প্রকল্প

1 এপ্রিল থেকে রাজ্যেজুড়ে আয়োজিত হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প, আপনার এলাকায় কোন দিন হচ্ছে? এই পদ্ধতিতে জানুন।

Adv

নতুন বছর শুরু হতে না হতেই একবার দুয়ারে সরকার ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। এবার সম্প্রতি আরো একবার এই ক্যাম্প বসতে চলেছে। রাজ্যের সাধারণ মানুষের সুবিধার্থে একাধিক প্রকল্প চালু করা হয়েছে। কিন্তু প্রকল্পের সুবিধা দেওয়া সত্ত্বেও অনেক মানুষই তা কোনো সমস্যা ছাড়া সরাসরি গ্রহণ করতে পারছেন না। তাই এই সমস্যাগুলি সমাধানে রাজ্য সরকারের তরফে ক্যাম্প আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যার নাম ‘দুয়ারে সরকার’ ক্যাম্প।

দুয়ারে সরকার ক্যাম্পে কি কি সুবিধা মিলবে?

যেখানে সাধারণ মানুষ রাজ্যের নানা প্রকল্প (স্বাস্থ্য সাথী, খাদ্য সাথী, লক্ষ্মীর ভান্ডার, কৃষক বন্ধু, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, বার্ধক্য ভাতা, বিধবা ভাতা ইত্যাদি ) এর সুবিধা নিতে সমস্যায় পড়লে, উপস্থিত থাকা সংশ্লিষ্ট কর্তা ব্যক্তিদের সাহায্য পাবেন।
কবে থেকে বসছে দুয়ারে সরকার ক্যাম্প?
আগামী ১ এপ্রিল থেকে রাজ্যজুড়ে দুয়ারে সরকার শিবির আয়োজিত হতে চলেছে।

Ad

কৃষক বন্ধুদের জন্য কুসুম সোলার পাম্প যোজনা, 90% টাকা দেবে সরকার, কিভাবে পাবেন?

যা চলবে আগামী ২০ এপ্রিল পর্যন্ত। তবে এক টানা ২০ দিন একটি জায়গায় এই ক্যাম্প বসছে না। রাজ্যের কোন জেলায় কবে এই শিবির আয়োজিত হচ্ছে তা সঠিকভাবে জেনে নিন। তা না হলে নির্ধারিত সময়ের মধ্যে উপস্থিত হয়ে সমস্যার সমাধান করা যাবে না। একবার শিবির আয়োজনের দিন পেরিয়ে গেলে আবারও অনেকদিন পর আয়োজিত হবে। তাতে করে নির্দিষ্ট প্রকল্পের সুবিধা নাও পাওয়া যেতে পারে।

আপনার এলাকায় কবে অনুষ্ঠিত হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প, কিভাবে চেক করবেন?
প্রথমে দুয়ারের সরকারের অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে। নিচে লিংক দেওয়া হয়েছে।
অফিশিয়াল ওয়েবসাইট- https://ds.wb.gov.in/
একটি হোম পেজ ওপেন হবে। সেখান থেকে ‘Find Your Camp’ অপশনে ক্লিক করতে হবে।

একটি নতুন পেজ ওপেন হবে। সেখানে নিজের জেলার নাম, পুরসভা বা পঞ্চায়েতের নাম, পুরসভা হলে ওয়ার্ড নম্বর সিলেক্ট করতে হবে। তাহলেই নিচে লিস্ট দেওয়া হবে, কোন কোন দিন, কোন কোন ওয়ার্ড নম্বরের ব্যক্তিরা এই শিবিরের সাহায্য গ্রহণ করতে পারবেন।

যদি লিস্ট ওপেন না হয়, কি করবেন?
এমন অনেক সময়ই দেখা যায়, লিস্ট ওপেন হচ্ছে না। তাতে চিন্তা করার কারণ নেই। এটা ইন্টারনেটের সমস্যা হতে পারে। কিংবা বর্তমানে সেই এলাকার লিস্ট আপলোডের কাজ করা হচ্ছে, তার জন্য হতে পারে। সেক্ষেত্রে আবারও সার্চ করার দিন দুই বা তিন দিন পর একই পদ্ধতিতে সার্চ করতে পারেন। ততদিনে লিস্ট আপলোডের প্রক্রিয়া সম্পন্ন হবে, আশা করা হচ্ছে।

শিক্ষাশ্রী প্রকল্পের মাধ্যমে পড়ুয়াদের আর্থিক সাহায্য করতে চলেছে রাজ্য সরকার, আবেদনের পদ্ধতি দেখে নিন।

একবার লিস্ট ওপেন হয়ে গেলে সিরিয়াল নম্বর (sl no.) এর পাশে থাকা প্লাস (+) সাইনে ক্লিক করে ভেন্যু বা কোন জায়গায় শিবির বসতে চলেছে, তা জেনে নিতে পারবেন। এরপর আর কি, সমস্যা সমাধানে বা প্রয়োজনীয় সুবিধা পেতে গুরুত্বপূর্ণ নথিপত্র সহ সঠিক জায়গায় নির্দিষ্ট সময়ের মধ্যে উপস্থিত হতে হবে। দুয়ারে সরকার সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""