চাকরি

DA Hike News – বকেয়া ডিএ কবে পাবেন? মুখ্যমন্ত্রীর বক্তব্যে বড় ইঙ্গিত পাওয়া গেল।

Adv

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাড়া মেটানো নিয়ে (DA Hike News) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর তরফে এক বড় মন্তব্য করা হল। বিগত কয়েক বছর ধরে সরকারি কর্মীদের সঙ্গে সরকারের সংঘাত চরমে উঠেছে। কিন্তু এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর এই বক্তব্য অনেক তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কিছু দিনের মধ্যেই ডিএ বৃদ্ধি নিয়ে ঘোষণা করবে কেন্দ্রীয় সরকার এমনটাই মনে করছেন অনেকে। এবার সেই দীর্ঘ অপেক্ষা শেষ হতে চলেছে।

DA Hike News In West Bengal.

কেন্দ্রীয় সরকারের তরফে কর্মচারীদের জন্য এবার কিছুদিনের মধ্যেই মহার্ঘ ভাতা বৃদ্ধির বিষয়ে ঘোষণা করা হতে পারে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রশ্ন ছিল, কবে নাগাদ এই মহার্ঘ ভাতা দেওয়া হবে? কত শতাংশই বা মহার্ঘ ভাতা পাওয়া যাবে? সাধারণত কেন্দ্রীয় সরকার কেন্দ্রের কর্মচারীদের জন্য বছরে দুইবার DA Hike News বাড়িয়ে থাকে। জানুয়ারি এবং জুলাই, বছরে এই দুইবার কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য (Yearly 2 Times DA Hike Central Government Employees) ডিএ বৃদ্ধি করা হয়ে থাকে।

Ad

কিন্তু চলতি বছরে জুলাই মাসে ডিএ বৃদ্ধি (DA Hike News) নিয়ে কোনো রকম ঘোষণা শোনা যায়নি। ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা কিছুটা হতাশ হয়ে গিয়েছিলেন। অনেকটা আশা নিয়ে বসেছিলেন, কবে তাদের ডিএ বৃদ্ধি নিয়ে ঘোষণা করবে কেন্দ্রীয় সরকার। এবার সেই দীর্ঘ অপেক্ষা শেষ হতে চলেছে বলে মনে করা হচ্ছে। আর এই ঘোষণা ফলে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে অসন্তোষ দেখতে পাওয়া যাচ্ছিল।

আর এই বিষয় নিয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে, একাধিক প্রকল্পের টাকা আটকিয়ে রেখে কেন্দ্রীয় সরকার ডিএ দিচ্ছে (DA Hike News). তিনি আরও বলেন যে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার এর মধ্যে পার্থক্য আছে। আমাদের কাছে RBI নেই যে টাকা ছাপিয়ে DA বারিয়ে দেব। আমরা চেষ্টা করছি সময় হলে ঠিকই এই নিয়ে চিন্তা ভাবনা করা হবে বলেও জানানো হয়েছে।

Gold Price Today (আজকে সোনার দাম)

সম্প্রতি AICPI (All India Consumer Price Index) সূচক প্রকাশ করা হয়েছে এবং এই অনুসারে সরকারের তরফে ডিএ বৃদ্ধি (DA Hike News) করা হয়। কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের (Ministry Of Labour) তরফে এই AICPI সূচক অনুযায়ী দেখা যাচ্ছে, মে মাসে সূচক ছিল ১৩৪.৭ পয়েন্ট। সেটি জুন মাসে 1.7 পয়েন্ট বৃদ্ধি হয়ে ১৩৬.৪ সূচক হয়েছে। কেন্দ্র জুন মাসের AICPI সূচকের পরিসংখ্যান প্রকাশ করেছে। সেই অনুযায়ী মনে করা হচ্ছে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA ৩ শতাংশ হারে বাড়তে পারে।

শিল্পের সমাধান প্রকল্প – স্বাধীনতা দিবসে বাংলার কৃষকদের লাখ টাকা দিচ্ছে সরকার। সময় থাকতে আবেদন করুন।

বর্তমানে ৪২ শতাংশ হারে DA (DA Hike News) পাচ্ছেন কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা (Central Government Employees) সেই জায়গায় যদি ৩ শতাংশ বৃদ্ধি হয়, তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা ৪৫% হারে ডিএ পেতে চলেছেন। তার ফলে ৪৭.৫৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী এবং ৬৯.৭৬ লক্ষ্য পেনশনার্স এই বর্ধিত হারে ডিএ পেতে চলেছেন। কেন্দ্রীয় সরকারের তরফে খুব শীঘ্রই এই বিষয়ে ঘোষণা করা হতে পারে বলে বিভিন্ন সূত্র মারফত জানা যাচ্ছে।

Zero Balance Savings Account – স্বাধীনতা দিবসে বিনামূল্যে জিরো ব্যালান্স সেভিংস একাউন্ট

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""