পশ্চিমবঙ্গের খবর

Cyclone Mocha Update – আগামীকাল ঘূর্ণিঝড়ে পরিণত হবে মোকা, গতিপথ কোন দিকে থাকবে?

Adv

Cyclone Mocha Update কি? কোথায় ল্যান্ডফল করার সম্ভাবনা থাকছে? কী জানাল ভারতের মৌসম ভবন।

একটানা তাপপ্রবাহে প্রায় নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। তার মাঝেই এবার Cyclone Mocha Update, ঘূর্ণিঝড়ের আগমন হতে চলেছে। আশা করা হচ্ছে এর ফলে তাপমাত্রার পারদ অনেকটা কমবে। কিন্তু ঘূর্ণিঝড়ের গতিপথ থাকবে কোন দিকে? কী জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর? এর আগে হাওয়া অফিস সূত্রে খবর ছিল, ১০ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনো সম্ভবনা থাকছে না। তাই আপাতত স্বস্তি পাচ্ছেন না দক্ষিণবঙ্গের মানুষ।

বর্তমানে Cyclone Mocha Update কী ?
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড়ের নাম মোকা (Cyclone Mocha Update). বৃহস্পতিবার এই ঘূর্ণিঝড় গতিপথ পরিবর্তন করবে। তবে তার আগে আরো একবার গতিপথ পরিবর্তিত হওয়ার সম্ভাবনা রয়েছে জানাল আলিপুর আবহাওয়া দফতর। বর্তমানে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগরে নিম্নচাপ ঘনীভূত হচ্ছে।

Ad

ঘূর্ণিঝড় মোচা কোথায় আছড়ে পড়বে, গতিবেগ কত হবে, এই মাত্র জানা গেল।

মঙ্গলবার অর্থাৎ আজ নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হবে। যার ফলে অতি গভীর নিম্নচাপ উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগোতে থাকবে। এরপরই বুধবার ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় ক্রমশ শক্তিশালী হবে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে। তবে একাধিকবার দিক পরিবর্তন করতে পারে এই ঘূর্ণিঝড়, এমনটাই ইঙ্গিত আবহাওয়াবিদদের।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবারের পর ঘূর্ণিঝড় বাংলাদেশ ও মায়ানমার উপকূলের দিকে থাকবে। তবে তার আগে এটি নিম্নচাপে পরিণত হয়ে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করতে পারে। এরপর উত্তর ও উত্তর পূর্ব দিকে বাঁক নেওয়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় ক্রমশ শক্তিশালী হওয়ার সম্ভাবনা রয়েছে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে।

ঘূর্ণিঝড় মোচার অভিমুখ বদল বাংলায় ল্যান্ডফলের সম্ভাবনা? কি জানাচ্ছে হাওয়া অফিস।

ভারতের মৌসম ভবন সূত্রে খবর, আগামীকাল অর্থাৎ ১০ মে বুধবার গভীর নিম্নচাপ মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। যার অভিমুখ থাকবে পূর্ব মধ্য বঙ্গোপসাগর। বাংলাদেশ ও মায়ানমার সীমান্ত এলাকায় ঘূর্ণিঝড় ল্যান্ডফল করার সম্ভাবনা রয়েছে। যদিও গতিপথ পরিবর্তন করে উত্তর বঙ্গোপসাগরের দিকে এগোয় কিনা, সে দিকেই নজর থাকবে আবহাওয়াবিদদের।
আবহাওয়া সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""