চাকরি

Dearness Allowance – আবার 10% DA বৃদ্ধির ঘোষণা হল সরকারি কর্মীদের জন্য। কত টাকা বেতন বাড়বে?

Adv

আবার সরকারি কর্মীদের জন্য সুখবর। 10 শতাংশ মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়বে। মহার্ঘ ভাতা নিয়ে আন্দোলন চলছে। এরই মাঝেই 10 শতাংশ মহার্ঘ ভাতা বাড়বে। তবে এই বাড়তি মহার্ঘ ভাতা সবাই পাবে না। শুধুমাত্র 12 হাজার সরকারি কর্মচারী (Government Employees) এই বর্ধিত ভাতা পাবেন বলে জানা গিয়েছে সরকারের তরফ থেকে। এই 10 শতাংশ মহার্ঘ ভাতা পাবেন উত্তরপ্রদেশের সরকারি কর্মীরা (UP Govt Employees).

Dearness Allowance Hike Salary Hike.

উত্তরপ্রদেশ সরকার সুত্রে খবর, উত্তরপ্রদেশ পরিবহন নিগমে স্থায়ী কর্মচারী আছে 12 হাজার জন। তাদের প্রতি মাসে বেতন দিতে সেই সরকারের খরচ হয় 76 কোটি টাকা। আর এই 10 শতাংশ Dearness Allowance বৃদ্ধির ফলে আরো বাড়তি খরচ হবে সরকারে। প্রতি মাসে UP সরকারের কোষাগার থেকে প্রায় 8 কোটি টাকা খরচ হবে। বেসিক স্যালারির ভিত্তিতে কোনো কর্মীর সবচেয়ে কম বেতন বাড়বে (Salary Hike) 3000 টাকা আর সবচেয়ে বেশি বেতন বাড়বে 15 হাজার টাকা।

Ad

বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উত্তরপ্রদেশের পরিবহন নিগমের জনসংযোগ আধিকারিক অজিত সিং জানিয়েছেন, উত্তরপ্রদেশের পরিবহন দফতরের 12 হাজার স্থায়ী কর্মচারিদের 10 শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির ক্ষেত্রে অনুমোদন পরে গিয়েছে। এর ফলে উত্তরপ্রদেশের প্রাপ্ত Dearness Allowance এর পরিমান দাঁড়াচ্ছে 38 শতাংশ। তারা 38 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন বলে জানিয়েছেন উত্তরপ্রদেশের পরিবহণ নিগমের জনসংযোগ আধিকারিক।

রাজ্য সরকার, পরিবহণ নিগম এবং পরিবহণ নিগমের নিয়মিত কর্মচারীদের প্রতিনিধিরা জানিয়েছেন যে কর্মচারীদের 10 শতাংশ বৃদ্ধির সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে এমপাওয়ার্ড কমিটি। খুব তাড়াতাড়ি সরকারিভাবে পরিবহণ নিগমের কর্মচারীদের 10 শতাংশ Dearness Allowance বৃদ্ধির কথা ঘোষণা করা হবে বলেও আশ্বাস দেওয়া হয়েছে। আর সে জন্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে (Yogi Adityanath) ধন্যবাদ জানিয়েছেন পরিবহণ নিগমের কর্মী সংগঠনের নেতারা।

Govt Employees (অস্থায়ী সরকারি কর্মী)

এমনি UP এর সরকারি কর্মীরা সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) আওতায় 46 শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। তারা কেন্দ্রীয় সরকারি কর্মীদের হারে Dearness Allowance পান। কেন্দ্র সরকারি কর্মীরা শীঘ্রই আরও 4 শতাংশ DA বৃদ্ধির অপেক্ষায় আছেন। সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) প্রাপ্ত মহার্ঘ ভাতার পরিমাণ 50 শতাংশে পৌঁছে যাবে।

সরকারি কর্মীদের আবার 5% DA বাড়তে চলেছে? কবে থেকে পাবেন?

আর সাধারণত কেন্দ্রীয় সরকারের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণার (Dearness Allowance) পরই রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়ানোর বিজ্ঞপ্তি জারি করে থাকে উত্তরপ্রদেশ সরকার (Uttarpradesh Government). একের পর এক সকল রাজ্যই এই ভাতা বৃদ্ধির ঘোষণা করেছে। আর লোকসভা ভোটের আগে এই নিয়ে আরও অনেক ধরণের ঘোষণা হতে চলেছে বলে মনে করছেন অনেকে।
Written by Ananya Chakraborty.

এই কার্ড বানালেই পাবেন 5 লাখ টাকা। ভোটের আগে মোদী সরকারের সিদ্ধান্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""