চাকরি

Dearness Allowance – কেন্দ্রীয় হারেই DA পাবে রাজ্য সরকারি কর্মীরা। দীর্ঘদিনের দাবি পূরণ মাসের শুরুতেই।

Adv

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীরা দীর্ঘ দিন ধরে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার (Dearness Allowance) দাবিতে আন্দোলন চলিয়ে যাচ্ছেন। এক বছরের বেশি সময় ধরেই আন্দোলন চলিয়ে যাচ্ছেন সরকারি কর্মীরা। তবে সম্প্রতি কিছু দিন আগেই মহার্ঘ ভাতা (DA) বাড়িয়েছে রাজ্য সরকার (State Government). চলতি বছরের বাজেটে শেষ বার 4 শতাংশ মহার্ঘ ভাতা বেড়েছিল। তার আগে জানুয়ারি মাস থেকে 4 শতাংশ হারে বর্ধিত মহার্ঘ ভাতা পাচ্ছিল রাজ্য সরকারি কর্মীরা।

7Th Pay Commission Dearness Allowance Hike.

রাজ্য সরকার চলতি বছর 2024 সালে দুবার 4 শতাংশ হারে Dearness Allowance বাড়ালেও এতে খুশি নন সরকারি কর্মীরা। এই বছরে মত 8 শতাংশ Dearness Allowance বেড়েছে। আর তাই কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলন চলিয়ে যাচ্ছেন তারা। তবে যে শুধু এই রাজ্যেই আন্দোলন হচ্ছে তা নয় আরো অনেক রাজ্যের সরকারি কর্মীরাও কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলন চলিয়ে যাচ্ছেন।

Ad

কর্নাটকের রাজ্য সরকরি কর্মীরা দীর্ঘদিন ধরে সপ্তম বেতন কমিশন (7Th Pay Commission) জারির দাবী জানিয়ে আসছে। কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার কর্মচারীদের উদ্দেশ্যে বার্তা কেন্দ্রীয় হারেই তো রাজ্য সরকার Dearness Allowance দিচ্ছে। যদিও কর্নাটকে এখনো বাংলার মত ষষ্ঠ বেতন কমিশন (6Th Pay Commission) চালু আছে। কর্ণাটকের রাজ্য সরকারি কর্মীদের বহু দিনের দাবী বেতন ও DA এর হার সংশোধন করার।

Employee Benefits (সরকারি কর্মীদের সুবিধা)

বিগত বিজেপি সরকারের আমলেই প্রাক্তন আমলা সুধাকর রাওয়ের সভাপতিত্বে সপ্তম বেতন কমিশন গঠন করা হয়। কর্ণাটকের বর্তমান সরকার দ্বিতীয় দফায় সেই কমিশনের মেয়াদ বাড়িয়েছে। 2024 সালের 15ই মার্চ এই কমিশনের মেয়াদ করা হয়েছে। এই প্রসঙ্গে বলা যায়, আজ থেকে প্রায় 8 বছর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্যে সপ্তম বেতন কমিশন চালু করা হয় (Dearness Allowance).

 5 টাকার কয়েন বাতিল। আপনার কাছে আছে? RBI এর নতুন নির্দেশ জেনে নিন।

এত গুলো বছর কেটে গেলেও কর্ণাটকের সরকারি কর্মীদের জন্যে সপ্তম বেতন কমিশন এখনো চালু করা যায়নি। গত বিধানসভা নির্বাচনের সময় এই নিয়ে আশ্বাস দিলেও তা এখনো কার্যকর করা হয়নি। কিন্তু এই Dearness Allowance বৃদ্ধি করার খবরটি শুধুমাত্র কর্ণাটকের রাজ্য সরকারি কর্মীদের জন্য। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গবাসীদের 5 লাখ টাকা দিচ্ছে রাজ্য সরকার। ছেলে মেয়ে সকলেই আবেদন করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""