ট্রেন্ডিং

Train Ticket – ট্রেনের টিকিটের খরচ কমলো।যাত্রীদের জন্য সুখবর। দাম কতটা কমলো? কিভাবে সুবিধা পাবেন?

Adv

আমাদের দেশে প্রতিদিন প্রচুর মানুষ রেলে যাতায়াত করে। আর এই জন্য ট্রেনের টিকিট বা Train Ticket কিনতে হয় সকলকে। সেটা লোকাল ট্রেন (Local Train) হোক বা দূরপাল্লার ট্রেন। আর লোকাল ট্রেনের থেকে দূরপাল্লার ট্রেনের টিকিটের (Train Ticket) খরচ অনেকটাই বেশি হয় সকলের। আমাদের দেশের রেলে (Indian Railway) যাতায়াত করা খুব জনপ্রিয় বিষয়।

Discount On Train Ticket By Indian Railway.

এমন অনেক মানুষ আছে যারা বাস বা ট্যাক্সির থেকে রেলে যাতায়াত করতে বেশি পছন্দ ও স্বাচ্ছন্দ্য বোধ করে। কারণ রেলে যাতায়াত যেমন সাশ্রয়ি তেমন সুবিধাজনক, আরামদায়ক ও নিরাপদ। ভারতীয় রেল (Indian Railway) প্রতিদিন প্রায় 13 হাজারের বেশি ট্রেন পরিচালনা করে। এই বিশাল নেটওয়ার্ক এর মাধ্যমে প্রতিদিন কোটি কোটি মানুষ যাতায়াত করে (Local Train Ticket).

Ad

তবে এমন অনেক মানুষ আছে যারা রেলে চলাচল করে ঠিকই কিন্তু রেলের অনেক নিয়ম জানেন না। আজ আপনাদের সাথে রেলের একটি নিয়ম নিয়ে কথা বলব যা শুনলে আপনি খুশি হবেন। আপনারা কি জানেন যে ভারতীয় রেল বিশেষ কিছু যাত্রীদের জন্যে ট্রেন ভ্রমণে ছাড় (Train Ticket) দিয়ে থাকে। এই সুবিধা প্রতিবন্ধি, কিছু নির্দিষ্ট রোগে আক্রান্ত ব্যক্তি এবং শিক্ষার্থীদের জন্যে।

আপনার যারা জানেন না তারা ভালো মত এই প্রতিবেদনটি পড়ুন। আপনাদের জানিয়ে রাখি, যারা অক্ষম, সম্পূর্ণ অন্ধ ব্যক্তি এবং মানসিক প্রতিবন্ধী যাত্রী যারা অন্য ব্যক্তি ছাড়া ভ্রমণ করতে পারেন না, তাদের জন্যে Train Ticket 75% ছাড় দেওয়া হয়। এই ছাড় সাধারন ক্লাস, স্লিপার এবং 3 AC টে প্রযোজ্য। এমনকি রাজধানী শতাব্দীর মত ট্রেনের 1 AC, 2 AC তে 50 শতাংশ ছাড় 4 AC এবং AC চেয়ার কার এ 25 শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাবে।

Aadhaar Card (আধার কার্ড আপডেট)

এই ধরণের ব্যক্তির সাথে থাকা আর এক ব্যক্তিও একই ছাড়ের সুবিধা পাবে। যারা কথা বলতে বা শুনতে একেবারেই অক্ষম তারা Train Ticket 50 শতাংশ ছাড় পাবেন। বিশেষ করে ক্যান্সার, থ্যালাসেমিয়া, হৃদরোগী, কিডনি রোগী, হিমোফিলিয়া রোগী, টিবি রোগী, এইডস রোগী, অস্টোমি রোগী, অ্যানিমিয়া, অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া রোগীরা ট্রেনের টিকিটে ছাড় পাবেন।

ব্যাংক একাউন্টে 3000 টাকা পাঠানো হচ্ছে। ই শ্রম কার্ড আছে আপনার? থাকলে আপনিও পাবেন।

ছাড়ের পরিমান সেই ব্যক্তির রোগের ধরনের উপরে নির্ভর করে। রোগীর Train Ticket বুক করার সময় ডাক্তারের দেওয়া রোগের বিবরণ সহ প্রেসক্রিপশন জমা করতে হবে। এই বিশেষ ছাড়ের মাধ্যমে রেল (Railway) বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের রেল ভ্রমণে উৎসাহিত করে এবং তাদের যাত্রা সহজ করে তোলে। আর এই ঘোষণা সকল যাত্রীদের জন্য নয় শুধুমাত্র বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের জন্য করা হয়েছে।
Written by Ananya Chakraborty.

আরো 300 টাকা কমলো গ্যাসের দাম। ভর্তুকি বৃদ্ধিতে রান্নার গ্যাসের দাম কত হলো?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""