ট্রেন্ডিং

1 ফেব্রুয়ারী থেকে ট্রাফিক আইনের 5 টি নিয়ম বদল, না মানলে জরিমানা 10,000 টাকা।

Adv

গাড়ি কেনার শখ প্রায় অনেকেরই থাকে। সেই শখ মেটাতেই গাড়ি চালানো শিখে থাকেন। কিন্তু জানেন কি শুধু গাড়ি চালালে বা থাকলেই হবে না। মানতে হবে ট্রাফিক আইনও। না হলে মোটা অঙ্কের টাকা জরিমানা। কত টাকা? কাদেরকে বিশেষভাবে এই নিয়ম মানতে হবে? সেই সম্পর্কেই আজকের এই প্রতিবেদন পেশ হচ্ছে।

বাইক আরোহীদের কোন ট্রাফিক আইন মানতেই হবে?

চলতি মাসের প্রথম দিনেই পেশ করা হয়েছিল বাজেট ২০২৩। বাজেট পেশের আগেই ট্রাফিক আইন মানা নিয়ে একাধিক ভাবনা ছিল সাধারণ মানুষের মনে। কি কি পরিবর্তন আনা হল ট্রাফিক আইনে, জেনে নিন। সংবাদ মাধ্যম সূত্রে খবর, গত ১ ফেব্রুয়ারি, ২০২৩ থেকেই ট্র্যাফিক আইনের নতুন নিয়ম লাগু হয়েছে। সাধারণ মানুষ না মানলে ১০,০০০ টাকা পর্যন্ত চালান সরকার কাটতে সক্ষম।

Ad

এবার সত্যি সত্যি কমছে রান্নার গ্যাসের দাম, সাধারনের হেঁসেলে ফিরলো স্বস্তি।

এবং সেই টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে। এছাড়া ট্রাফিক আইন না মানলে প্রয়োজনে বাতিল করা হবে লাইসেন্সও। আরো কোন পরিবর্তন আনা হল, জেনে নেওয়া যাক।

১) আলাদা করে হর্ন লাগানো যাবে না- আমরা পথে বেরোলে অনেকসময়ই শুনে থাকি যানবাহনের বিকট হর্ন। নয়া নিয়ম অনুসারে, এতে সমস্যা হতে পারে অপর বাইক চালকের। যার ফলে দুর্ঘটনাও ঘটতে পারে। তাই ২০১৯ সালের মোটর আইন অনুযায়ী, যেকোন আলাদা করে প্রেসার হর্ন লাগানো হলে তা বেআইনি। আরোহীকে ৫০০ টাকা অথবা তার বেশি জরিমানা দিতে হতে পারে।

২) বাইক মডিফাই করা যাবে না- সংবাদ মাধ্যম সূত্রে খবর, সকল মডিফাই করা বাইকের ওপর চালান জারি করছে পুলিশ। নয়া নিয়ম অনুসারে, বাইকের মডিফাই করা শাস্তিযোগ্য অপরাধ। সেইজন্য বাইকটিকে আটক করা বা জরিমানা পর্যন্ত হতে পারে।

৩) সাইলেন্সারে মডিফাই করা যাবে না- ১ ফেব্রুয়ারি থেকে, কেবল বাইক নয়, সাইলেন্সারও মডিফাই করা যাবে না। অনেকেই নিজেদের সাইলেন্সার মডিফাই করে থাকেন। যাতে আরো আরো বেশি শব্দদূষণ হয়। নিয়ম অনুসারে, এই সকল সাইলেন্সার শব্দদূষণ নিয়ন্ত্রক আইনের অধীন নিষিদ্ধ বলে ধরা হয়। তাই ব্যক্তির জরিমানা দিতে হতে পারে।

৪) অভিনব নাম্বার প্লেট বসানো নিষিদ্ধ- মোটরযান আইন অনুসারে, গাড়িতে অভিনব নাম্বার প্লেট বা Fancy Number Plate লাগানো নিষিদ্ধ। সরকারের তরফে গাড়ির নম্বর প্লেটের জন্য একটি নির্দিষ্ট স্টাইল নির্ধারণ করা হয়েছে। যেখানে নম্বর প্লেটের নম্বরগুলি স্পষ্টভাবে দেখা যাবে।

৫) পুরানো গাড়ি চালালে সমস্যা বাড়বে- একটি নির্দিষ্ট সময় পেরোলে সেই গাড়ি ব্যবহার নিয়ে কঠোর ব্যবস্থা আরোপ করার বিষয়ে শোনা গিয়েছিলো। ১ ফেব্রুয়ারি, ২০২৩ থেকে ১৫ বছরের পুরনো পেট্রোল চালিত যানবহন এবং ১০ বছরের পুরনো ডিজেল চালিত যানবাহন ব্যবহার করলে বাজেয়াপ্ত করবে সরকার।

WhatsApp এর নতুন ফিচার্স, মোবাইলে রিচার্জ না থাকলেও করা যাবে চ্যাটিং ভয়েস ও ভিডিও কল।

এখনও পর্যন্ত (২ দিনে) মোট ৭৮টি গাড়ি আটক করা হয়েছে। এর মধ্যে বেশিরভাগই ডিজেল চালিত গাড়ি। অধিক দূষণ হওয়ার জন্য ৭৫০ গাড়ির ওপর চালান লাগানো হয়েছে।
এই সংক্রান্ত নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""