প্রকল্প

E-shram card – প্রকল্পে নাম আছে কিন্তু সময় হয়ে গেলেও টাকা আসেনি একাউন্টে? এখনি চেক করুন।

Adv

কেন্দ্রীয় সরকারের তরফে সাধারণ মানুষের জন্য একাধিক যোজনা চালু করা হয়েছে। যার মাধ্যমে আর্থিক সাহায্য পাওয়া যাবে। তেমনই একটি প্রকল্প হল E-shram card প্রকল্প। এই কার্ড থাকলে আবেদনকারী শ্রমিকেরা পাবেন বিশেষ সুবিধা। সংবাদ মাধ্যম সূত্রে খবর, ইতিমধ্যেই এই প্রকল্পের টাকা আবেদনকারীদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো শুরু হয়ে গিয়েছে। আপনিও কি পেয়েছেন টাকা? না পেয়ে থাকলে বা না জানলে কিভাবে চেক করবেন? জেনে নিন।

E-shram card প্রকল্পের টাকা পাননি এখনও?

কেন্দ্রীয় সরকারের শ্রম যোজনার অন্তর্ভুক্ত এই কার্ড থাকলে আবেদনকারীরা পাবেন মাসিক ১,০০০ টাকা করে। কিন্তু কিভাবে চেক করবেন অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে কিনা? এই কাজ বাড়িতে বসে সহজেই করতে পারবেন। শুধুমাত্র প্রয়োজন হবে একটি ইন্টারনেটযুক্ত মোবাইল ফোন বা কম্পিউটার বা ল্যাপটপ এর মতো ইলেকট্রনিক্স ডিভাইসের।

Ad

এবার রেশন কার্ড ছাড়াই মিলবে BPL কার্ডের মতো রেশন সামগ্রী, ভোটের আগে বিরাট ঘোষণা।

E-shram card স্ট্যাটাস চেক করার পদ্ধতি-
১) Umang -এর অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিশিয়াল ওয়েবসাইট-
https://web.umang.gov.in/landing/
২) হোম পেজ ওপেন হলে ডানদিকে মেনু বাটনে ক্লিক করে login/ Register অপশনে ক্লিক করতে হবে।
৩) রেজিস্ট্রেশনের প্রক্রিয়া সম্পন্ন করা হলে আবেদনকারীর রেজিস্টার্ড মোবাইল নম্বর এবং MPIN এর মাধ্যমে login করতে হবে। পূর্বেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া করা থাকলে নতুনভাবে করার প্রয়োজন হবে না।

৪) একটি নতুন পেজ হবে। উপরের সার্চ বারে PFMS লিখে সার্চ করতে হবে। অনেকগুলি অপশন দেখা যাবে। সেখান থেকে ‘Service’ বাটনে ক্লিক করে ‘Know Your Payment Status’ অপশনটিতে ক্লিক করতে হবে।
৫) আবারও একটি নতুন পেজ ওপেন হবে। সেখানে আবেদনকারীর অ্যাকাউন্ট নম্বর, অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত সঠিক মোবাইল নম্বর সঠিকভাবে লিখে ‘submit’ অপশনে ক্লিক করতে হবে। এরপরই দেখা যাবে ই-শ্রম কার্ডের অধীন টাকা ঢুকেছে কিনা।

উল্লেখ্য, এখনও যদি ই-শ্রম কার্ডের জন্য আবেদন না করে থাকেন, তাহলে চটপট করে ফেলুন। কেবলমাত্র অসংগঠিত ক্ষেত্রে কাজ করেন, তেমনি শ্রমিকেরাই এই সুবিধা পাবেন। তবে যারা আবেদন করেছেন কিন্তু টাকা পাননি চিন্তা করবেন না। কারণ এই কার্ড আপডেট করলে মাত্র ৩ দিনের মধ্যেই টাকা ঢুকে যাবে।
অনলাইনে কার্ড করার পদ্ধতি-
E-shram card না করলে ই-শ্রম বিভাগের অফিসিয়াল পোর্টাল ওপেন করে নিজের নাম নথিভুক্ত করতে পারবেন।

লক্ষ্মীর ভাণ্ডার এর বরাদ্দ বাড়লো, আরও প্রচুর নাম নেওয়া শুরু হবে।

ই-শ্রম বিভাগের অফিসিয়াল পোর্টাল- eshram.gov.in
অফলাইনে কার্ড করার পদ্ধতি-
অফলাইনেও করা যাবে। তার জন্য আবেদনকারীর নিকটবর্তী পোস্ট অফিস, CSE বা পাবলিক সার্ভিস সেন্টারে গিয়ে কার্ড তৈরি করতে পারবেন।
এই সংক্রান্ত নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""