টেক নিউজ

ডাউনলোড করুন নিজের ডিজিটাল ভোটার কার্ড! জানুন পদ্ধতি

Adv

ভারতীয় জনগনের পরিচয় প্রমানপত্র হিসেবে একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হলো ভোটার কার্ড। নিজের ভোটাধিকার প্রয়োগ থেকে শুরু করে বিভিন্ন অফিসিয়াল কাজে প্রয়োজন পড়ে ভোটার কার্ডের। এখন আধার কার্ড দিয়ে বেশিরভাগ কাজ হলেও ভোটার কার্ডের গুরুত্ব কোনো অংশে কমেনি। উপরন্তু ভোটার কার্ডের সাথে নিজের আধার কার্ড সংযুক্তিকরণের নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। এমতাবস্থায় নিজের ভোটার কার্ড হারিয়ে ফেললে পড়তে হতে পারে সমূহ সমস্যায়। কিন্তু এই সমস্যা সমাধানে অবতীর্ণ হয়েছে ডিজিটাল ভোটার কার্ড।

নির্বাচন কমিশন দিচ্ছে ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোডের সুবিধে। নিজের ভোটার কার্ড হারিয়ে ফেললে এখন আর কপালে চিন্তার ভাঁজ নিয়ে বসে থাকতে হবেনা জনগনকে। অনলাইনের মাধ্যমে এখন ঘরে বসেই নিজের স্মার্টফোনে ডাইনলোড করে নিতে পারবেন ডিজিটাল ভোটার কার্ড। নির্বাচন কমিশন জানিয়েছে, অরিজিনাল ভোটার কার্ডের সমান গুরুত্ব দেওয়া হবে এই ডিজিটাল ভোটার কার্ডকে।

Ad

ডিজিটাল ভোটার কার্ডের ফলে আর অরিজিনাল ডকুমেন্টসের সাথে ক্যারি করতে হবেনা সর্বত্র। কিন্তু এই ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করতে প্রথমেই প্রয়োজন নিজের মোবাইল নম্বরের সাথে ভোটার কার্ডের kyc করানো, যা এখন করানো যাবে বাড়িতে বসেই অনলাইনে।

প্রাথমিক টেটের রেজাল্ট কবে প্রকাশ করা হবে, জেনে নিন এখনই।

ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড পদ্ধতি:-
(১) ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করবার জন্য প্রথমে চলে যেতে হবে নির্বাচন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে।

(২) এরপর Download e EPIC অপশনে ক্লিক করতে হবে।

(৩) এরপর নিজের লগ-ইন ডিটেইলস দিতে হবে এবং প্রথমবার সাইটটি ব্যবহার করলে নিজের মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রার করতে হবে।

(৪) এরপর Download e EPIC অপশনে ক্লিক করে নিজের ইউনিক EPIC নম্বর দিতে হবে।

(৫) এরপর আপনার ডিটেইলস ভেরিফাই করা হবে এবং সব ঠিকঠাক হলে আপনার ডিজিটাল ভোটার কার্ডটি দেখানো হবে ওয়েবসাইটে।

(৬) এবার Download অপশনে ক্লিক করলেই আপনার ফোনে একটি OTP আসবে। সেই OTP এন্টার করলেই আপনার ফোনে PDF ফাইল আকারে ডাউনলোড হয়ে যাবে ভোটার কার্ডটি।

অফিসিয়াল ওয়েবসাইট:- https://eci.gov.in/e-epic/

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(117) ""