শিক্ষা

Education Policy – পশ্চিমবঙ্গে উঠে যাচ্ছে মাধ্যমিক উচ্চমাধ্যমিক। তাহলে পড়ুয়াদের মূল্যায়ন কিভাবে হবে, জেনে নিন।

Adv

আমরা সবাই জানি, স্কুল জীবনের সবচেয়ে দুটি প্রধান ও বড়ো পরীক্ষা (Education Policy) মাধ্যমিক (Madhyamik Exam) ও উচ্চমাধ্যমিক (HS Exam). প্রত্যেক ছাত্র ছাত্রীর জীবনে এই দুটি পরীক্ষার প্রাধান্য অন্য রকম। তারা স্বপ্ন দেখে কবে সেই দিন আসবে যেদিন স্কুল গণ্ডির বাইরে গিয়ে অন্য অচেনা স্কুলে বসে জীবনের প্রথম বড়ো পরীক্ষা দেবে এবং এই পরীক্ষা নিয়ে অনেকের মনে ভয়ও থাকে।

Education Policy Will Be Change Madhyamik And HS Rule.

কিন্তু সেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা ঘিরে নতুন সিদ্ধান্ত (Education Policy) নিতে চলেছে রাজ্য ও কেন্দ্র। করোনা মহামারী (Corona Pandemic) চলাকালীন সময়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) একাদশ (Class 11) ও দ্বাদশ শ্রেণীতে (Class 12) সেমিস্টার সিস্টেম চালু করার পরিকল্পনা করে বলে শোনা যাচ্ছিল। তবে এর পর ধামাচাপা পরে যায় সেই সিদ্ধান্তে।

Ad

এখন নতুন করে আবার জাতীয় শিক্ষা নীতি (National Education Policy) পর্যালোচনা কমিটি স্কুল গুলিতে সেমিস্টার সিস্টেম চালু করার প্রস্তাব নিয়ে এলে সেটি মেনে নেয় রাজ্য (West Bengal Government). সোমবার মন্ত্রীদের সম্মুখে রাজ্য সরকারের বৈঠক হয়। সেখানে স্থির হয় স্কুল গুলিতে বার্ষিক পরীক্ষার (Education Policy) বদলে কলেজের মতন সেমিস্টার সিস্টেম চালু করা হবে।

Primary TET 2022 (প্রাথমিক টেট ২০২২)

বছরে দুটি করে পরীক্ষা হবে। যেমন কলেজ গুলিতে ছয় মাস অন্তর দুটি পরীক্ষা হয়। আপাতত একাদশ ও দ্বাদশ শ্রেণী তে এই সিস্টেম চালু হবে। এর পরবর্তী সময়ে নবম ও দশম শ্রেণীর কথা ভাবা হবে। তিন বছর ধরে ধীর গতিতে এই নিয়ম ( WB Education Policy) চালু করার কথা ভাবা হচ্ছে। তবে এহেন সিদ্ধান্তে শিক্ষা মহলের একাংশ চিন্তিত যে যদি এই সিস্টেম চালু করা হয় তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বলে কিছু থাকবেনা।

Gold Price – সোনার দাম ফের কমলো, কলকাতার বাজারে 22 ও 24 ক্যারেট এর নতুন রেট দেখুন।

তাই তারা এই বিষয় নিয়ে অনেক টাই শঙ্কিত। তবে স্কুল জীবনের পরবর্তী জীবনে কলেজ স্তরে গেলে যেহেতু সেমিস্টার সিস্টেমই পরীক্ষা দিতে হয় তাই আগে থেকেই স্কুল জীবন থেকেই সেই অভ্যাসে গড়ে তুলতে এই ব্যবস্থা পনার কথাই ভেবেছে রাজ্য। কিন্তু আদৌ কি এই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল কড়া উচিত সরকারের? আপনাদের কি মত? অবশ্যই ভেবে একবার জানাবেন, ধন্যবাদ।

ICDS Anganwadi Recruitment – অঙ্গনওয়াড়ির চাকরিতে আবেদনের আগে জেনে নিন এই নিয়ম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(91) ""