গুরুত্বপূর্ণ খবর

Diploma Doctor WB – মেডিকেলে 3 বছরের ডিপ্লোমা কোর্স নিয়ে বিশেষজ্ঞ কমিটির প্রথম বৈঠক, কী সিদ্ধান্ত নেওয়া হল?

Adv

Diploma Doctor WB, রাজ্যের সাধারণ মানুষকে আর্থিক দিক থেকে সাহায্য করতে একাধিক জনকল্যাণমুখী প্রকল্প চালু করা হয়েছে। কর্মসংস্থান বাড়াতে ঋণের সুবিধা প্রদানের মাধ্যমে চালু করা হয়েছে বেশ কয়েকটি প্রকল্প। চিকিৎসা পেতে যাতে টাকার সমস্যা না পড়তে হয়, তার জন্য স্বাস্থ্য সাথী কার্ডও প্রদান করা হয়েছে। এবার প্রাথমিক চিকিৎসাকেন্দ্রগুলিতে যাতে সাধারণ মানুষের পরিষেবা পেতে অসুবিধে না হয়, তার জন্য প্রস্তাব দিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এনিয়ে বিশেষজ্ঞ কমিটির বৈঠকে কী পর্যালোচনা করা হল?

Diploma Doctor WB বিশেষজ্ঞ কমিটির সদস্যপদে কারা থাকছেন?

উল্লেখ্য, অনেক সময় রোগীর এবং তার পরিবারের সদস্যের অভিযোগ থাকে রাজ্যের সরকারি হাসপাতালগুলির চিকিৎসাজনিত পরিষেবা নিয়ে। সেই সমস্যা দূর করতেই প্রস্তাব দেওয়া হয়েছিল বৈঠকে।
কী প্রস্তাব দেওয়া হয়েছিল?
গত বৃহস্পতিবার নবান্নের প্রশাসনিক বৈঠকে ইঞ্জিনিয়ারিং এর মতো মেডিকেলেও ৩ বছরের ডিপ্লোমা কোর্স চালু করা যায় কিনা, এই বিষয়ে প্রস্তাব রাখা হয়েছিল।

Ad

পাশাপাশি সিনিয়র নার্সদের পদন্নতি নিয়েও প্রস্তাব রাখা হয়েছিল। সংবাদ মাধ্যম সূত্রে খবর, প্রস্তাবে জানানো হয়েছিল অনেক সময় নার্সদের সংখ্যা কম থাকার কারণে সমস্যার সৃষ্টি হয়। তাই নার্সিং কলেজ তৈরির কথাও বলা হয়। এনিয়ে প্রস্তাব দেওয়ার পর রাজ্য স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগমকে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরির নির্দেশ দেওয়া হয়েছিল। সদস্য হিসেবে থাকবেন সিনিয়র ডাক্তার, নার্স, জুনিয়র ডাক্তারেরা।

মেডিকেলে 3 বছরের ডিপ্লোমা কোর্স শেষে ডাক্তার, অভিজ্ঞ নার্সরা ‘সেমি ডাক্তার’, বৈঠকে প্রস্তাব মুখ্যমন্ত্রীর।

Diploma Doctor WB কমিটির প্রথম বৈঠকে কী তথ্য উঠে এলো?
সোমবার স্বাস্থ্যভবনে রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম বিশেষজ্ঞ কমিটির সদস্যদের সঙ্গে একটি বৈঠকে বসেছিলেন। সংবাদ মাধ্যম সূত্রে খবর, বৈঠকে জানা গেছে, ডিপ্লোমা ডাক্তার নয়, চিকিৎসা ব্যবস্থার সাহায্যকারী বা সহায়ক গঠন করা যেতে পারে।

যদিও দেখতে হবে সেই সকল সহায়ক যাতে ক্যাডারে রূপান্তরিত না হয়। তাছাড়া সেই সকল সহায়ক কোনোভাবেই নিজেকে চিকিৎসক না ভাবতে পারবেন না। এই প্রস্তাবের বিষয়ে সব দিক ভালোভাবে দেখে, পর্যালোচনা করে আগামী ১ মাসের মধ্যে ওই বিশেষজ্ঞ কমিটিকে একটি রিপোর্ট জমা করতে হবে।

কমিটির সদস্যপদে কারা থাকছেন?
স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম জানান, ওই বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান চিকিৎসক সুকুমার মুখোপাধ্যায়, অন্যান্য সদস্যরা হলেন চিকিৎসক মাখনলাল সাহা, তৃণমূল সাংসদ চিকিৎসক শান্তনু সেন প্রমুখ। তিন বছরের ডিপ্লোমা কোর্সটির বিষয়ে সকলে একমত?

দশম ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের ভর্তি নিয়ে নতুন নিয়ম জারি করলো সরকার।

এই প্রশ্নের উত্তরে এখনও কিছু জানাতে চাননি স্বাস্থ্যসচিব। তিনি এও জানান, ওই কমিটির সদস্য তিনি নন। আদৌ কী এই প্রস্তাবে সিলমোহর পড়ছে? চিকিৎসক সুকুমার মুখোপাধ্যায় জানান, এই কোর্স নিয়ে এখনও শেষ সিদ্ধান্ত নেওয়া হয়নি।
Diploma Doctor WB সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(91) ""