চাকরি

DA Update – বকেয়া ডিএ বৃদ্ধি পেলো 4% পর্যন্ত। কতো হাজার বেতন বাড়বে?

Adv

কেন্দ্র তাদের কর্মীদের মহার্ঘ ভাতা (DA Update) বাড়িয়েছে 46 শতাংশ। আর এর পর থেকে প্রতিটা রাজ্য তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়াচ্ছে। অর্থনীতিবিদরা মনে করছেন নতুন বছর পড়লেই লোকসভা ভোটের দামামা বেজে যাবে। আর এই ভোটের জন্যে কেন্দ্র থেকে সব রাজ্য তাদের কর্মীদের খুশি করতে অনেক কাজ করছে। এর মধ্যে মহার্ঘ ভাতা বৃদ্ধি একটি কাজ। বেশিরভাগ রাজ্যই মোটামুটি তাদের কর্মীদের মহার্ঘ ভাতা ভালই বাড়িয়েছে।

DA Update News In India.

কিন্তু পশ্চিমবঙ্গ এখনো পর্যন্ত 6 শতাংশ DA তেই আটকে আছে। এখনো সরকরি কর্মীদের DA বাড়ায়নি রাজ্য সরকার। এই নিয়ে জোরতার (DA Update) আন্দোলন চলছে। কিন্তু রাজ্যের দাবি কেন্দ্র তাদের বকেয়া টাকা পাঠাচ্ছে না তাই তারা মহার্ঘ ভাতা বাড়তে পাড়ছে না। তবে নতুন বছর এই জানুয়ারি মাসে সরকারির কর্মীদের (Government Employees) সাথে বৈঠকে বসার কথা মুখ্যমন্ত্রীর।

Ad

সে সময় DA ঘোষনা করতে পারে মুখ্যমন্ত্রী এমনটা অনেকে মনে করছেন। এখন দেখা যাক বৈঠকে কি দাঁড়ায়।চলুন দেখে নেই যেসব রাজ্য সম্প্রতি তাদের কর্মীদের মহার্ঘ ভাতা (DA Update) বাড়িয়েছে তারা কত শতাংশ হারে পাচ্ছে DA. পাঞ্জাব সরকার (Government Of Punjab) – কিন্তু দিন আগে পাঞ্জাব সরকার তাদের কর্মীদের DA বাড়িয়েছে, DA বাড়ান হয়েছে 4%. এখন তাদের DA এর পরিমাণ 38%.

সরকারের তরফ থেকে বলা হয়েছে বাকি বকেয়া DA খুব শীঘ্র মিটিয়ে দেওয়া হবে। জম্মু কাশ্মীর সরকার (Government Of Jammu & Kashmir) – জম্মু কাশ্মীর সরকার ও তাদের কর্মীদের মহার্ঘ ভাতা (DA Update) বাড়িয়েছে। নভেম্বর মাসে বাড়িয়েছে DA. রাজ্য সরকার জানিয়েছিল, 1লা জুলাই থেকে 4 শতাংশ হারে মহার্ঘ ভাতা (DA Update) বাড়ানো হল। সংশোধিত হারে রাজ্য সরকারি কর্মীরা 46 শতাংশ হারে DA পাবে। সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) আওতায় এই DA দেওয়া হবে।

অরুণাচলপ্রদেশ (Arunachal Pradesh Government) – অরুণাচল প্রদেশের মত ছট রাজ্য তাদের কর্মীদের বেতন 4% বাড়িয়েছে। এখন তার 46% হারে মহার্ঘ ভাতা পায়। কর্ণাটক সরকার (Government Of Karnataka) – এই সরকার ও তাদের কর্মীদের মহার্ঘ ভাতা (DA Update) বাড়িয়েছে 3.75 শতাংশ হারে। কর্নাটকের পেনশনভোগী ও সরকারি কর্মীরা 38.75% হারে মহার্ঘ ভাতা পাচ্ছে।

এসব রাজ্য ছাড়াও তামিলনাড়ু, অসম , ও উত্তরপ্রদেশ সরকার ও তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে। তামিলনাড়ু সরকার 4% হারে DA বাড়িয়েছে 1লা জুলাই থেকে DA কার্যকর হয়েছে। অসম সরকার ও গত সপ্তাহ থেকে 4% DA বাড়িয়েছে। উত্তরপ্রদেশ সরকার দীপাবলির সময় 4% মহার্ঘ ভাতা বাড়িয়েছে (DA Update). আর এই সব রাজ্যের পাশে পশ্চিমবঙ্গের DA এর পরিমাণ 6%. কেন্দ্রে থেকে 40% কম।

কবে বাড়বে তাদের মহার্ঘ ভাতা এরই অপেক্ষা করছে রাজ্য সরকারি কর্মীরা। এবার দেখে নিন কেন্দ্র সরকারীর কর্মীরা যে হারে DA পায় তাতে রাজ্য সরকারীর কর্মীরা কত কম পাচ্ছে দেখুন। 2016 সালে এই রাজ্যের কোনও গ্রুপ D-র কর্মীর এন্ট্রি পয়েন্ট ছিল 17000 টাকা। 2023 সাল পর্যন্ত ইনক্রিমেন্ট হয়ে তাদের বেতন দাঁড়ায় 21 হাজারের (DA Update) সামান্য বেশি টাকায়।

রাজ্যের কর্মীদের AICPI (All India Consumer Price Index) অনুযায়ী DA র ফারাক 40% অর্থাৎ মাসে 8400 টাকা। তাহলে বছরের হিসেবে 1 লাখেরও বেশি টাকা। গ্রুপ C কর্মীদের হিসেব 2016 সালে গ্রুপ C র কর্মী হিসেবে যিনি কাজে যোগ দিয়েছেন তার এন্ট্রি পয়েন্ট ছিল 22700 টাকা। 2022 সাল পর্যন্ত তাদের ইনক্রিমেন্ট হয়ে বেতন দাঁড়িয়েছে 27100 টাকা। 40% ফারাক অর্থাৎ মাসে 10840 টাকা।

DA Case Update (ডিএ মামলার আপডেট)

বছরে অঙ্কটা হল 1 লাখ 30 হাজার টাকার মতো। আপার ডিভিশন ক্লাকদের হিসেব 2016 সালে আপার ডিভিশনের কোনও ক্লাকের বেতন যদি 28900 টাকা থেকে থাকে তাহলে তিনি 2022 সালে ইনক্রিমেন্ট হওয়ার পরে বেতন পান প্রায় 34500 টাকা। সেই হিসেবে মাসে তিনি DA কম পাচ্ছেন প্রায় 13800 টাকা। বার্ষিক 1 লাখ 65 হাজারেরও বেশি টাকা। এদিকে এই DA বৃদ্ধির ফলে এক লাফে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন (DA Update) অনেকটাই বেড়ে গেল।

প্রত্যেকে স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট বানিয়ে নিন। শেষ তারিখ জানানো হল।

ধরা যাক, এক জন কর্মী যদি 36500 টাকা মাসিক বেতন পান তবে 42 শতাংশ হারে তার DA প্রাপ্তি হয় 15330 টাকা। সেটা বেড়ে হবে 16425 টাকা অর্থাৎ বছরে তিনি বছরে পাবেন প্রায় 2 লক্ষ টাকা বেশি। আর এই সকল হিসাব সম্পর্কে সকলের জেনে নেওয়া উচিত। আর যেই সকল কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Update) পেয়েছে তারা খুবই খুশি নতুন বছরের আগে।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে বড় খবর। আদালতের নির্দেশ! চলতি মাসেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""