প্রকল্প

100 Days Works – ১০০ দিনের কাজের টাকা একাউন্টে ঢুকলো কি না সহজে ঘরে বসে জেনে নিন।

Adv

100 Days Works এর সম্পর্কে জানেন? মহত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টির আওতায় কাজ হয়। টাকা উপার্জনের সঙ্গে সঞ্চয় ও ব্যয় জড়িয়ে থাকে। তাই উপার্জনে বাঁধা দেখা দিলে সঞ্চয়ে বাঁধা পড়ে। তবে ব্যয় তো করতেই হবে। বর্তমানে দারিদ্র সীমার নিচে বসবাসকারী মানুষেরা বিনামূল্যে রেশন পান ঠিকই। তবে অন্যান্য ক্ষেত্রে তো অর্থ ব্যয় করতেই হয়। সেক্ষেত্রে কঠিন সমস্যার সম্মুখীন হতে হয় সাধারণ মানুষকে। তাই টাকা উপার্জনের জন্য নানা ধরণের পেশা বেছে নেন সাধারণ মানুষ। কেউবা চাকরি করেন, আবার কেউ পেশা পরিবর্তন করতে বাধ্য হন।

100 Days Works

আবার অনেকে ১০০ দিনের কাজের (100 Days Works) মাধ্যমে টাকা উপার্জন করেন। এই কাজের মাধ্যমে রাজ্যের বহু মানুষ ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করে থাকেন। নিজেদের প্রয়োজনটুকু মেটানোর চেষ্টা করেন। কিন্তু কবে ঢুকবে ১০০ দিনের কাজের টাকা (100 Days Works)? এই প্রশ্নের উত্তর জানার অপেক্ষায় রয়েছেন তারা। কিংবা যদি একাউন্টে টাকা ঢুকেও থাকে, কিভাবে জানবেন? খুব সহজ পদ্ধতিতেই এই সম্পর্কে জানা যাবে।

Ad

এখন 4G পরিষেবা থেকে 5G পরিষেবা সবই পাওয়া সম্ভব। আর এই পরিষেবা ব্যবহার করে যেকোনো তথ্য সহজেই জানা যাবে। অর্থাৎ বর্তমানে সরকারের তরফে যেসকল প্রকল্প চালু করা হয়েছে, আবেদনের জন্য কোন কোন নথিপত্র লাগবে ইত্যাদি সম্পর্কেও জানা যাবে। পাশাপাশি ১০০ দিনের কাজের (100 Days Works) টাকা ব্যাংক একাউন্টে ঢুকলো কিনা সেটাও জানা যাবে। তাও আবার বাড়িতে বসেই। তবে প্রয়োজন হবে একটা ইন্টারনেটযুক্ত স্মার্টফোনের। এবার জেনে নেওয়া যাক পদ্ধতি সম্পর্কে।

জাগো প্রকল্পের নিয়ম বদল, এই শর্ত না মানলে পাবেন না 1 টাকাও। কীভাবে করবেন আবেদন?

১) পোর্টাল ওপেন করতে হবে।
লিংক- https://nrega.nic.in/
২) পেজ ওপেন হলে ১০০ দিন কাজের টাকা একাউন্টে ঢুকেছে কিনা, তা জানার জন্য
‘Quick Access’ এ ক্লিক করতে হবে।
৩) ‘State Reports’ অপশনে ক্লিক করতে হবে।

৪) নতুন পেজ ওপেন হলে কোন রাজ্যের জব কার্ডের টাকা চেক করতে চাইবেন, সেই রাজ্যের নাম তা সিলেক্ট করতে হবে। এরপর ‘Job Cards’ অপশনে ক্লিক করতে হবে।
৫) জেলা, ব্লক, গ্রাম পঞ্চায়েত এর নাম সঠিকভাবে বসিয়ে ‘Proceed’ বাটনে ক্লিক করতে হবে।
৬) গ্রাম পঞ্চায়েতের অধীন সমস্ত জব কার্ড হোল্ডারদের জব কার্ড নম্বর ও নাম দেখা যাবে। এরপর ব্যক্তিকে নিজের জব কার্ড নম্বর ও নাম চেক করতে হবে।

চলতি মাসে আরও 2 টি ব্যাংকের লাইসেন্স বাতিল করল RBI, ব্যাংকে টাকা রেখেও শান্তি নেই।

৭) জব কার্ড নম্বর ও নাম পেয়ে গেলে জব কার্ড নম্বরের উপর ক্লিক করতে হবে।
৮) নতুন পেজ ওপেন হলে সমস্ত ডিটেইলস দেখা যাবে। সেখানে জানা যাবে টাকা ঢুকেছে কী, ঢুকলে কত টাকা ঢুকেছে, কত তারিখে ঢুকেছে, কোন একাউন্টে এসেছে ইত্যাদি।
উল্লেখ্য, টাকা একাউন্টে না পাঠানো হলে চিন্তা করবেন না। আবার কয়েকদিন পর একইভাবে চেক করতে পারেন।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""