চাকরি

Dearness Allowance – সরকারি কর্মীদের জন্য দারুন খবর, 5 দিন বাদেই বাড়বে বেতন! কত বাড়বে?

Adv

Dearness Allowance এ বাড়বে বেতন!! ভবিষ্যতে যাতে ভালোভাবে জীবন উপভোগ করা যায়, তাই রোজগার করা। বেতন বাড়ছে, এই কথা চাকরীজীবীদের জন্য বড়োসড়ো সুখবর। কারণ তাদের কাছে মাসিক বেতনই সবকিছু। আবারও শীঘ্রই বাড়তে পারে বেতন, সম্প্রতি এই তথ্য মিলল সংবাদ মাধ্যম সূত্রে। গত মার্চ মাসেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বেড়ে হয়েছিল ৪২%. চলতি বছরে আবার ৪% ডিএ বাড়ার সম্ভাবনা। তাহলে কর্মীদের মহার্ঘ্য ভাতা বেড়ে হবে ৪৬%. কিন্তু আদৌ কী বাড়ছে ডিএ? এই নিয়ে কার্যত অনেক কর্মীর মনেই প্রশ্ন রয়েছে। আগামী ৩১ মে (বুধবার) মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে বড় ঘোষণা হতে পারে।

Dearness Allowance

চলতি বছরের ফেব্রুয়ারী মাস পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩৮% হারে মহার্ঘ্য ভাতা পাচ্ছিলেন। গত মার্চ মাস থেকে ৪% ডিএ বেড়ে হয়েছিল ৪২%. সংবাদ মাধ্যম সূত্রে খবর, আর ৫ দিন বাদে অর্থাৎ ৩১ মে AICPI এর সূচকে নতুন সংখ্যা আসছে। এর উপর ভিত্তি করে বাড়ানো হয় Dearness Allowance. তাই এই সূচক জানলে বোঝা যাবে Dearness Allowance বাড়ছে কিনা। এছাড়া মূল্যবৃদ্ধির বাজারের দিক মাথায় রেখেও বাড়ানো হয় মহার্ঘ্য ভাতা।

Ad

চলতি বছরে মার্চ মাসের AICPI সূচক এসেছে। এপ্রিলের থেকে মে এর AICPI সূচক আসেনি। এপ্রিলের এআইসিপিআই আসলে কিছুটা বোঝা যাবে জুলাই মাসের ডিএ বৃদ্ধির বিষয়টি। এরপর মে মাসের তাও জানা যাবে। সংবাদ মাধ্যম সূত্রে খবর, বর্তমানে যে সংখ্যা পাওয়া গিয়েছে, তা থেকে বলা যায় ৩% ডিএ বৃদ্ধি হচ্ছে। তাহলে কর্মীদের ডিএ বেড়ে হচ্ছে ৪৫%. তাহলে ৪৬% ডিএ বাড়ার প্রসঙ্গ আসছে কিভাবে?

36000 শিক্ষকের চাকরি বাতিল, কোন শর্তে চাকরি বাঁচতে পারে?

এই প্রশ্ন আসা স্বাভাবিক। তাই জুলাই মাস পর্যন্ত ধৈর্য্য রাখতে হবে। এপ্রিল ও মে এর AICPI সূচক সংখ্যা জানার পর স্পষ্ট হবে ৪৬% ডিএ বৃদ্ধি হচ্ছে কিনা।
মাসিক বেতন বেড়ে কত হচ্ছে?
কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৪৬% ডিএ বাড়লে, ধরা যাক বেসিক স্যালারি বা মূল বেতন ১৮,০০০ টাকা হলে ৮২৮০ টাকা বেতন বাড়বে। অর্থাৎ পাবেন ২৬২৮০ টাকা।

আশা করা হচ্ছে, আগামী বছরেই ডিএ এর হার ৫০% এ পৌঁছবে। ২০১৬ সালে কার্যকর হওয়া সপ্তম বেতন কমিশনের নিয়ম অনুযায়ী, সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি পেয়ে ৫০% এ পৌঁছলে তা আবারও শূন্যে নেমে আসবে। তাহলে বেসিক স্যালারি বা মূল বেতন ১৮,০০০ টাকা হলে, ৫০% ডিএ বাড়লে বেতন বেড়ে হবে ২৭,০০০ টাকা।

1 লক্ষ 25 হাজার শিক্ষকদের ইন্টারভিউ এর তারিখ শীঘ্রই প্রকাশিত করতে পারে পর্ষদ।

আর একবার ডিএ এর হার বেড়ে ৫০% এ পৌঁছলে নতুন করে পুনরায় ডিএ বেড়ে ১%, ২% হিসেবে শুরু হবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""