আগামী ২ দিনে তাপমাত্রার পারদ বাড়তে পারে (Heat wave) তিন ডিগ্রি। পাশাপাশি কলকাতাতেও আজ আংশিক মেঘলা থাকবে আকাশ। ঝোড়ো হাওয়া ও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে। হাওয়ার গতিবেগ হতে পারে ৫০ কিলোমিটার পর্যন্ত। তবে মঙ্গল বারের পর পারদ চড়ার আশংকা রয়েছে।

অন্যান্য রাজ্যে কী বৃষ্টির সম্ভাবনা থাকছে?
মধ্যপ্রদেশে ঘূর্ণাবাত রয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে কেরালা মাহে এবং ওড়িশাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামীকাল মধ্যপ্রদেশ সহ সিকিম, বিদর্ভ, ছত্তীসগড়ে শিলাবৃষ্টি হতে পারে। একইসঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি-সহ দুর্যোগপূর্ণ আবহাওয়া বজায় থাকবে। বুধবার মারাঠাওয়াড়াতেও দুর্যোগপূর্ণ আবহায়ও বজায় থাকবে। পূর্ব ভারতের বেশিরভাগ রাজ্যেই আগামী ৩-৪ দিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিস্থিতি বজায় থাকবে।

গরমের ছুটি নিয়ে বিভ্রান্তি, কাল থেকে খুলছে স্কুল? বিজ্ঞপ্তি প্রকাশ।

কিছু দিন কলকাতার তাপমাত্রা কেমন থাকবে?
কিছু দিন কলকাতা শহরের Heat wave কম থাকবে। তাপমাত্রা ২৫ ডিগ্রি থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে থাকবে। সঙ্গে আংশিক মেঘলা আকাশ থাকবে। কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনাও রয়েছে।
আবহাওয়া সম্পর্কিত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""