প্রকল্প

Duare Sarkar Camp – দুয়ারে সরকার ক্যাম্পে এই প্রকল্পে পাবেন নগদ টাকা। আবেদনের পদ্ধতি ও নথিপত্র দেখুন।

Adv

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সাধারন মানুষদের সুবিধার্থে দুয়ারে সরকার ক্যাম্প (Duare Sarkar Camp) এনেছে। এই ক্যাম্পে মানুষ সব প্রকল্প থেকে শুরু করে যেকোনো সরকারি কাজ করতে পারবেন। রাজ্যের প্রতিটি বুথে বুথে শুরু হয়েছে অষ্টম পর্যায়ের দুয়ারে সরকার ক্যাম্প। 15ই ডিসেম্বর থেকে শুরু হয়েছে ক্যাম্প। 31শে ডিসেম্বর পর্যন্ত আবেদন নেওয়ার কাজ চলবে।

Duare Sarkar Camp Scheme List.

এই Duare Sarkar Camp এক দুটি নয় 36 টি পরিষেবা পেতে চলেছে সাধারন মানুষ। সপ্তম পর্যায়ে মোট 5 লক্ষ 66 হাজার শিবির অনুষ্ঠিত হয়েছে, যেখান থেকে রাজ্যবাসী 8 কোটি 10 লক্ষ পরিষেবা পেয়েছেন। এবারের অষ্টম পর্যায়ের দুয়ারে সরকার ক্যাম্পে 36 টি পরিষেবা দেওয়া হচ্ছে। তার মধ্যে রয়েছে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar), রূপশ্রী (Rupashree), ভবিষ্যত ক্রেডিট কার্ড, খাদ্যসাথী (Khadya Sathi), বিধবা ভাতা (Old Age Pension), মেধাশ্রী (Medhashree), শিক্ষাশ্রী (Sikkhashree), জয় জোহার, কন্যাশ্রী (Kanyashree), কিষান ক্রেডিট কার্ড।

Ad

Duare Sarkar Camp প্রতিটি আবেদন পৃথকভাবে গ্রহণ ও প্রক্রিয়াকরণ এবং অনুমোদন প্রদান, কিষান ক্রেডিট কার্ড (Kisan Credit Card), বাংলা কৃষি সেচ যোজনার আওতায় আবেদন গ্রহণ এবং আর্থিক সহায়তার অনুমোদন প্রদান। এছাড়াও আছে ঐক্যশ্রী, মৎস্যজীবী নিবন্ধীকরণ, স্বনির্ভর গোষ্ঠীর ঋণ প্রদান, আধার পরিষেবা সংক্রান্ত সহায়তা, ব্যাঙ্কিং পরিষেবা সংক্রান্ত সহায়তা।

কৃষি জমির মিউটেশন, পাট্টার জন্য আবেদন, বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা, মৎস্যজীবী ক্রেডিট কার্ড, বকেয়া বিদ্যুৎ বিলের আংশিক মকুব, বিদ্যুৎ এর নতুন সংযোগ, বার্ধক্য ভাতা, পশ্চিমবঙ্গ পরিযায়ী শ্রমিক কল্যাণ প্রকল্পের নিবন্ধীকরণ, হস্তশিল্পী ও তাঁত শিল্পীর অনলাইন রেজিস্ট্রেশন, ক্ষুদ্র ছোটো ও মাঝারি শিল্পোদ্যোগীদের উদ্যম পোর্টালের অনলাইন নিবন্ধীকরণ এই সকল কাজ Duare Sarkar Camp এর মাধ্যমে করতে পারবেন।

Free Ration (বিনামূল্যে রেশন)

উদ্যানজাত ফসলের সুরক্ষিত চাযের জন্য আবেদন পত্র গ্রহণ ও প্রক্রিয়াকরণ। এই সব পরিষেবা পেতে আপনাকে আপনার নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar Camp) যেতে হবে। রাজ্যের প্রায় প্রতিটি জায়গায় শুরু হয়ে গিয়েছে ক্যাম্প। আপনার জায়গায় কবে থেকে শুরু হবে ক্যাম্প তা জেনে নিন অনলাইনে। এই জন্যে প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। তারপরে Find Your Camp এ ক্লিক করুন।

আবারও একটানা ছুটির খবর রাজ্যে, কবে থেকে শুরু?

আপনার জেলা ও জায়গায় নাম সিলেক্ট করতেই, নিচে দেখতে পারবেন কোন জায়গায় কবে Duare Sarkar Camp অনুষ্ঠিত হচ্ছে। আর এছাড়াও আপনাদের এলাকাতে যবে এই ক্যাম্প হবে, তখন পঞ্চায়েত বা পৌরসভা থেকে মাইকিং করে সকল ওয়ার্ডের এলাকাতে জানিয়ে দেওয়া হবে। আর আপনারা নিজেদের আধার কার্ড (Aadhaar Card), ভোটার কার্ড (Voter Card), প্যান কার্ড (PAN Card) সহ বাকি নথিপত্র গুছিয়ে রাখবেন।
Written by Ananya Chakraborty.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(97) ""